ভারতের পশ্চিমবঙ্গ থেকে উড়ে এসে আছড়ে পড়লো দামুড়হুদায়

আবহাওয়া ও বৃষ্টির সম্ভাবনা মাপার যন্ত্রটি দেখতে কৌতূহলী নারী-পুরুষের ভিড়
দামুড়হুদা ব্যুরো: ভারতের মহাকাশ বিজ্ঞান কলিকাতা কেন্দ্রের আবহাওয়া ও বৃষ্টির সম্ভবনা মাপার একটি যন্ত্র প্যারাস্যূটের সাহায্যে আকাশের উঠোনো হলেও যান্ত্রিকত্রুটির কারণে ভারতের পতাকাবাহী যন্ত্রটি আছড়ে পড়েছে। উন্নতমানের প্রায় একশো পলিথিন, লাল-নীল বাতিসংযুক্ত দুটি বক্সসহ যন্ত্রটি প্রতিবেশী দেশ ভারতের পশ্চিমবঙ্গ থেকে উড়ে এসে গতকাল রোববার বেলা ৩টার দিকে দামুড়হুদার দেউলী গ্রামস্থ রাশিক জিপি হ্যাচারির সামনে আছড়ে পড়েছে।
স্থানীয়রা জানায়, একটি বিশাল আকৃতির পলিথিনের বেলুন উড়ে এসে দেউলী গ্রামের নুর মোহাম্মদের ছেলে আবুল কালামের গমক্ষেতে পড়ে। আবুল কালাম দেখতে পান প্লাস্টিকের আদলের একটি সোলারবক্স, একটি ব্যাটারি ও তিন মাথাওয়ালা ক্যামেরার আদলের বাক্স। বাক্সের গায়ে ভারতীয় ছোট আকৃতির পতাকা দিয়ে ওপরের অংশ ঢাকা ছিলো। কৃষক আবুল কালাম বিষয়টি থানা পুলিশকে জানান। খবর পেয়ে পুলিশ বক্সসহ যন্ত্রটি বিকেলে উদ্ধার করে থানা হেফাজতে নিয়েছে। উদ্ধারকৃত আবহাওয়া ও বৃষ্টির সম্ভবনা মাপার যন্ত্রটি উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে আলাপ-আলোচনা করে ফেরতের ব্যবস্থা করা হবে বলে জানান দামুড়হুদা মডেল থানার ওসি সুকুমার বিশ্বাস।
এ দিকে বিষয়টি জানার পরপরই যন্ত্রটি দেখতে দামুড়হুদার দেউলীর মাঠে ছুটে যান এলাকার শ শ কৌতূহলী নারী-পুরুষ।
উদ্ধার হওয়া যন্ত্রটির গায়ে লেখা রয়েছে এই বাক্সটি ও সকল যন্ত্রপাতিসমূহ ভারতীয় মহাকাশ বিজ্ঞান কেন্দ্র কলিকাতার সম্পত্তি। এই বাক্সটিতে আবহাওয়া ও বৃষ্টির সম্ভাবনা মাপার যন্ত্রপাতি আছে। বাক্সটির গায়ে মোটা হরফে লেখা আছে বাক্সটি কোনোভাবেই বিপদজ্জনক নয়। বাক্সটির গায়ে আরও লেখা রয়েছে, পুলিশ বা সংস্থার কর্তৃপক্ষ না আসা পর্যন্ত বাক্সটিতে কেউ হাত দেবেন না। বাক্সটি ক্ষতি বা আঘাত করা আইনত দ-নীয় অপরাধ। বেলুন ফোলা অবস্থায় থাকলে বেলুনের আশেপাশে ধুমপান করবেন না। বাক্সটিকে জলে ডোবাবেন না, লাঠির আঘাত করবেন না বা আগুনে পোড়াবেন না। যন্ত্রটির অপর একটি বাক্সে লেখা রয়েছে যন্ত্রটি অক্ষত অবস্থায় ফেরত দিয়ে ৫শ টাকা পুরস্কার গ্রহণ করুন। যোগাযোগের জন্য বাক্সের গায়ে বেশ কয়েকজনের নামসহ কয়েকটি মোবাইলফোন নম্বর দেয়া রয়েছে। সন্দীপ চক্রবর্তী ৯৮৩৬৪১০৭০০, ৯৯০৩১২০৭০০, দেবাশীষ ৯৮৭৪৮৭৪৬৭২, ঋতুব্রত ০৮০১৬৩৩৬২৬২. হৃদয় ৯১২৩৬৬২৪১৭, রাজকুমার ৯১৬৩৪০৯২৯৩, রাম ৮০১৩৪০০৩৪১৭, উত্তম ০৮০১৩০৮৫৫৬৬ এবং সৌভিক ৮৯১৮৫২৩৯১১।
দামুড়হুদা মডেল থানার ওসি সুকুমার বিশ্বাস ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, ‘এগুলো আবহাওয়া ও বৃষ্টির সম্ভাবনা মাপার যন্ত্রপাতি। ইতোমধ্যে ভারতীয় কর্তৃপক্ষ এ ব্যাপারে খোঁজখবর নেয়া শুরু করেছে এবং এটা চুয়াডাঙ্গা জেলার কোনো স্থানে পড়েছে সেটাও নিশ্চিত হয়ে পুলিশ প্রশাসনের সাথে যোগাযোগ শুরু করেছে।’
উল্লেখ্য, অতীতেও ৭-৮ বছর আগে এক বার দামুড়হুদার বাস্তপুর মাঠে এ ধরনের কিছু ডিভাইস আকাশ থেকে উড়ে এসে পড়েছিলো।