বিভিন্ন দেশের ডাকটিকেটে বিশ্বকবির মুখচ্ছবি – ডক্টর এম.এ রশীদ

বাংলা ভাষা ও সাহিত্যের অমর স্র্রষ্টা, এশিয়া মহাদেশের প্রথম নোবেল বিজয়ী বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর (১৮৬১-১৯৪১)। তার জীবনে ‘জল পড়ে পাতা নড়ে’ এর ‘প্রভাত সঙ্গীত’ থেকে ‘শেষ লেখা’ পর্যন্ত ‘সত্য যে কঠিন কঠিনেরে ভালোবাসিলাম’ মন্ত্রকে ধারণ করে বাংলা ভাষা ও সাহিত্যকে আন্তর্জাতিক পরিমণ্ডলে পরিচিতি দান করেছেন। তিনি শুধু কবি হিসেবেই পরিচিত ননÑ এর বাইরে তিনি সব্যসাচী লেখক, নাট্যকার, ঔপন্যাসিক, ছোটগল্পকার, প্রাবন্ধিক, দার্শনিক, সঙ্গীত রচয়িতা, সুর স্রষ্টা, গায়ক, সমালোচক, নাট্যভিনেতা, চিত্রশিল্পী, সমাজসেবী ও শিক্ষাবিদ হিসেবে স্মরণীয়-বরণীয়।
বিভিন্ন সময় বিভিন্নভাবে বিভিন্ন দেশে রবীন্দ্রনাথ ঠাকুরকে স্মরণ করা হয়। এর মধ্যে তার জন্মতিথি এবং মৃত্যুক্ষণকে স্মরণ করা হয় ডাকটিকিট প্রকাশের মাধ্যমে। ডাকটিকিট সংগ্রাহক ও রবীন্দ্রগবেষকদের মতে কবিকে স্মরণ করে বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, নেপাল, সোভিয়েত রাশিয়া, যুক্তরাজ্য, উরুগুয়ে, কোমারো দ্বীপপুঞ্জ, স্পেন, ব্রাজিল, আর্জেন্টিনা, গিনি বিসাউ, রিপাবলিক টোগোলাইজ, বুলগেরিয়া, সুইডেন, ভিয়েতনাম, সেন্ট্রাল আফ্রিকা, রোমানিয়া, ভেনিজুয়েলার্সসহ বিশ্বের ২২টি স্মারক ডাকটিকিট প্রকাশ করেছে। তাকে নিয়ে প্রথম ডাকটিকিট প্রকাশিত হয় ১৯৫২ সালে ভারতেÑ যার মূল্য ছিলো ১২ আনা। পরবর্তীতে ১৯৬১ সালে ৭ মে ভারত সরকার কবিগুরুর জন্মশতবার্ষিক উপলক্ষে ১৯৬১ সালে ৭ মে ১৫ পয়সা মূল্যের একটি ডাকটিকিট প্রকাশ করে। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সুবর্ণজয়ন্তী উপলক্ষেও ২০ পয়সা মূল্যের ডাকটিকিট প্রকাশ করা হয়। ভারতের বাইরে আর্জেন্টিনায় ১৯৬১ সালের ১৩ মে কবিকে নিয়ে প্রথম ডাকটিকিট প্রকাশিত হয়।
উল্লেখ্য, আর্জেন্টিনা থেকে প্রকাশিত এ-ডাকটিকেটের সংখ্যা ছিলো ৩০ লাখ। এছাড়া নোবেল পুরস্কার প্রবর্তনের ৭৫তম বার্ষিকী উদযাপন উপলক্ষে আফ্রিকান সাগরের আগ্নেয়দ্বীপ থেকে প্রকাশিত ডাকটিকেটে সাহিত্যে নোবেল পাওয়া অন্যান্য মনীষীদের সাথে রবীন্দ্রনাথের ছবিও প্রকাশ পায়। কবির ৫০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশে ১৯৯১ সালে তাকে নিয়ে ডাকটিকিট প্রকাশ করা হয়। এ-টিকিটে কবির মুখচ্ছবি এবং শিলাইদহের কুঠিবাড়ির ছবি স্থান পেয়েছে। যুক্তরাজ্যের রয়েল মেল বিশ্বকবির জন্মের সার্ধশতবর্ষ উপলক্ষে ২০১০ সালে ১০ ডাকটিকিট প্রকাশ করেÑ এই টিকিটগুলোতে রবীন্দ্রনাথ ঠাকুর, আইনস্টাইন, রমাঁ রল্যাঁ, মহাত্ম্যা গান্ধী, নেতাজী সুভাষচন্দ্র বসুর ছবি ব্যবহার করা হয়। কবিগুরুর ডাকটিকিটে কবির অভিনীত ‘বাল্মীকি প্রতিভা’ নাটকের একটি দৃশ্যের ছবি সংযোজন করা হয়। রবীন্দ্রনাথের সার্ধশতবর্ষ উপলক্ষে বাংলাদেশ ও ভারত থেকে একাধিক ডাকটিকিট প্রকাশিত হয়।

বাংলা বিভাগ
সরকারি আদর্শ মহিলা কলেজ, চুয়াডাঙ্গা।