বিশ্ব টুকিটাকি : আফগানিস্তানে রমজানের প্রথম দিনে সহিংসতায় নিহত ৫০

আফগানিস্তানে রমজানের প্রথম দিনে সহিংসতায় নিহত ৫০

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানে রমজান মাসের প্রথম দিনে সহিংসতায় কমপক্ষে ৫০ জন নিহত হয়েছে। খোস্ত প্রদেশে একটি সামরিক ঘাটির কাছে আত্মঘাতী বোমা হামলায় ১৪ জন নিহত হয়। এছাড়া জঙ্গিদের সাথে নিরাপত্তা বাহিনীর লড়াইয়ে কমপক্ষে ৩৬ জন নিহত হয়েছে। খোস্ত প্রদেশে সামরিক ঘাঁটির কাছে আত্মঘাতী হামলার পরে ১৪টি মৃতদেহ ও আটজন আহত ব্যক্তিকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন প্রদেশের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা গুল মোহাম্মাদ্দিন মঙ্গল। তিনি বলেন, নিহতদের দেহ এত বেশি ছিন্নভিন্ন হয়ে গেছে যে দেখে বোঝার উপায় নেই যে তারা নিরাপত্তা বাহিনীর না বেসামরিক জনগণ। আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানিশ বলেছেন দুই শিশুসহ ১৩ জন নিহত হয়েছে হামলায়। তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ খোস্ত প্রদেশে হামলার দায় স্বীকার করে বলেছেন, আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে এই হামলা চালানো হয়েছিলো।

ইরাক সীমান্তে মাদক বহনকারী কবুতর আটক

মাথাভাঙ্গা মনিটর: সারাবিশ্বে মাদক চোরাচালানের কাজে নানা উপায় অবলম্বন করে থাকে পাচারকারীরা। এ কারণে তাদের ধরতে হিমশিম খেতে হয় পুলিশকে। এবার মাদক চোরাকারবারিরা শান্তির দূত কবুতরকেও একাজে ব্যবহার করা থেকে থামেনি। সম্প্রতি ইরাক সীমান্তের কাছ থেকে একটি নিরীহ কবুতরকে আটক করে জর্ডানের শুল্ক কর্মকর্তারা। এ সময় পাখিটির পিঠে বাধা ছোট্ট ব্যাগে ১৭৮টি মাদকের বড়ি আবিষ্কার করে তারা। জর্ডনের এক শুল্ককর্তা জানান, ‘মাদক পাচারের কাজে কবুতরকে ব্যবহার করা হচ্ছে, এই খবর আমাদের কাছে ছিল। কিন্তু, এই প্রথম এমন ‘অভিযোগে’ কোনো কবুতর আটক হলো।’ ইরাক সীমান্তের কাছ থেকে আটক হওয়ায় ধারণা করা হচ্ছে, ওই অঞ্চল দিয়ে এধরণের কাজ প্রায়ই করা হয়। ফলে ওই সীমান্তে মাদক চোরাচালান করা হচ্ছিলো কি না, তা নিয়েও তদন্ত শুরু হয়েছে।

শ্রীলংকায় বন্যা ও ভূমিধ্বসে নিহতের সংখ্যা বেড়ে ১শ

মাথাভাঙ্গা মনিটর: শ্রীলংকায় বন্যা ও ভূমিধ্বসে নিহতের সংখ্যা বেড়ে একশ’তে পৌঁছেছে। এই দুর্যোগে দেশটির পাশে দাঁড়িয়েছে প্রতিবেশী ভারত। গতকাল শনিবার সেখানে জরুরী ত্রাণ এবং চিকিৎসক দল পাঠায় ভারত। এদিকে শ্রীলংকার কর্তৃপক্ষ নিচু এলাকায় বন্যা তীব্র রূপ নিতে পারে বলে সতর্ক করেছে। জানা গেছে, দেশটির পশ্চিম ও দক্ষিণাঞ্চলে বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্যে ভারতের ওষুধপত্রবাহী জাহাজ কলম্বোতে পৌঁছেছে। অঞ্চলটিতে গত ১৪ বছরের মধ্যে সবেচেয়ে বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্রের কর্মকর্তারা শনিবার জানান, বন্যা ও ভূমিধ্বসে মৃতের সংখ্যা বেড়ে একশ’তে পৌঁছেছে এবং অনেকে নিখোঁজ রয়েছে। এছাড়া আরো ৪০ জন হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। মৌসুমি এ দুর্যোগ মোকাবেলায় আন্তর্জাতিক সাহায্য চেয়েছে শ্রীলংকা। এ প্রেক্ষাপটে ভারত দেশটির প্রতি সহায়তার হাত বাড়িয়ে দেয়। ভারতের পাঠানো ত্রাণবাহী আরো একটি জাহাজ সোমবার শ্রীলংকায় পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রে হিজাব পরিহিত নারীকে রক্ষা করতে গিয়ে নিহত ২

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন যুক্তরাষ্ট্রে হিজাব পরিহিত মুসলিম নারীকে বিদ্বেষপ্রসূত আক্রমণ থেকে রক্ষা করতে গিয়ে প্রাণ দিয়েছেন দুজন। কমিউটার ট্রেনে দুই মুসলিম নারীকে বিদ্বেষপ্রসূত গালিগালাজ করলে ওই দুই জন এক ব্যক্তিকে বাধা দেন। তখন ছুরি নিয়ে আক্রমণ করে দুইজনকে আঘাত করে ওই ব্যক্তি, এতে ঘটনাস্থলে একজন নিহত আরেকজনকে হাসপাতালে নেয়ার পথে মারা যান। হামলাকারীকে গ্রেফতার করা হয়েছে। পোর্টল্যান্ড শহরের হলিউড ট্রানসিট স্টেশনে ঘটে এই ঘটনা। মর্মান্তিক এই ঘটনার বর্ণণা দিয়ে পুলিশ কর্মকর্তা সার্জেন্ট পিট সিম্পসন বলেন, হামলাকারী ট্রেনের মধ্যে দুই মুসলিম নারীকে উদ্দেশ্য করে গালিগালাজ করছিল এবং যার অনেকগুলো বিদ্বেষপ্রসূত আক্রমণের শ্রেণীতে পড়ে। এই গালিগালাজের মধ্যে কিছু ব্যক্তি তাকে বাধা দেয় এবং তার আচরণ নিবৃত্ত করার চেষ্টা করে। যেসব মানুষকে উদ্দেশ্য করে সে চিৎকার করছিল তাদের সে আক্রমণ করে বসে ছুরি দিয়ে, এতে দুই জন নিহত ও একজন আহত হয়। ছুরিসহ ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। যে দুই নারীকে আক্রমণাত্মক কথা বলা হচ্ছিল তারা পুলিশ আসার আগেই ঘটনাস্থল ত্যাগ করে।