চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগ সভাপতি দুদু ও সাবেক সেক্রেটারি জিপুসহ ১১ নেতাকর্মীর জামিন না মঞ্জুর

মোমিনকে হাজতমুক্ত করে ফেরার পথে বোমা হামলা শিকার বলে অভিযোগ তুলে ছাত্রলীগের অপরাংশের একজনের দায়ের করা মামলা

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগ সভাপতি শরীফ হোসেন দুদু ও জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ওবাইদুর রহমান চৌধূরী জিপুসহ ১১ নেতা কর্মীকে জেলহাজতে প্রেরণ করা হয়েছে। জেলা ছাত্রলীগের অপর গ্রুপের ওপর বোমা হামলা মামলায় উচ্চাদালত থেকে ৬ সপ্তাহের জামিনে থাকার পর গতকাল মঙ্গলবার এরা চুয়াডাঙ্গার বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আমলী আদালতে হাজির হয়ে জামিনের আবেদন জানালে আদালত তা না মঞ্জুর করে জেলহাজতে প্রেরণের আদেশ দেন। পরপরই তাদেরকে জেলহাজতে নেয়া হয়।

জামিনের আবেদন না মঞ্জুরের পর আসামিদের বের করে পুলিশ কাস্টডিতে নেয়া হয়। সেখানে ও সেখান থেকে প্রিজনভ্যানে তোলার সময় তারা জেলা আওয়ামী লীগের সভাপতি হুইপ সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুনের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেয়। ছাত্রলীগের একই অংশের সদস্যরা দুপুরে জেলা শহরে বিক্ষোভ মিছিল বের করে। জীবননগর ছাত্রলীগও বিক্ষোভ মিছিল করে হাজতি ছাত্রলীগের নেতাকর্মীদের মুক্তির দাবি জানায়।

জানা গেছে, চুয়াডাঙ্গা ছাত্রলীগের কর্মী আব্দুল মোমিন একটি মামলায় গ্রেফতার হয়। সে জামিনলাভ করে। গত ২৩ জানুয়ারি সন্ধ্যায় মোমিন হাজতমুক্ত হলে তাকে স্বাগত জানিয়ে জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিকসহ বেশ কিছু ছাত্রলীগ নেতাকর্মী মোটরসাইকেল শোভযাত্রা সহকারে শহরে ফিরছিলেন। কেদারগঞ্জ ইম্প্যাক্ট হাসপাতালের সামনে তাদের ওপর বোমা হামলা চালানো হয় বলে অভিযোগ উত্থাপন করা হয়। অপরপক্ষের নেতাকর্মীদের বেশ কয়েকজনের বাড়িতে হামলা চালানো হয়। শহরজুড়ে উত্তেজনা ছড়িয়ে পড়ে। দু পক্ষই মামলা করে। চুয়াডাঙ্গা সাতগাড়ির বিশারত আলীর ছেলে খালিদ হাসান বাদী হয়ে দায়ের করা মামলায় আসামি করা হয় বাহাদুরপাড়ার মৃত দরুদ হোসেনের ছেলে চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সভাপতি শরীফ হোসেন দুদু, সিঅ্যান্ডবিপাড়ার লুৎফর রহমান চৌধূরীর ছেলে জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ওবাইদুর রহমান চৌধূরী জিপু, বাগানপাড়ার ওহিদুল ইসলামের ছেলে চুয়াডাঙ্গা পৌর ছাত্রলীগের সভাপতি জাবিদ, পচা মণ্ডলের ছেলে যুগ্মসম্পাদক মাফি, আনুর ছেলে দফতর সম্পাদক তাপু, শফিউর রহমানের ছেলে কার্যনির্বাহী সদস্য ডেভিড, গুলশানপাড়ার মাজেদ আলীর ছেলে চুয়াডাঙ্গা সরকারি কলেজ ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক জানিফ, রেলপাড়ার মৃত আলী রেজার ছেলে চুয়াডাঙ্গা পৌর ছাত্রলীগের সাবেক সভাপতি জিয়া, সিঅ্যাডবিপাড়ার বাবর আলীর ছেলে নির্বাহী সদস্য হাফিজুর রহমান, কেদারগঞ্জপাড়ার আদম আলীর ছেলে সরকারি কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ইমরান আহমেদ এবং গোলাম রহমানের ছেলে জেলা ছাত্রলীগের সাবেক শিক্ষা ও পাঠ্যচক্র সদস্য বুলবুল। পরে আসামিরা হাইকোর্ট থেকে ৬ সপ্তাহের অন্তঃবর্তীকালীন জামিনলাভ করেন। জামিনের মেয়াদ শেষ হওয়ায় গতকাল মঙ্গলবার আসামিরা সিনিয়ার জুডিসিয়াল  ম্যাজিস্ট্রেট আমলী আদালতে হাজির হয়ে জামিন আবেদন করেন। বিচারক শেখ মোহা. আমিনুল ইসলাম ১৪৩/৩০৭/১০৯ দণ্ডবিধি তৎসহ বিস্ফোরক মামলার ৩ ধারায় জামিন নামঞ্জুরের আদেশ দেন।  পরে তাদের জেলা কারাগারে প্রেরণ করা হয়। জামিন না মঞ্জুরের প্রতিবাদে তাৎক্ষণিক ছাত্রলীগ শহরে বিক্ষোভ মিছিল করে।

জীবননগর ব্যুরো জানিয়েছে, চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগ সভাপতি শরিফ হোসেন দুদু ও সাবেক সাধারণ সম্পাদক ওবাইদুর হক চৌধূরী জিপুসহ ১১ ছাত্রলীগ নেতাকর্মীকে ষড়যন্ত্র ও মিথ্যা মামলায় ফাঁসানো হয়েছে বলে দাবি তুলেছে জীবননগর ছাত্রলীগ। গতকাল মঙ্গলবার এদের জামিন নামঞ্জুর করে জেলহাজতে প্রেরণের খবরে জীবননগর উপজেলা, পৌর ও ডিগ্রি কলেজ ছাত্রলীগ বিক্ষোভ মিছিল বের করে। উপজেলা ছাত্রলীগ সভাপতি সোয়েব আহমেদ অঞ্জন, সাধারণ সম্পাদক ওয়াসিম রাজা, পৌর ছাত্রলীগ সভাপতি শরীফ হোসেন, সাধারণ সম্পাদক নাজমুল আলম মানিক এবং ডিগ্রি কলেজ ছাত্রলীগ সভাপতি মেহেদী হাসান ও সাধারণ সম্পাদক রুবেল রানা এক বিবৃতিতে অবিলম্বে ষড়যন্ত্রমূলক এ মিথ্যা মামলা প্রত্যাহার ও জেলহাজতে বন্দি ছাত্রলীগ নেতৃবৃন্দের অবিলম্বে নিঃশর্ত মুক্তি দাবি করেছেন।