গাঁজা গাছ কেটে দেয়ায় বরজে আগুন ধরিয়ে পলায়ন : সাড়ে ৭শ পিলে পানবরজ ভস্মীভূত

 

রহমান রনজু/সাইদুর রহমান: আলমডাঙ্গার চিৎলা ইউনিয়নের ভালাইপুর ধাপাড়িয়া মাঠে ৪ বিঘা জমির সাড়ে ৭শ পিলে পানবরজ পুড়ে ভস্মীভূত হয়েছে। দমকল বাহীনির সহায়তায় আগুন নিয়ন্ত্রণে নেয়া হয়। এতে বরজমালিকের ২০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানা গেছে।

ঘটনাস্থলে গিয়ে ঘটনার বিবরণে জানা গেছে, ভালাইপুর গ্রামের রহমতুল্লার ছেলে আব্দুল কুদ্দুস ও ফেরদৌস দু সহোদরের সাড়ে ৩ বিঘা জমিতে ৬শ পিলে পানের বরজের সাথে একইচালে আকন্দবাড়িয়া গ্রামের মুসারফ হোসেনের ছেলে গাঁজাচাষি মাসুমের ১শ পিলে বরজ রয়েছে। ওই বরজের মধ্যেই গাঁজাচাষ করে এবং সাঙ্গপাঙ্গ নিয়ে গাঁজা সেবন করে থাকে। গতকাল বেলা ১২টার দিকে মুসারফ হোসেনের ছেলে মাসুম ও  মৃত. রহমত আলীর ছেলে আহম্মদ গাঁজা সেবন করে হাসতে হাসতে প্রথমে নিজের বরজে আগুন ধরিয়ে দেয়। আগুন মুহূর্তের মধ্যে পুড়ো বরজ ছড়িয়ে পড়ে। এ সময় বরজমালিক দু সহোদর মাসুমকে ধাওয়া করলে সে পালিয়ে যায়।

এলাকাবাসী বলে, আব্দুল কুদ্দুসের বরজে কাজ করা লেবাররা গত এক সপ্তা আগে মাসুমের বরজের একটি গাঁজার গাছ কেটে দেয়। সেই থেকে মাসুম ও চিৎলার মৃত. রহমত আলীর ছেলে আহম্মদ প্রকাশ্যই দু সহোদরকে হুমকি দেয় এবং বরজ আগুন দিয়ে পুড়িয়ে দেবে বলে হুমকি দিতে থাকে। এলাকাবাসী আরো বলে, মাসুম ও আহম্মদ গাঁজা সেবন করে দীর্ঘ কয়েক ঘণ্টা ধরে মাতলামি করছিলো।

এদিকে পানচাষিরা বলেন, দমকল বাহিনি এসে আগুন নিয়ন্ত্রণে না নিলে আশপাশের বরজসহ ভুট্টার ব্যাপক ক্ষতি হতো। দমকল বাহিনির সদস্যদের সহায়তায় আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।