দেশের টুকিটাকি : প্রথম প্রহরে ফুল দিতে পারবেন খালেদা জিয়া

প্রথম প্রহরে ফুল দিতে পারবেন খালেদা জিয়া
স্টাফ রিপোর্টার: আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবসে ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরেই কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর অনুমতি পেলেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। রাষ্ট্রীয় কর্মসূচি শেষ হওয়ার পর শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন তিনি। রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিকের সাথে বিএনপির কয়েকজন নেতার বৈঠকের পর এই অনুমতি মেলে। রোববার দুপুরে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ভিসির সঙ্গে সাক্ষাৎ করে অনুমতি চান। এ সময় একুশের প্রথম প্রহরে বিএনপি চেয়ারপারসনকে ৬০ জন নেতা নিয়ে ফুল দেয়ার অনুমতি দেয় ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। নিয়ম অনুযায়ী, ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরে সবার আগে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি। এরপর প্রধানমন্ত্রী, স্পিকার, বিরোধীদলীয় নেত্রী ও মন্ত্রিপরিষদের সদস্যরা। এরপর কূটনীতিকেরা শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন। বর্তমানে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বিরোধীদলীয় নেত্রী পদে নেই। তাই রাষ্ট্রীয় প্রটোকলে না থাকায় খালেদা জিয়াকে এই অনুমতি নিতে হয়েছে। ভিভিআইপি ও ভিআইপি ছাড়া কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে আসা অন্য সব নাগরিককে পলাশী দিয়ে আসতে হবে। ভিআইপিরা এলাকা ত্যাগ করার পর বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া একুশের প্রথম প্রহরে আসার অনুমতি পেলেও তিনি দোয়েল চত্বর দিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে আসতে পারবেন কি-না, তা চূড়ান্ত নয়। এদিক দিয়ে যেতে হলে খালেদা জিয়াকে পুলিশের অনুমোদন নিতে হবে।

গাইবান্ধা-১ উপনির্বাচনে ৯ জনের মনোনয়নপত্র দাখিল
স্টাফ রিপোর্টার: গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের উপনির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন রোববার বিকেল ৫টা পর্যন্ত ৯ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। ১ মার্চ প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন এবং ভোট গ্রহণ ২২ মার্চ। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সুন্দরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা আহম্মেদ, জাতীয় পার্টি (এরশাদ) মনোনীত প্রার্থী ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, জাতীয় পার্টি (জেপি) মনোনীত ওয়াহেদুজ্জামান সরকার বাদশা, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) মনোনীত মোহাম্মদ আলী প্রামানিক, ন্যাশনাল পিপলস পার্টির জিয়া জামান খাঁন, গণফ্রন্টের শরিফুল ইসলাম, স্বতন্ত্র প্রার্থী মুক্তিযোদ্ধা আব্দুল মজিদ (বীর প্রতীক), নওশের আলী ও ইঞ্জিনিয়ার মোস্তফা মহসিন। প্রসঙ্গত, গত ৩১ ডিসেম্বর সন্ধ্যায় সুন্দরগঞ্জ উপজেলার সর্বানন্দ ইউনিয়নের উত্তর শাহাবাজ গ্রামের নিজ বাড়িতে দুর্বৃত্তদের গুলিতে সরকার দলীয় এমপি মঞ্জুরুল ইসলাম লিটন নিহত হন।

ছাত্রলীগের ৬ জেলা ইউনিটের সম্মেলনের তারিখ ঘোষণা
স্টাফ রিপোর্টার: বাংলাদেশ ছাত্রলীগের ৬টি জেলা ইউনিটের নতুন সম্মেলনের তারিখ ঘোষণা করা হয়েছে। ঘোষিত ৬ জেলা ইউনিট হলো, সিলেট জেলা, সুনামগঞ্জ, যশোর, কক্সবাজার, বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়া এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় রংপুর। আগামী ১১ মার্চ সুনামগঞ্জ জেলা, ১৮ মার্চ সিলেট জেলা, ২৮ মার্চ বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়া, ২৯ মার্চ যশোর জেলা, ৩০ মার্চ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় এবং ১৬ এপ্রিল কক্সবাজার জেলা ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হবে।

সৈয়দপুরে ভাতিজার পিটুনিতে চাচা নিহত
নীলফামারী প্রতিনিধি: ভাতিজার পিটুনিতে আহত চাচা শমসের আলী (৬৫) চিকিৎসাধীন অবস্থায় নীলফামারীর সৈয়দপুর হাসপাতালে মারা গেছে। গতকাল রোববার সকালে তার মৃত্যু হয়। সৈয়দপুর উপজেলার বোতলাগাড়ি ইউনিয়নের বালাপাড়া গ্রামে বাড়ির ল্যাট্ট্রিনের ময়লা পরিষ্কার করাকে কেন্দ্র করে চাচা শমসের আলীর সঙ্গে ভাতিজা হায়দার আলী, কালাম, শাকিল ও সালামের কথা কাটাকাটির এক পর্যায়ে মারপিটের ঘটনা ঘটে। এতে চাচা শমসের আলী গুরুতর আহত হন। তাকে সৈয়দপুর ১শ শয্যা হাসপাতালে ভর্তি করার তিন দিনের মাথায় হাসপাতালে মারা যায়। সৈয়দপুর থানার ওসি আমিরুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে।