দুবাইয়ে সম্ভাবনার দরজা বন্ধ বাংলাদেশিদের

 

স্টাফ রিপোর্টার: একটি সিদ্ধান্তে বিপাকে বাংলাদেশ। অপার সম্ভাবনা থাকা সত্ত্বেও পিছিয়ে পড়ছে দুবাইয়ের সাথে যুক্ত ব্যবসায়ী ও সেখানে বসবাসরত বাংলাদেশিরা। ওয়ার্ল্ড এক্সপো-২০২০ যখন বিশ্বজুড়ে আলোচনায়। তখন আরব আমিরাতে বাংলাদেশিদের সব রকম ভিসা বন্ধ। অনেক ব্যবসায়ী তাদের ব্যবসায়িক প্রয়োজনেও দুবাইয়ের ভিসা পাচ্ছেন না। মাসের পর মাস তারা হচ্ছেন হয়রানির শিকার। অন্যদিকে এ সমস্যা সমাধানে সরকারের কোনো উদ্যোগ চোখে পড়ছে না। দুবাই ফেরত ব্যবসায়ীদের বরাত দিয়ে জানা গেছে, নানা হয়রানির চিত্র।

আগামী ২০২০ সালে সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) অনুষ্ঠেয় বিশ্ব রফতানি মেলা ওয়ার্ল্ড এক্সপো’র বিশাল সুবিধা ও অপার সম্ভাবনা থেকে বঞ্চিত হচ্ছে বাংলাদেশ। একই সাথে বৈদেশিক মুদ্রা অর্জনেও মারাত্মক ক্ষতির মুখোমুখি বাংলাদেশ। সংশ্লিষ্টরা বলেছেন, দুবাইয়ের বন্ধ দরজা খুলতে সরকারকে এখনই প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। ওয়ার্ল্ড এক্সপো দুবাইয়ে বিশাল কাজের ক্ষেত্র তৈরি করেছে। কিন্তু ভিসা বন্ধ থাকায় বাংলাদেশে বিপুল অর্থনৈতিক সম্ভাবনা থেকে পিছিয়ে পড়ছে।

জানা গেছে, বাংলাদেশের জন্য বন্ধ থাকা শ্রমবাজার পুনরায় খোলাসহ দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় সম্পর্কের স্বার্থে আরব আমিরাতের পক্ষে ভোট দেয়ার নীতিগত সিদ্ধান্ত ছিলো। দেশটির পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর কাছে টেলিফোন করে আনুষ্ঠানিক সমর্থনও চেয়েছিলেন। কিন্তু হঠাত করেই রাশিয়ার প্রতি সমর্থন দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। রাতারাতি চিত্র বদলে যায়। বাংলাদেশ প্রশ্নে কঠোর হয় দুবাই কর্তৃপক্ষ। ফলে বাংলাদেশি নাগরিকদের জন্য পুরোপুরি বন্ধ হয়ে যায় ইউএই’র ভিসা। দুবাইতে প্রায় ২৩ লাখ বাংলাদেশি রয়েছেন। সৌদি আরবের পর সবচেয়ে বেশি বাংলাদেশি আছেন রেমিট্যান্স আয়ের দ্বিতীয় বৃহত্তম উৎস দুবাইতে। সেখানে শ্রমজীবীসহ বিভিন্ন পেশায় কর্মরত মানুষের সংখ্যা বেশি হলেও অনেক বাংলাদেশির নিজস্ব ব্যবসাও রয়েছে। কর্মসংস্থান বা এমপ্লয়মেন্ট ভিসা, ট্যুরিস্ট বা ভ্রমণ ভিসা এবং সব ধরনের বাণিজ্যিক ভিসা প্রদান সম্পূর্ণরূপে বন্ধ রেখেছে দেশটি। এ ছাড়া বাংলাদেশের সাথে নিজেদের বাণিজ্যিক সম্পৃক্তিকে নানাভাবে গুটিয়ে নিতে শুরু করে মধ্যপ্রাচ্যের প্রভাবশালী এ দেশ। এ কারণে দেশটির সাথে বাংলাদেশের বাণিজ্যিক কর্মকাণ্ড যেমন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে, তেমনি বিড়ম্বনার শিকার হচ্ছেন দুবাই হয়ে বিশ্বের বিভিন্ন অঞ্চলে ভ্রমণকারী বাংলাদেশি নাগরিকরা। এছাড়া কর্মসংস্থানের ব্যাপক সুযোগ থাকা এ দেশের দরজা এখন বাংলাদেশি শ্রমিকদের জন্য একেবারেই বন্ধ।

এদিকে দুবাইয়ে অনুষ্ঠিতব্য ‘ওয়ার্ল্ড এক্সপো-২০২০’র বিশাল আয়োজনে কর্মী নিয়োগে সরকারের পরিকল্পনা কিংবা প্রস্তুতির কোনো নমুনা দৃশ্যমান নয়। এ ছাড়া আরও কয়েকটি দেশে জনশক্তি রফতানির ব্যাপক সুযোগ থাকা সত্ত্বেও প্রয়োজনীয় উদ্যোগের অভাবে তা অনিশ্চিত হয়ে পড়েছে। ভোট দেয়ার বিনিময়ে শ্রমিক নেবে আরব আমিরাত এমন আগাম আভাসও পেয়েছিলো বাংলাদেশ। পররাষ্ট্র দফতর এবং আমিরাতের বাংলাদেশ দূতাবাসে নিযুক্ত কূটনীতিকরাও সে পথেই হাঁটছিলেন। কিন্তু কাঙিক্ষত ভোটটি সংযুক্ত আরব আমিরাতকে না দেয়ার সিদ্ধান্তে সম্ভাবনা নষ্ট হতে চলেছে। হাতছাড়া হতে চলেছে বিরাট এই শ্রমবাজার।