দেশের টুকিটাকি : কুয়েটে নতুন ৩ বিভাগের যাত্রা শুরু

কুয়েটে নতুন ৩ বিভাগের যাত্রা শুরু

স্টাফ রিপোর্টার: খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) নতুন ৩টি বিভাগে স্নাতক কোর্সের যাত্রা শুরু হচ্ছে। ২০১৬-১৭ শিক্ষাবর্ষ থেকে শুরু হওয়া বিভাগ তিনটি হচ্ছে আর্কিটেকচার, ম্যাটেরিয়াল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এবং এনার্জি সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং। পুরকৌশল অনুষদের অধিভুক্ত আর্কিটেকচার বিভাগে ৪০, ম্যাটেরিয়াল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ৬০ এবং যন্ত্রকৌশল অনুষদের অধিভুক্ত এনার্জি সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ৩০ জন করে শিক্ষার্থী ভর্তি করা হবে। ফলে বর্তমান শিক্ষাবর্ষে কুয়েটের বিভিন্ন বিভাগে ১ হাজার ৫ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন, যা গত শিক্ষাবর্ষ থেকে ১৩০ জন বেশি। নতুন বিভাগ খোলা বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বলেন, বর্তমান সময়ের সাথে সামঞ্জস্য রেখে এবং দেশে দক্ষ জনবল তৈরির জন্য বিভাগগুলো খোলা হচ্ছে।

চৌগাছায় নিখোঁজ ইউপি চেয়ারম্যানের লাশ শনাক্ত

স্টাফ রিপোর্টার: তিনদিন আগে যশোর শহর থেকে উদ্ধার হওয়া অজ্ঞাত পরিচয় লাশটি চৌগাছার আওয়ামী লীগ নেতা ও ইউপি চেয়ারম্যান আবুল কাশেমের (৫০)। গতকাল শনিবার রাতে পরিবারের সদস্যরা যশোর কোতোয়ালি থানায় গিয়ে লাশের ছবি দেখে শনাক্ত করেছেন। নিখোঁজের ঘটনায় শনিবার তার ছেলে শাহিনুর রহমান চৌগাছা থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন। নিহত আবুল কাশেম চৌগাছা উপজেলার পাশাপোল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ছিলেন। তিনি চারদিন আগে নিখোঁজ হন। চেয়ারম্যান আবুল কাশেমের স্ত্রী ফিরোজা বেগম বলেন, আমার স্বামী আবুল কাশেম বুধবার বিকালে বাড়ি থেকে বের হয়। এরপর থেকে তার খোঁজ পাওয়া যাচ্ছে না। ব্যবহৃত মোবাইলফোন নম্বরটি বন্ধ ছিলো। যশোর কোতোয়ালী থানার ওসি ইলিয়াস হোসেন জানান, শহরের ষষ্ঠিতলাপাড়ার সুরেন্দ্রনাথ রোডের একটি পুকুর থেকে বুধবার রাত ৩টার দিকে অজ্ঞাত হিসেবে পুলিশ একটি লাশ উদ্ধার করে। লাশের শরীরে আঘাতের চিহ্ন ছিলো।

রিজার্ভ ৩১ বিলিয়ন ডলার ছাড়ালো

স্টাফ রিপোর্টার: নতুন মাইল ফলক অর্জন করলো রিজার্ভ। বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক বিদেশি মুদ্রার রিজার্ভ ৩১ বিলিয়ন ডলার বা ৩ হাজার ১শ কোটি ডলার অতিক্রম করেছে। প্রতি মাসে সাড়ে ৩ বিলিয়ন ডলার আমদানি খরচ হিসেবে এই রিজার্ভ দিয়ে প্রায় ৯ মাসের আমদানি ব্যয় মেটানো সম্ভব। প্রবাসীদের অর্থ প্রেরণ কমলেও রিজার্ভ নতুন মাইল অর্জন করলো। বিশ্লেষকরা বলছেন, আমদানি কমে যাওয়ায় ডলারের চাহিদাও কমেছে। ফলে রিজার্ভ থেকে কম ব্যয় হয়েছে। তবে রিজার্ভ থেকে হ্যাকিংয়ের মাধ্যমে অর্থ লুটের পর নানা ব্যাপক সমালোচনার মধ্যে তা ৩১ বিলিয়ন ডলানোর ঘটনাকে ইতিবাচক হিসেবেই দেখছেন সংশ্লিষ্টরা। আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেল ও খাদ্যের দাম কম থাকায় আমদানি বাড়লেও বৈদেশিক মুদ্রার তুলনামূলক ব্যয় কম হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ চুরি নিয়ে বিশ্বব্যাপী আলোড়নের মধ্যদিয়ে এর আগে গত ২৫ এপ্রিল ২৯ বিলিয়ন ডলারের ঘর অতিক্রম করে রিজার্ভ। তার আগে ২৫ ফেব্রুয়ারি রিজার্ভ ২৮ বিলিয়ন ডলার ছাড়ায়।

ঈদে হাওয়ায় ভাসাবেন ঐশী

স্টাফ রিপোর্টার: এই তো সেদিনের কথা। ‘ঐশী এক্সপ্রেস’ শিরোনাম নিয়ে প্রকাশ পেয়েছিলো এক কিশোরীর অ্যালবাম। যার কণ্ঠের তেজ শুনে বিস্মিত হয়েছেন গান সংশ্লিষ্টরা। বিশেষ করে তখন তিনি জানান দিয়েছেন, তার কণ্ঠে ফোক গান এক কথায় অনবদ্য। সেই ধারাবাহিকতায় আসছে ঈদে সদ্য চিকিৎসা বিদ্যায় ভর্তি হওয়া এই সুকণ্ঠী তার শ্রোতাদের গানে গানে হাওয়ায় ভাসানোর আগাম কথা দিয়েছেন। বলেছেন, গেলো তিন বছরে দুটি এককসহ অনেক গানই করেছেন। তবে এবারের আয়োজন সবকিছুকে ছাড়িয়ে যাবে। কারণ এই ঈদে সিএমভি’র ব্যানার থেকে প্রকাশ পাচ্ছে তার পূর্ণাঙ্গ মৌলিক ফোক গানের নতুন অ্যালবাম।