শত বাঁধা পেরিয়ে সাবিনা পেলো জিপিএ-৫

 

 

 

মাজেদুল হক মানিক: বড় ভাই মানসিক প্রতিবন্ধী। বড় বোন বিধবা। পিতার সংসারে পড়ে আছেন। প্রতিবন্ধী বাবা ভিক্ষেবৃত্তি করে সংসারের পাঁচজনের জঠরজ্বালা মেটানোর পাশাপাশি কিছুটা শারীরিক প্রতিবন্ধী সাবিনার লেখাপড়ার খরচ জোগান। সাবিনা খাতুন এবারের এসএসসি পরীক্ষায় মেহেরপুরের গাংনী উপজেলার আমতৈল মাধ্যমিক বিদ্যালয় থেকে বাণিজ্য বিভাগে জিপিএ-৫ পেয়েছে।

যারা সাবিনার বাবাকে ভিক্ষে দিয়ে সংসার ও তার লেখাপড়াতে সহযোগিতা করেছেন,তাদের সকলেই তার জিপিএ-৫ পাওয়ার অংশীদার। একথা বলার সময় সাবিনার চোখ দিয়ে পানি ঝরছিলো। সাবিনা জানায়, লেখাপড়া শিখে ব্যাংক কর্মকর্তা হবো। এজন্য বাণিজ্য বিভাগ বেছে নিয়েছি। অন্য বিভাগে থাকলে হয়তো ফলাফল আরো ভালো হতো।

সাবিনা জানায়, বাবার ভিক্ষের চাল আসতো দুপুর কিংবা বিকেলে। এজন্য কতদিন না খেয়ে স্কুলে যেতে হয়েছে। সংসারে বড়ভাই প্রতিবন্ধী হবার কারণে কোনো কাজ করতে পারে না। বিধবা বড় বোন, মা-বাবাকে নিয়ে পাঁচ সদস্যের সংসার চলে বাবা মোহাম্মদ শাহর ভিক্ষের উপার্জনে। সাবিনার পিতা মোহাম্মদ শাহ বলেন, ভিক্ষে করে সংসার চালাচ্ছি। সাবিনাকে লেখাপড়া করাচ্ছি। প্রয়োজনে সাবিনার জন্য সংসারের সবাই মিলে ভিক্ষে করবো। কিন্তু লেখাপড়া বন্ধ করতে দেবো না। পঞ্চম শ্রেণি পাসের পর সাবিনার লেখাপড়া বন্ধ হয়ে যায়। গ্রামের মানুষের কাছে মেধাবী সাবিনার কথা শুনে তার দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দেন আমতৈল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমান। তিনি সাবিনাকে স্কুলে ভর্তি করান। শুরু হয় সাবিনার অন্যরকম যুদ্ধ। একদিকে চরম দরিদ্রতা, অন্যদিকে শারীরিক অসুস্থতা। অর্থাভাবে চিকিৎসাও তেমন হয়নি। বিদ্যালয়ের শিক্ষকদের সহযোগিতায় এগিয়ে চলে তার লেখাপাড়া। প্রধান শিক্ষক মিজানুর রহমান জানান, খাতা-কলম, কোচিংসহ লেখাপড়ার সব খরচ জোগানো হয়েছে। উদ্দেশে ছিলো এ মেধাবী আলো যেনো নিভে না যায়।