বিশ্ব টুকিটাকি : কুয়েতের পার্লামেন্ট ভেঙে দিলেন দেশটির আমির

 

মাথাভাঙ্গা মনিটর: কুয়েতের আমির শেখ সাবাহ আল আহমাদ আল সাবাহ’র এক ফরমানে দেশটির পার্লামেন্ট ভেঙে দেয়া হয়েছে। এই কারণে দেশটিতে সময়ের আগেই নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। গত রোববার সরকারের জরুরি বৈঠকের পরে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কুনায় এই বিষয়ে ঘোষণা দেয়া হয়। কুয়েতের আমির তার ফরমানে বলেন, আঞ্চলিক পরিস্থিতি ও নিরাপত্তা ঝুঁকিকে সামনে রেখে ৫০ সদস্যের আইনসভা ভেঙে দেয়া হলো। বিবৃতিতে বিস্তারিত কারণ ব্যাখ্যা করা হয়নি। দেশটির পার্লামেন্টের স্পিকার মারজুক আল ঘানেম নিরাপত্তা ও অর্থনৈতিক চ্যালেঞ্জের সামনে নতুন নির্বাচন দাবি করার ২৪ ঘণ্টার মধ্যে এই ঘোষণা আসলো। এর আগে পার্লামেন্টের সদস্যরা পেট্রলের দাম বৃদ্ধির সিদ্ধান্ত ও অর্থনৈতিক ও প্রশাসনিক নিয়ম লঙ্ঘনের জন্য মন্ত্রীদের জেরা করতে তিনটি অনুরোধ করা হয়। এর মাধ্যমে সরকার ও পার্লামেন্টের মধ্যে দ্বন্দ্ব পরিষ্কারভাবে ফুটে উঠেছে।

আলেপ্পোয় বোমায় এক পরিবারের ১৪ জন নিহত

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ার যুদ্ধবিধ্বস্ত শহর আলেপ্পোর বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় বিমান হামলায় একই পরিবারের ১৪ জন নিহত হয়েছে। দ্য সিভিল ডিফেন্স নামে উদ্ধারকারী একটি দল এ তথ্য জানিয়েছে। ‘হোয়াইট হেলমেট’ নামে বেশি পরিচিত সিভিল ডিফেন্স জানায়, আলেপ্পোর আল-মারজেহ এলাকায় এই বোমা বর্ষণের ঘটনা ঘটে। এতে নিহত ব্যক্তিদের মধ্যে দুটি ছয় সপ্তাহ বয়সী শিশু এবং আট বা এর কম বয়সী আরও ছয় শিশু রয়েছে। সিভিল ডিফেন্স বলছে, রুশ বিমান থেকে এ হামলা চালানো হয়। গত মাসে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পাদিত সিরিয়ার যুদ্ধবিরতি চুক্তি ভেস্তে যায়। এরপর থেকেই সেখানে সরকারি বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে তীব্র লড়াই শুরু হয়। যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো বাশারবিরোধী বিদ্রোহীদের সমর্থন দিচ্ছে। অন্যদিকে প্রেসিডেন্ট বাশার রাশিয়ার মিত্র হিসেবে পরিচিত। সিরিয়ার পরিস্থিতি পর্যবেক্ষণকারী যুক্তরাষ্ট্রভিত্তিক সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, যুদ্ধবিরতি ভেঙে যাওয়ার পর থেকে আলেপ্পোয় ৪৪৮ জন নিহত হয়েছে। এর মধ্যে ৮২টি শিশু।

পাকিস্তানে দুই বাসের মুখোমুখি সংঘর্ষ : নিহত ২৭

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের পূর্বাঞ্চলের পাঞ্জাব প্রদেশের রহিম ইয়ার খান জেলায় দুটি বাসের সংঘর্ষে কমপক্ষে ২৭ জন নিহত ও ৫০ জন আহত হয়েছেন। সোমবার সকালে এ ঘটনা ঘটে। জেলা সমন্বয় কর্মকর্তা জাফর ইকবাল বলেন, রহিম ইয়ার খান জেলার খানপুর এলাকায় বিপরীত দিক থেকে আসা দ্রুত গতির দুটি বাসের মুখোমুখি সংঘর্ষ হয়। তিনি বলেন, দ্রুত গতির একটি বাস একটি ট্রাককে অতিক্রম করার চেষ্টা করছিলো। এ সময় বাসের চালক বিপরীত দিক থেকে আসা বাসটি দেখতে পায়ননি এবং দুটি বাসের মুখোমুখি সংঘর্ষ হয়। দুর্ঘটনার পর উদ্ধারকর্মীরা দ্রুত ঘটনাস্থলে গিয়ে হতাহতদের শেখ জায়েদ হাসপাতালে পাঠায়। আহতদের মধ্যে ১৫ জনের অবস্থা গুরুতর হওয়ায় মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশংকা করা হচ্ছে। ইকবাল বলেন, জেলার সব হাসপাতালে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। আহতদের রক্তদানের জন্য সবাইকে অনুরোধ করা হয়েছে। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, শিক্ষার্থীদের নিয়ে একটি বাস দেশের দক্ষিণাঞ্চলের বন্দর নগরী করাচি থেকে পূর্বাঞ্চলের লাহোর এবং অপর বাসটি করাচি থেকে সারগোধা নগরীতে যাচ্ছিল।

গানের জন্য আদালতে গোবিন্দ-শিল্পা

মাথাভাঙ্গা মনিটর: ঘটনা প্রায় ২০ বছর আগের। গানে গানে শিল্পা শেঠিকে চুমু দিতে বলেছিলেন গোবিন্দ৷ কিন্তু তখন কী গোবিন্দ জানতেন, এই চুমুই তাকে দেখাবে আদালতের দরজা! শুধু গোবিন্দ কেনো, এ রকমটি হবে স্বপ্নেও ভাবেননি শিল্পা শেঠি৷ ভাবেননি ‘ছোটে সরকার’ ছবির পরিচালক বিমল কুমার, গায়ক উদিত নারায়ণ, অলকা ইয়াগনিক, গীতিকার রানি মালিক! গোবিন্দ-শিল্পা শেঠি অভিনীত ‘ছোটে সরকার’ ছবির একটি গান ‘এক চুম্মা তু মুঝকো উধার দে দে নিয়ে শুরু হয় বিতর্ক। এই গানের একটি লাইনে বিহারের কথা টানা হয়। আর সেখান থেকেই শুরু বিবাদের। এই গানে ব্যবহার করা ‘বিহার’ শব্দটি নিয়ে আপত্তি দেখিয়ে ঝাড়খন্ডের পাকুর আদালতে জনস্বার্থ মামলা দায়ের করা হয়৷ অভিযোগ করা হয়, এতে বিহার ও বিহারের মানুষদের সম্মানে আঘাত লেগেছে। সেই মামলার শুনানিতে গোবিন্দ ও শিল্পা শেঠিকে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।