নতুন বছরের প্রথম দিনে সুন্দর প্রত্যাশি সকলকে শুভেচ্ছা।

 

শুভ কামনায় ঘরে শুয়ে আগামীকে ভাগ্যের ওপর ছাড়লে কি আর সুন্দর দিন সামনে আসে? তারপরও বিশ্ব জুড়ে রেওয়াজ- বছরের প্রথম দিনটাকে শুভকামনায় বরণ করে  পুরো বছরটাই ভালোভাবে পাওয়ার আশা। ভাগ্যিস আশা ছিলো, তা না হলে হিজরি নববরর্ষ বিশ্বের বহুধর্ম-বর্ণের সিংহভাগ মানুষকেই কি এক উৎসবে মাতাতে পারতো? আশায় মানুষ বাঁচে। আশা আছে বলেই তো সব আছে। আশা মানুষকে স্বপ্ন দেখায়, স্বপ্ন পুরণে মানুষকে কর্মমূখি করে। প্রতিযোগিতায় পিছিয়ে পড়লেও এগিয়ে যাওয়ার সাহসের অপর নামই তো প্রত্যাশা। নতুন বছরের প্রথম দিনে সুন্দর প্রত্যাশি সকলকে শুভেচ্ছা। শুভ হোক ২০১৭।

হিজরি সনগণনাকারী সকল জাতিই কি সমানভাবে এগোতে পেরেছে? স্বজাতি বা অন্যজাতির নব বর্ষ উদযাপনে ভাগ্যের চাকা ঘোরে না বটে, তবে নতুন দিন বরণের মধ্য দিয়ে নিজেকেও নতুন করে শানিত করা যায়। যারা নিজেকে শানিয়ে সামনের দিকে এগিয়ে যাওয়ার প্রত্যয়ে পা বাড়ায় তাদেরই সামনে হাজির হয় সফলতা। মূলত এগিয়ে যাওয়া বা পিছিয়ে পড়ার মধ্যে অসঙ্গতি তখনই স্পষ্ট হয় যখন লক্ষ্যে পৌছুনোর একাগ্রতায় ঘাটতি দেখা যায়।  সময় যেহেতু কারো জন্য বসে থাকে না, সেহেতু সঠিক সময়ে সঠিক কাজটি করতে পারলেই আগামি দিনটা সুন্দর হয়। বর্ষ বরণে উৎসবের মানে উশৃঙ্খলতা আর ঘরে শুয়ে ভাগ্যের ওপর ভবিষ্যৎ ছেড়ে দেয়া আর নয়। এখনই ভবিষ্যৎ গড়ার শ্রেষ্ঠ সময়।

একদিন আগেই গত হওয়া বছরে কেমন ছিলে, শুরু হওয়া নতুন বছরে কেমন যাবে? গণক ডেকে এসব হিসেবের চেয়ে নিজের দিনগুলো নিজের মতো করে সুন্দর করার পথে হাটাই যখন উত্তম পন্থা, তখন নিজে এবং জাতিগতভাবে বিশ্বের মাঝে সফল-সার্থক জাতিতে উন্নীত হওয়ার মতো সমষ্টিগত অঙ্গিকার কেনো নয়? নতুন বছর হোক দুর্নীতিমুক্ত সুন্দর সমাজ গঠনের সুস্থ সংস্কৃতি চর্চার বলিষ্ঠ নেতৃত্বের। নিপাত যাক জঙ্গিবাদ। দূর হোক দুঃশাসন। সকলে সকল জীর্ণতা তাড়িয়ে অর্জন করুক স্বচ্ছ্বলতা। ঘরে বাইরে আকাশে বাতাসে ফুটে উঠুক স্বস্তির হাসি। সর্বস্তর থেকে উবে যাক হিংসা বিদ্বেষ। নতুন বছর ভরে থাক ভালোবাসায়।