বিশ্ব টুকিটাকি : উজবেকিস্তানের প্রেসিডেন্ট করিমভের দাফন সম্পন্ন

উজবেকিস্তানের প্রেসিডেন্ট করিমভের দাফন সম্পন্ন

মাথাভাঙ্গা মনিটর: জবেকিস্তানের প্রেসিডেন্ট ইসলাম করিমভকে গতকাল শনিবার কড়া নিরাপত্তার মধ্যদিয়ে শেষ বিদায় জানানো হয়েছে। শুক্রবার রাতে ৭৮ বয়সী প্রেসিডেন্টের মৃত্যুর কথা জানানো হয়। গত সপ্তাহে স্ট্রোকের পর করিমভ কোমায় ছিলেন। প্রেসিডেন্ট ইসলাম করিমভের স্বাস্থ্য নিয়ে গত কয়েকদিন ধরে তীব্র জল্পনা-কল্পনা চলছিলো। ধারণা করা হচ্ছিলো কর্তৃপক্ষ তার মৃত্যু সংবাদ প্রকাশ্যে ঘোষণা দিতে বিলম্ব করছে। শুক্রবার সকালে সরকারের পক্ষ থেকে তার স্বাস্থ্যের দ্রুত অবনতির কথা জানানো হয়েছিলো। শনিবার করিমভের নিজ শহর সমরখন্দে নামাজে জানাজার পর একটি স্থানীয় কবরস্থানে পরিবারের অন্যান্য সদস্যদের পাশে তার দাফন সম্পন্ন হয়। দাফনের আগে সর্ব সাধারণের শ্রদ্ধাজ্ঞাপনের জন্য তার কফিন সিটি স্কয়ারে রাখা হয়।

ফিলিপিন্সে বোমা হামলায় নিহত ১৪

মাথাভাঙ্গা মনিটর: ফিলিপিন্সের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের নিজ শহর দাভাওতে এক বোমা হামলায় ১৪ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ। গত শুক্রবার রাত ১০টা ৩০ মিনিটের দিকে শহরের মার্কো হোটেলের সামনে রাতের বাজারে এ বোমা হামলা চালানো হয়।  এ সময় প্রেসিডেন্ট দুতার্তে দাভাওতেই ছিলেন, তবে ঘটনাস্থলের কাছাকাছি ছিলেন না। সাপ্তাহিক ছুটিগুলোতে তিনি সাধারণত দাভাওতেই থাকেন, প্রায়ই মার্কো পোলো হোটেলে আসেন, বিভিন্ন বৈঠক ও লোকজনের সাথে দেখা-সাক্ষাৎ করেন। প্রেসিডেন্ট নির্বাচনের সময়ও এই হোটেলে অনেক গুরুত্বপূর্ণ বৈঠক করেছেন তিনি। বোমা হামলার জেরে শনিবার ফিলিপিন্সজুড়ে বিশেষ সতর্কতা জারি করেছেন তিনি, যাকে ফিলিপিন্সের আইনে বলা হয় ‘স্টেইট অব ললেসনেস’। এই সতর্কতা জারি থাকার অর্থ হল, বেআইনি সহিংসতা দমনে প্রেসিডেন্ট প্রয়োজন মনে করলে সেনাবাহিনী নামাতে পারবেন। তবে এ অবস্থা জরুরি অবস্থা বা সামরিক আইন নয় বলে ফিলিপিন্স সরকারের ভাষ্য।

বন্ধ হয়ে গেছে চীনের ঝ্যাংজাজির কাচের তৈরি সেতু

মাথাভাঙ্গা মনিটর: চীনের মধ্যাঞ্চলের হুনান প্রদেশে তৈরি ‘বিশ্বের সবচেয়ে উঁচু এবং সবচেয়ে দীর্ঘ’ কাচের তৈরি ঝুলন্ত সেতুটি দর্শণার্থীদের জন্য খুলে দেয়ার ১৩ দিনের মাথা আবার বন্ধ করে দেয়া হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম উইবোতে একটি পোস্টে চীনা কর্তৃপক্ষ সেতুটি বন্ধের ঘোষণা দেয়। সরকার সেতুটিতে জরুরি সংস্কার কাজ করার পরিকল্পনা করছে। এ কারণে শুক্রবার সেতুটি বন্ধ করে দেয়া হয় বলে জানান চীনা কর্মকর্তারা। সেতুটি পুণরায় খুলে দেয়ার তারিখ পরে জানানো হবে বলে জানান তারা। যদিও নাম প্রকাশে অনিচ্ছুক এক চীনা কর্মকর্তার বরাত দিয়ে বলা হয়, ‘দর্শণার্থীদের অতিরিক্ত ভিড়ের কারণে সেতুটি বন্ধ করে দেয়া হয়েছে। তবে সেখানে কোনো দুর্ঘটনা ঘটেনি। এমনি সেতুটিতে চিড় ধরা বা ভেঙে যাওয়ার ঘটনাও ঘটেনি। ঝ্যাংজাজি অঞ্চলে অ্যাভাটর পর্বতমালা নামে পরিচিত এলাকায় একটি গিরিখাতের দুইপ্রান্ত জুড়ে দিয়েছে ৪৩০ মিটার দীর্ঘ এই সেতুটি। ভূমি থেকে ৩শ মিটার উঁচুতে অবস্থিত সেতুটি তৈরিতে ৩৪ লাখ মার্কিন ডলার খরচ হয়েছে। তিন স্তর বিশিষ্ট স্বচ্ছ কাচের ৯৯টি বিশাল বিশাল খণ্ড জোড়া দিয়ে সেতুটির পাটাতন তৈরি করা হয়েছে। ৬ মিটার চওড়া সেতুটি নকশা করেছেন ইসরায়েলের স্থপতি হাইম ডুটন।

Bottom of Form

পোশাকই হবে এসি!

মাথাভাঙ্গা মনিটর: প্রচণ্ড গরমে পোশাকই এয়ার কন্ডিশনের মতো শরীর শীতল রাখতে সক্ষম হবে। মার্কিন গবেষকেরা পোশাকের জন্য এমন উপাদান তৈরি করেছেন। ওই উপাদান পোশাকের মধ্যে বুনে দিলে শরীর শীতল থাকবে। বাড়তি কোনো এয়ার কন্ডিশন প্রযুক্তির প্রয়োজন হবে না। গবেষকেরা প্লাস্টিক থেকে তৈরি এই উপাদানকে ‘সাশ্রয়ী’ টেক্সটাইল বলছেন। ‘সায়েন্স’ সাময়িকীতে প্রকাশিত হয়েছে গবেষণা সংক্রান্ত নিবন্ধ। গবেষকেরা বলছেন, উষ্ণ অঞ্চলে যারা বাস করেন তাদের জন্য এই পোশাক কাজে লাগানো যাবে। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ম্যাটেরিয়ালস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের সহযোগী অধ্যাপক ইয়ি চুই বলেন, ‘যদি পুরো ভবনকে ঠাণ্ডা করার পরিবর্তে শুধু ব্যক্তিকে ঠাণ্ডা করা যায় তবে শক্তি সাশ্রয় হয়।’ গবেষকেরা শীতল পোশাক তৈরি করতে ন্যানোপ্রযুক্তি, ফোটোনিকস ও রসায়ন একসঙ্গে করেছেন। এই টেক্সটাইল আরও উন্নত করতে কাজ করছেন গবেষকেরা।