বিশ্ব টুকিটাকি : মানুষের বিকল্প হিসেবে ব্যবহৃত রোবটেরও কর দেয়া উচিত : বিল গেটস

মানুষের বিকল্প হিসেবে ব্যবহৃত রোবটেরও কর দেয়া উচিত : বিল গেটস

মাথাভাঙ্গা মনিটর: উন্নত বিশ্বে শিল্পকারখানা ও অফিসিয়াল কাজে মানুষের বিকল্প হিসেবে ব্যবহৃত রোবটকেও করের আওতায় আনা উচিত বলে মন্তব্য করেছেন বিল গেটস। বিজ্ঞানভিত্তিক সাময়িকী কোয়ার্টজকে দেয়া এক সাক্ষাতকারে এমন দাবি করেন টেক জায়ান্ট মাইক্রোসফটের এই প্রতিষ্ঠাতা। এ সময় তিনি বলেন, একজন কর্মী যদি কাজের বিনিময়ে ৫০ হাজার ডলার আয় করেন, তবে তাকে কর দিতে হয়। কিন্তু ওই একই ধরনের কাজে নিয়োজিত রোবটকে তা দিতে হয় না। এটা ভবিষ্যতে মানুষের জন্য অস্বস্তির কারণ হয়ে দাঁড়াবে উল্লেখ করে গেটস আরো বলেন, দিন দিন বিশ্ব অনেক এগিয়ে যাচ্ছে, ইতোমধ্যে অনেক দেশই বিশেষ কিছু ক্ষেত্রে মানুষ কর্মীর চেয়ে রোবট ব্যবহারের দিকে ধাবিত হচ্ছে। এটা ঠিক যে রোবট মানুষের কাজকে অনেক সহজ করে দিয়েছে, কিন্তু আমাদের আয়কর দরকার। কেননা এর মাধ্যমেই মানুষ কর্মীদের বেতন প্রদানের ব্যবস্থা হয়ে থাকে।

 

মসুলে আইএসকে ঘেরাও করে চলছে ইরাকি বাহিনীর চূড়ান্ত অভিযান

মাথাভাঙ্গা মনিটর: আইএস-এর হাত থেকে মসুলকে সম্পূর্ণ মুক্ত করতে ইরাকে রবিবার ভোর থেকে চূড়ান্ত অভিযান শুরু হয়েছে। ইরাকি বাহিনী মসুল শহরের টাইগ্রিসের পশ্চিম তীরে অবস্থিত অংশকে বাইরে থেকে সম্পূর্ণ ঘিরে ফেলেছে। শহর লাগোয়া কয়েকটি গ্রাম ইরাকি সেনা বাহিনী ইতোমধ্যেই পুনরুদ্ধার করেছে। মার্কিন নেতৃত্বাধীন কোয়ালিশন বাহিনী আকাশ পথে আক্রমণ শুরু করেছে ইরাকের প্রধানমন্ত্রী হায়দর আল-আবাদি নিজেই মসুল পুনরুদ্ধারে ইরাকি সেনা চূড়ান্ত অভিযান শুরুর কথা ঘোষণা করেন। এর পর রবিবার ভোর থেকেই ইরাকের সশস্ত্র বাহিনী মসুলের পশ্চিমাংশ ঘিরে ফেলতে শুরু করে। শ’য়ে শ’য়ে সাঁজোয়া গাড়িকে মরুভূমি পেরিয়ে মসুলের পশ্চিম সীমান্তে ভিড় জমাতে দেখা গেছে। শুরু হয়েছে বিমান হামলাও। টাইগ্রিসের দুই তীর জড়ে মসুলের অবস্থান। পূর্ব তীরে শহরের যে অংশ রয়েছে, গত মাসে এক রক্তক্ষয়ী যুদ্ধে সেই অংশ পুনরুদ্ধার করে নিয়েছে ইরাক। কিন্তু টাইগ্রিসের পশ্চিম তীরবর্তী এলাকা এখনও আইএস-এর দখলে। এই এলাকা ইরাকে আইএস-এর শেষ শক্ত ঘাঁটি। ইরাকি বাহিনী যদি পশ্চিম মসুল থেকে আইএস-কে উৎখাত করতে পারে, তাহলে ইরাকের ওপর নিষিদ্ধ জঙ্গি সংগঠনটির নিয়ন্ত্রণ প্রায় নিশ্চিহ্ন হয়ে যাওয়ার পথে এগোবে।

 

সোমালিয়ায় গাড়িবোমা হামলায় নিহত ১৮

মাথাভাঙ্গা মনিটর: সোমালিয়ার রাজধানী মোগাদিসুর একটি বাজারে আত্মঘাতী গাড়ি বোমা হামলায় কমপক্ষে ১৮ জন নিহত হয়েছে। এই হামলায় আহত হয়েছে আরও ২৫ জন। দেশটিতে নতুন প্রেসিডেন্ট শপথ নেয়ার একদিন আগে এই ভয়াবহ বোমা হামলার ঘটনা ঘটলো। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে বোমা হামলায় বাজারটি সম্পূর্ণ বিধ্বস্ত হয়ে গেছে। এখনো পর্যন্ত কোনো জঙ্গি সংগঠন এই হামলার দায় স্বীকার করেনি বলে জানিয়েছে স্থানীয় মেয়র আহমেদ আবদুল আফ্রাক্স। তবে ধারণা করা হচ্ছে, সোমালিয়াকে অস্থিতিশীল করে রাখা জঙ্গি সংগঠন আল শাবাব রয়েছে এই হামলার পেছনে।

 

বার্লিন উৎসবের সোনার ভালুক উঠলো হাঙ্গেরির হাতে

মাথাভাঙ্গা মনিটর: ৬৭তম বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সোনার ভালুন জিতে নিলো হাঙ্গেরির প্রেমের ছবি অন বডি অ্যান্ড সোল। বুদাপেস্টের একটি কসাইখানা ছবির পটভূমি। ছবির গল্প মারিয়া নামের এক নবীন কর্মীকে ঘিরে। মারিয়া খুবই শান্ত চুপচাপ স্বভাবের। তার বস আন্দ্রেও কিছুটা তাই। ঘটনা নতুন মোড় নেয় যখন একই দিনে একই স্বপ্ন দেখে মারিয়া আর তার বস। ‘অন বডি অ্যান্ড সোলই ছিলো উৎসবের সমাপনী চলচ্চিত্র। শনিবার (১৮ ফেব্রুয়ারি, বার্লিন সময় রাত আটটা) এটি প্রদর্শনের পরই নির্মাতা ইলডিকো এনেইডির হাতে তুলে দেয়া হয় অত্যন্ত সম্মানজনক এই সেরা পুরস্কার সোনার ভালুক। তবে গ্র্যান্ড জুরি প্রাইজ জিতেছে সেনেগালের নির্মাতা অ্যালেন গমিসের ফেলিসিটি। এর গল্প কিনশাসায় রাতের বারে গায়িকা হিসেবে কাজ করা এক নারীকে ঘিরে। দর্শক-শ্রোতার জীবন আলোকিত হয়ে যায় তার কারিশমার সুবাদে। সেরা অভিনেতা হিসেবে রুপার ভালুক পেয়েছেন অস্ট্রিয়ার জিওর্গ ফ্রাইডরিচ। জার্মান-নরওয়েজিয়ান বাবা-ছেলের গল্প নিয়ে নির্মিত ‘ব্রাইট নাইটস’ ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য এই সম্মান পেলেন তিনি। ‘অন দ্য বিচ অ্যাট নাইট অ্যালোন ছবিতে দারুণ অভিনয়ের সুবাদে সেরা অভিনেত্রীর পুরস্কার উঠেছে দক্ষিণ কোরিয়ার কিম মিন-হি’র হাতে। ফিনল্যান্ডের আকি কাউরিসমাকি দ্য আদার সাইড অব হোপ ছবির জন্য সেরা পরিচালক নির্বাচিত হয়েছেন। এছাড়া স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের পুরস্কার জিতেছে পর্তুগালের স্মল টাউন। উৎসবে জুরিরা এবার যুক্ত করেছেন নতুন বিভাগ মৌলিক চিত্রনাট্য। এ পুরস্কারটি পেয়েছে ইসরায়েলি আইন ব্যবস্থা নিয়ে ফিলিস্তিনি পরিচালক রায়েদ আন্দোনির ছবি গোস্ট হান্টিং।