ফসলের সাথে শত্রুতা! : শৈলকুপায় ১১ কৃষকের ৬ বিঘা জমির কলাগাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা

 

ঝিনাইদহ অফিস: কৃষকদের কলার ক্ষেত কেটে ফসলের সাথে শত্রুতা করলো দুর্বৃত্তরা। ১১ জন কৃষকের ৬ বিঘা জমির ধরন্ত কলার ক্ষেত কেটে দেয়া হয়েছে। মাঠেই পড়ে আছে দু হাজার কলা গাছ, কলা আর মোচা। গতকাল সোমবার রাতে ঘটনাটি ঘটেছে ঝিনাইদহের শৈলকুপার দুধসর গ্রামে। এতে আনুমানিক ৫ লাখ টাকার ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত কৃষকেরা বলছেন, গ্রামের একটি হত্যামামলার আসামিরা মামলা তুলে নিতে বাদী পক্ষ ও সামাজিক প্রতিপক্ষের লোকজন ক্ষেত তছনছ করেছে। এমন কথা জানিয়েছে পুলিশও। পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করলেও কাউকে আটক করেনি।

প্রতিদিনের মতো দুধসর গ্রামের কৃষকেরা গতকাল মঙ্গলবার সকালেও মাঠে গিয়ে দেখেন তাদের কলা ক্ষেতের গাছগুলো কাটা। এমন দৃশ্য দেখে কান্নায় ভেঙে পড়েন কৃষকেরা। কোনো ক্ষেত সম্পূর্ণ আবার কোনোটি আংশিক কেটে ফেলা হয়েছে। শত্রুতা করা হয়েছে ধানের ক্ষেতও তছরুপ করেছে দুর্বৃত্তরা। ক্ষতিগ্রস্ত কৃষকেরা হলেন, মফিজ উদ্দিন, বিপপুল হোসেন, সৈয়দ আলী, জয়নাল হোসেন, রেজাউল ইসলাম, নজরুল ইসলাম, হোসেন আলী, মজিবর রহমান, আক্কাস আলী, সিদ্দিক আলী ও মতিয়ার রহমান। তারা জানান, তারা নিজের গচ্ছিত অর্থ ও ধার দেনা করে কলাচাষ করেছিলো। রাতে তাদের কলাগাছ কেটে দেয়ায় তারা আর্থিকভাবে চরম ক্ষতিগ্রস্ত হয়েছেন। এ ঘটনার সাথে জড়িতদের খুঁজে বের করে শাস্তির দাবি জানান তারা। শৈলকুপা থানার ওসি ছগির মিঞা জানান, রাতের আঁধারে এ ঘটনা কে বা কারা ঘটিয়েছে তা তদন্ত করে দেখা হচ্ছে। এ ব্যাপারে শৈলকুপা থানায় একটি মামলা দায়ের হয়েছে।

জানা গেছে, দুধসর গ্রামে গত ১৫ মে প্রকাশ্যে বিশারত নামের এক কৃষককে কুপিয়ে খুন করে সামাজিক প্রতিপক্ষরা। এ ঘটনায় ৩০ জনকে আসামি করে মামলা হলেও একজন বাদে এখনও গ্রেফতার হয়নি কেউ। জামিন না পেলেও প্রকাশ্যে এসব আসামি পক্ষ মামলা তুলতে হুমকি দিচ্ছে বলে বাদী পক্ষের অভিযোগ। সেই মামলার বাদী বিশারতের ছেলে রেজাউল ইসলাম জানান, তার পিতা হত্যার আসামিরা বেপরোয়া হয়ে উঠেছে। তবে পুলিশের নিষ্ক্রীয়তায় তারা এখন নিরাপত্তাহীনতায় ভুগছে।

দুধসর গ্রামের বিশারত হত্যামামলার জের ধরে কৃষকদের ফসলের ক্ষেত ক্ষতিগ্রস্ত করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। তদন্ত করে ব্যবস্থা নেয়ার আশ্বাস শৈলকুপা থানার এসআই ও ক্ষেত তছরুপ ঘটনার তদন্তকারী কর্মকর্তা এসআই ফরিদ হোসেন।