বিশ্ব টুকিটাকি : রাজ্যসভা থেকে মিঠুনের পদত্যাগ

রাজ্যসভা থেকে মিঠুনের পদত্যাগ

মাথাভাঙ্গা মনিটর: রাজ্যসভা থেকে পদত্যাগ করলেন তৃণমূল সংসদ সদস্য মিঠুন চক্রবর্তী। গতকাল সোমবার তিনি রাজ্যসভার চেয়ারম্যানের কাছে তার পদত্যাগ পত্র পাঠিয়ে দেন বলে জানিয়েছে কোলকাতাভিত্তিক সংবাদমাধ্যম আনন্দবাজার। পদত্যাগের জন্য তিনি অসুস্থতাকে কারণ হিসেবে দেখিয়েছেন। রাজ্যসভায় নির্বাচিত হওয়ার পর হাতে গোনা কয়েকদিন সংসদে গিয়েছিলেন মিঠুন চক্রবর্তী। পরে অর্থলগ্নি সংস্থার অনিয়ম নিয়ে তদন্তের সূত্রে সিবিআই জিজ্ঞাসাবাদ করার পর কার্যত আর সংসদমুখো হননি তিনি। দফায় দফায় চিঠি পাঠিয়ে ছুটি নিয়েছেন। তাছাড়া অসুস্থও হয়ে  পড়েন। এ বার পাকাপাকিভাবে রাজ্যসভা থেকে ইস্তফা দিলেন মিঠুন। শোনা যাচ্ছিলো এই সপ্তাহের শেষের দিকে সংসদে গিয়ে ইস্তফাপত্র দিতে পারেন তিনি। তবে সপ্তাহের শুরুতেই তিনি পদত্যাগ করলেন। তৃণমূল সূত্রের বরাতে আনন্দবাজার জানায়, মমতা বন্দ্যোপাধ্যায়কে জানিয়েই সিদ্ধান্ত নিয়েছেন মিঠুন। রাজ্যসভায় তার মেয়াদ শেষ হওয়ার কথা ২০২০ সালের এপ্রিলে। মিঠুনের জায়গায় কাকে পাঠাবেন তা এখনও মমতা ভাবেনি তৃণমূল।

হামলার হুমকিতে মস্কোয় ৩ স্টেশন জনশূন্য                  

মাথাভাঙ্গা মনিটর: বোমা হামলার হুমকিতে মস্কোয় তিনটি রেলস্টেশন জনশূন্য করে ফেলা হয়েছে। সেই সঙ্গে সরিয়ে নেয়া হয়েছে কয়েক হাজার কর্মকর্তা-কর্মচারী ও যাত্রীকে। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম স্পুটনিক এ খবর জানিয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, ফোন কলের মাধ্যমে বোমা হামলার হুমকির ঘটনায় কাজাস্কি ও লিনানগাস্কি রেলস্টেশন থেকে কয়েক হাজার মানুষ সরিয়ে নেয়া হয়েছে। এছাড়া যুলোভাস্কি রেলস্টেশন থেকে অন্তত সাড়ে ৭শ’ মানুষকে সরিয়ে নেয়া হয়েছে। বিস্ফোরক বের করতে প্রশিক্ষিত কুকুর নিয়ে রেলস্টেশনগুলো তন্ন তন্ন করে খুঁজছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

নিউ ইয়র্কে গোলাগুলিতে নিহত ২                  

মাথাভাঙ্গা মনিটর: বড়দিনের পার্টি শেষে নিউ ইয়র্কের মাউন্ট ভেরননে একটি ক্লাবে গোলাগুলিতে ক্লাবটির এক মালিকসহ দুজন নিহত হয়েছেন। গত রোববার ভোর সাড়ে ৪টার দিকে ম্যানহাটনের কেন্দ্রীয় এলাকা থেকে ২০ কিলোমিটার উত্তর-পূর্বে ওয়েস্টচেস্টার কাউন্টির ম্যানসন ক্লাবে এ ঘটনা ঘটে। এতে আরো চারজন আহত হয়েছেন। বার্তা সংস্থা রয়টার্স ও ফক্স নিউজের প্রতিবেদন সূত্রে এসব খবর জানা গেছে। তবে রয়টার্স একজন নিহত ও ৫ জন আহত হওয়ার কথা জানিয়েছে। ঘটনায় জড়িত আছেন সন্দেহে ৩৬ বছর বয়সী এক ব্যক্তিকে পুলিশ হেফাজতে নেয়া হয়েছে। এই ব্যক্তি হত্যাচেষ্টার একটি মামলায় জামিনে ছিলেন।
পুলিশ কর্মকর্তা ক্যাপ্টেন এডওয়ার্ড আদিনারো জানিয়েছেন, হতাহতদের ম্যানসন ক্লাবের লবিতে ও সামনের রাস্তায় পাওয়া যায়। ম্যানসন ক্লাবই বড়দিনের পার্টিটির আয়োজন করেছিল বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যমগুলো। এর নিহত মালিকের নাম ও’নিয়েল বান্দু। নিহত অপর ব্যক্তির পরিচয় প্রকাশ করেনি পুলিশ।

কুয়েতে নেশার বড়িসহ বাংলাদেশি আটক                      

মাথাভাঙ্গা মনিটর: কুয়েতে নেশাজাতীয় বড়িসহ এক বাংলাদেশিকে আটক করা হয়েছে। দেশটির সংবাদমাধ্যম আরবটাইমস অনলাইনের এক প্রতিবেদনে এ কথা জানানো হয়। প্রতিবেদনে বলা হয়, ১০ হাজার নেশাজাতীয় বড়িসহ কুয়েত বিমানবন্দরে ওই বাংলাদেশিকে আটক করা হয়। সেগুলো হচ্ছে ‘একেসটাসি’ নামের স্নায়ু উত্তেজক বড়ি। যা পার্টি পিল নামেও পরিচিত। এ সব দেশ থেকে তিনি নিয়ে আসেন। সবজির একটি বক্সে বিশেষ কায়দায় বড়িগুলো রাখা হয়েছিলো। আইনি ব‌্যবস্থা গ্রহণের জন‌্য তাকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। তবে তার নাম-পরিচয় উল্লেখ করা হয়নি।