পদ্মা সেতুর নির্মাণ কাজ ২০১৭ সালের মধ্যেই শেষ হবে

 

স্টাফ রিপোর্টার: যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পদ্মা সেতুর নির্মাণ কাজ ২০১৭ সালের মধ্যেই শেষ করা হবে। মন্ত্রী এ ব্যাপারে সরকারের দৃঢ় অঙ্গীকারের কথা জানিয়ে বলেন, পদ্মা সেতুর বাস্তবায়ন আর আমাদের কাছে স্বপ্ন নয়, এটি এখন দৃশ্যমান বাস্তবতা।

যোগাযোগমন্ত্রী শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে নিটল-নিলয় ঢাকা মোটর প্রদর্শনী, ২০১৪-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণ দিচ্ছিলেন। সেমস গ্লোবাল কনফারেন্স অ্যান্ড এক্সিবিশন ম্যানেজমেন্ট সার্ভিসেস লিমিটেড- আমেরিকা ও বাংলাদেশের সহযোগিতায় এ প্রদর্শনীর আয়োজন করা হয়।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তৃতা করেন আয়োজক প্রতিষ্ঠান সেমসের ব্যবস্থাপনা পরিচালক মেহেরুন এন ইসলাম, নিটল-নিলয় গ্র“পের চেয়ারম্যান মাতলুব আহমেদ, আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশের সভাপতি আফতাব উল ইসলাম ও ডিসিসিআই সভাপতি মোঃ শাহজাহান খান প্রমুখ।
ওবায়দুল কাদের জানান, ২০১৭ সালের মধ্যে পদ্মা সেতুর বাস্তবায়ন কাজ শেষ করার লক্ষ্যে ইতিমধ্যে এর কার্যাদেশ দেয়া হয়েছে। চলতি বছরের জুনের মধ্যেই মূল সেতুর নির্মাণ কাজ শুরু করা হবে। এরই মধ্যে ১৬০০ কোটি টাকার কাজ শুরু হয়েছে, যেখানে ভূমি অধিগ্রহণসহ অন্যান্য খাতে ৪০ শতাংশ কাজ শেষ হয়েছে।

অনুষ্ঠানে যোগাযোগমন্ত্রী রাজধানীর পরিবহন, যোগাযোগব্যবস্থা এবং অবকাঠামো উন্নয়নে সরকারে গৃহীত পদক্ষেপের কথা উল্লেখ করে বলেন, রাজধানীকে যানজটমুক্ত করতে মেট্রো রেলের নির্মাণ কাজ দ্রুত শুরু করতে যাচ্ছে সরকার। এজন্য জাইকার সঙ্গে ২২ হাজার কোটি টাকার চুক্তি সম্পন্ন হয়েছে। এ ছাড়াও আগামি জুনে এলিভেটেড এক্সপ্রেসের কাজও শুরু করা হবে। একইসঙ্গে আগামী ডিসেম্বরের মধ্যে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চার লেনের কাজও শেষ করে আনা হবে।

তিনি জানান, পরিবহনব্যবস্থায় গতি আনতে ঢাকায় ৫০০ ও চট্টগ্রামে ১৫০টি পরিবেশবান্ধব আধুনিক ট্যাক্সিক্যাব আনা হচ্ছে। আগামী ২২ এপ্রিল প্রধানমন্ত্রী এগুলোর অনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করবেন। তবে এসব পরিবহন ব্যয়বহুল হওয়া প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, আমি জনগণের প্রতিনিধিত্ব করি। ভাড়ার ব্যাপারে অভিযোগ থাকলে জনগণ যেভাবে গ্র্রহণ করবে, সেভাবেই বিষয়টি বিবেচনা করা হবে।

এদিকে নিটল-নিলয় ঢাকা মোটর প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে আয়োজক প্রতিষ্ঠান জানায়, এবারের প্রদর্শনীতে ৩৫০টিরও বেশি স্টলে দেশী-বিদেশী নির্মাতা ও সরবরাহকারীরা অংশ নিচ্ছে। আগামীকাল দেশে প্রথমবারের মতো কার ৱ্যালি ক্রস প্রদর্শনীর আয়োজন করা হবে।