দেশের টুকিটাকি : বিয়ের পরদিন বাবা হলেন ১২ বছরের এক বালক

এসএসসি পাস শতাংশ শিক্ষার্থী ভর্তির আবেদন করেনি

স্টাফ রিপোর্টার: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় পাস করেও এ বছর ১ লাখ ২৬ হাজার ৪৯৮ শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করেনি। এই সংখ্যাটি মোট পাস করা শিক্ষার্থীর প্রায় ৯ শতাংশ। গত শুক্রবার দিবাগত রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের নির্ধারিত সময় ছিলো। তবে যারা টাকা জমা দিয়েও নির্ধারিত সময়ে আবেদনের সুযোগ পায়নি, শুধু তারা গতকাল শনিবারও আবেদন জমা দেয়ার সুযোগ পেয়েছে বলে জানিয়েছেন ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের জ্যেষ্ঠ সিস্টেম অ্যানালিস্ট মনজুরুল কবীর। তিনি বলেন, সর্বশেষ হিসাব অনুযায়ী, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করেছে ১৩ লাখ ৫ হাজার ২২৪ জন শিক্ষার্থী। এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পাস করেছিলো ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন।
মনজুরুল কবীর বলেন, আবেদনকারী ১৩ লাখ হলেও তারা মোট আবেদন করেছে ৬২ লাখ ১১ হাজার ৩৩৪টি। এই হিসেবে একেকজন শিক্ষার্থী গড়ে প্রায় পাঁচটি করে আবেদন করেছে।

আমি ঘুষ খাব না, সৎ থাকব

স্টাফ রিপোর্টার: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য মো. আনোয়ার হোসেন বলেছেন, ‘আমি নিজে অন্যায় করব না। আমি নিজে ঘুষ খাব না। আমি নিজে সৎ থাকব। আমি নিজে প্রথম কাজটি করব।’ গতকাল শনিবার দুপুরে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অফিসার্স অ্যাসোসিয়েশন আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে উপাচার্য এসব কথা বলেন। উপাচার্য বলেন, ‘যদি বিশ্ববিদ্যালয়ের জন্য মাটি খুঁড়তে হয়, তবে আমি প্রথম করব এবং আপনাদের বলব আমার সাথে আসেন। আমি বিশ্বাস করি, আমার সুযোগ্য অফিসাররা আছেন, তারা আমার সঙ্গে কাঁধে কাঁধ মেলাবেন।’ আগামী চার বছরের মধ্যে বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশের সর্বোচ্চ গবেষণা বিদ্যাপীঠ হিসেবে গড়ে তোলার অঙ্গীকার করেন তিনি। বলেন, বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক মানের করতে হলে, আঞ্চলিকতার কূপমণ্ডূকতা থেকে বেরিয়ে আসতে হবে। বিশ্ববিদ্যালয়ে কেবল যোগ্যদের লালন করবে, অন্য কারও নয়।

বেনাপোলে কেজি স্বর্ণসহ পাচারকারী আটক

স্টাফ রিপোর্টার: যশোরের বেনাপোলে দৌলতপুর সীমান্ত থেকে ৬টি স্বর্ণের বারসহ (২ কেজি ৩৮০ গ্রাম) এক পাচারকারীকে আটক  করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা। শনিবার বেলা ১২টার দিকে গাতিপাড়া সীমান্ত থেকে তাকে আটক  করা হয়।আটক  মনিরুজ্জামান বড়আঁচড়া এলাকার গোলজার হোসেনের ছেলে। তিনি দীর্ঘদিন ধরে স্বর্ণ পাচারের সাথে জড়িত বলে জানিয়েছেন বিজিবি সদস্যরা। আটক স্বর্ণের মূল্য প্রায় এক কোটি টাকা বলে জানিয়েছে বিজিবি। দৌলতপুর বিজিবি ক্যাম্পের ক্যাম্প কমান্ডার সুবেদার আব্দুস সামাদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে তেরঘর বিজিবি পোস্টের কাছ থেকে ধাওয়া করে মনিরুজ্জামানকে আটক করা হয়। পরে তার দেহ তল্লাশি করে কোমরে বিশেষ কায়দায় কালো কাপড় দিয়ে বাঁধা ৬টি স্বর্ণের বার উদ্ধার করা হয়।

বিয়ের পরদিন বাবা হলেন ১২ বছরের এক বালক

স্টাফ রিপোর্টার: বাগেরহাটের মোরেলগঞ্জে কন্যা সন্তানের বাবা হলেন হাসিব মাল (১২) নামের এক পঞ্চম শ্রেণির ছাত্র। গত শুক্রবার দিবাগত রাত ২টার দিকে একটি কন্যা সন্তান প্রসব করেন তার সদ্য বিবাহিত স্ত্রী সোনিয়া (১৮)। ঘটনাটি এলাকায় ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি করেছে। এর আগে নিশানবাড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান আব্দুর রহিম বাচ্চু বৃহস্পতিবার রাতে তার নিজ বাড়িতে কাজী ডেকে উমাজুড়ি গ্রামের আব্দুল হাকিম মালের ছেলে হাসিব মালের সাথে একই গ্রামের আসলাম মালের মেয়ে অন্তঃসত্ত্বা সনিয়া আক্তারের বিয়ে পড়িয়ে দেন। জানা যায়, ৯ মাস পূর্বে হাসিবের সঙ্গে অবৈধ মেলামেশায় অন্তঃসত্ত্বা হয়ে পড়ে সোনিয়া। যার সামাজিক সমাধান করা হয় ওই দুজনের বিয়ে পড়িয়ে। চেয়ারম্যানের নির্দেশে কাজী মো. আলতাফ হোসেন ৫০ হাজার টাকা দেনমোহর ধার্যে করে তাদের বিয়ে পড়ান। এ সম্পর্কে জানতে চাইলে চেয়ারম্যান আব্দুর রহিম বাচ্চু বলেন, ছেলে এবং মেয়ে উভয়ে খুব গরিব। তারা একে অন্যের সঙ্গে মেলা মেশা করে অন্তঃসত্ত্বা হয়ে পড়েছে তাই বিয়ে দিয়ে দেয়া হয়েছে। এ ঘটনায় ওই বিয়ের পাত্র হাসিব মাল অভিযোগ করে বলেন, অন্যায়ভাবে অন্তঃসত্ত্বা কনেকে আমার ওপর চাপানো হয়েছে। সোনিয়ার গর্ভের সন্তানের দায় আমি কেন নেব? আমি তো লেখা পড়া করছি।