দেশের টুকটাকি : বিএনপি থেকে শিল্পপতি এমএ হাসেমের পদত্যাগ

বিএনপি থেকে শিল্পপতি এমএ হাসেমের পদত্যাগ

স্টাফ রিপোর্টার: বিশিষ্ট শিল্পপতি, পারটেক্স গ্রুপের চেয়ারম্যান ও নোয়াখালী-২ আসনের সাবেক এমপি এমএ হাসেম বিএনপি থেকে পদত্যাগ করেছেন। একই সাথে রাজনীতি ছাড়ারও সিদ্ধান্ত নিয়েছেন তিনি। গতকাল সোমবার বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে চিঠি দিয়ে দল ছাড়ার কথা জানান তিনি। চিঠিতে সকল প্রকার রাজনৈতিক কর্মকাণ্ড থেকে দূরে থাকার সিদ্ধান্তের কথাও জানান পারটেক্স গ্রুপের চেয়ারম্যান। চিঠিতে রাজনীতি ছাড়ার কারণ উল্লেখ করে এমএ হাসেম বলেন, ‘আমি নির্বাচনের আগেও দেশের জনগণ ও দেশের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডে সম্পৃক্ত ছিলাম। ৮ম জাতীয় সংসদের মেয়াদ কালের পরেও এখন পর্যন্ত জনগণের ও দেশের সেবায় জড়িত আছি, কিন্তু রাজনৈতিক কর্মকাণ্ড আমার সারা জীবনের সামাজিক কর্মকাণ্ড বাধাগ্রস্ত করেছে, তাই এখন থেকে আমি আর কোনো রাজনীতি করবো না এবং কোনো রাজনৈতিক কর্মকাণ্ডের সহিত নিজেকে সম্পৃক্ত রাখবো না। ২০০১ সালে নোয়াখালী-২ আসনের (বেগমগঞ্জ, সোনাইমুড়ি) আসনে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করে এমপি হয়েছিলেন পারটেক্স গ্রুপের চেয়ারম্যান এমএ হাসেম। বিএনপি ক্ষমতা থেকে চলে যাওয়ার পর থেকে তিনি রাজনীতিতে নিষ্ক্রিয় আছেন। নোয়াখালী-২ আসনটিতে বরকত উল্লাহ বুলু নির্বাচন করতেন। তাকে বাদ দিয়ে হাসেমকে দেয়া হয়।

বাগেরহাটে নকলের অভিযোগে বহিষ্কার ও অব্যহতি

স্টাফ রিপোর্টার: নকল করার অভিযোগে বাগেরহাট হোমিওপ্যাথি কলেজের ৪ পরীক্ষার্থীকে বহিষ্কার এবং ওই চার শিক্ষার্থীকে নকলে সহযোগিতা করার অভিযোগে ৭ শিক্ষককে কেন্দ্র পরিদর্শকের দায়িত্ব থেকে অব্যহতি দেয়া হয়েছে। গতকাল সোমবার সকালে বাগেরহাট জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজিম উদ্দিন আকস্মিক কেন্দ্র পরিদর্শনে গিয়ে এই আদেশ দেন। অব্যহতি দেয়া বাগেরহাট হোমিওপ্যাথি কলেজের শিক্ষকরা হলেন- ডা. দিলীপ কুমার রায়, ডা. শেখ আব্দুল লতিফ, ডা. মো. নাজমুল হক, ডা. ওলিয়ার রহমান, ডা. কৃষ্ণপদ পাল, ডা. শহীদুল ইসলাম ও ডা. ফারজানা শারমিন। তবে বহিষ্কার করা শিক্ষার্থীদের নাম পরিচয় জানাতে পারেনি প্রশাসন। বাগেরহাট জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজিম উদ্দিন বলেন, চলতি শিক্ষাবর্ষের প্রথম থেকে চতুর্থবর্ষের বার্ষিক পরীক্ষা চলাকালে প্রশাসনের পক্ষ থেকে কেন্দ্র পরিদর্শনে যাই। সেখানে গিয়ে দেখি পরীক্ষা কেন্দ্রে পরিদর্শকদের উপস্থিতিতে ৪ শিক্ষার্থী বই দেখে পরীক্ষার খাতায় লিখছে। অসদুপায় অবলম্বন করার অপরাধে ৪ শিক্ষার্থীকে বহিষ্কার এবং তাদের নকলে সহযোগিতা করার অভিযোগে ৭ শিক্ষককে কেন্দ্র পরিদর্শকের দায়িত্ব থেকে অব্যহতি দেয়া হয়েছে।

বিমানের আসনের নিচে সাড়ে ১১ কেজি সোনা

স্টাফ রিপোর্টার: ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কাতার থেকে আসা একটি বিমানের আসনের নিচ থেকে সাড়ে ১১ কেজি সোনা উদ্ধার করা হয়ে। গতকাল সোমবার দুপুরে কাস্টমস কর্মকর্তারা এগুলো উদ্ধার করেন। ঢাকা কাস্টম হাউজের সহকারী পরিচালক এইচ এম আহসান কবির জানিয়েছে, বেলা ১১টার দিকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কাতার থেকে আসা ফ্লাইটটি অবতরণ করে। পরে বিমানটিতে তল্লাশি চালিয়ে একটি আসনের নিচে কৌশলে লুকিয়ে রাখা ১০০টি সোনার বার পাওয়া যায়। এর মোট ওজন ১১ কেজি ৬০০ গ্রাম যার বাজারমূল‌্য আনুমানিক ৬ কোটি টাকা।

বাঁশখালীতে বন্যহাতির মৃত্যু

স্টাফ রিপোর্টার: বাঁশখালীর সাধনপুরে একটি বন্যহাতির মৃত্যু হয়েছে। গতকাল সোমবার সকালে স্থানীয় চাষিরা জমিতে চাষাবাদের জন্য গেলে ওই এলাকার ফরেস্ট বিট সংলগ্ন প্রধান সড়কের পশ্চিম পার্শ্বে বিলের মাঝে বন্য হাতিটিকে মৃত অবস্থায় দেখতে পায়। পরে তারা স্থানীয় রেঞ্জ অফিসে খবর দিলে অফিসের লোকজন এসে হাতিটির ময়নাতদন্তের ব্যবস্থা করেন। এলাকাবাসীরা জানান, ধানক্ষেতে বৈদ্যুতিক তার থাকায় বিদ্যুতস্পৃষ্ট হয়ে এই বন্য হাতির মৃত্যু হতে পারে। কালীপুর রেঞ্জ কর্মকর্তা মো. শাহ জাহান জানান, কি কারণে বন্যহাতিটি মারা গেছে তা ময়নাতদন্তের পর জানা যাবে।