দেশ বিদেশেল টুুুকিটাকি : সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে মূর্তি অপসারণ চেয়ে রিট

সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে মূর্তি অপসারণ চেয়ে রিট

স্টাফ রিপোর্টার: সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে সম্প্রতি স্থাপিত ভাস্কর্যকে গ্রিক দেবীর মূর্তি অভিহিত করে তা অপসারণ চেয়ে হাইকোর্ট একটি রিট দায়ের করা হয়েছে। মোহাম্মদ আরিফুর রহমান নামে এক ব্যক্তির পক্ষে জনস্বার্থে তার আইনজীবী একে আজাদ রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন। আবেদনে ওই ব্যক্তি নিজেকে বিশ্ব বার্তা-২৪ ডটকম নামের একটি অনলাইন পত্রিকার সম্পাদক হিসেবে উল্লেখ করেছেন। পরে আবেদনকারী নিজেই বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন। আবেদনে সুপ্রিমকোর্টের সামনে স্থাপিত মূর্তি অপসারণের নির্দেশ কেন দেয়া হবে না তা জানতে রুল জারির আবেদন জানানো হয়েছে। রিটে ধর্ম সচিব, আইন সচিব, গণপূর্ত সচিব, সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল ও রেজিস্ট্রার, গণপূর্ত বিভাগের প্রধান প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলী এবং সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্পাদককে বিবাদী করা হয়েছে। আবেদনের যুক্তিতে বলা হয়েছে, সুপ্রিম কোর্টের সামনে মূর্তি স্থাপন সংবিধানের ১২ ও ২৩ অনুচ্ছেদের পরিপন্থি। এই দেশের ৯৫ শতাংশ মানুষ মুসলমান। ইসলাম মূর্তির উপাসনাকে সম্পূর্ণরূপে নিষদ্ধি ঘোষণা করেছে। এছাড়া সুপ্রিমকোর্টের পাশেই জাতীয় ঈদগা ময়দান রয়েছে। এখানে মূর্তি স্থাপনের মাধ্যমে দেশের মানুষের ধর্মীয় অনুভূতিতে আঘাত হানা হয়েছে। তাই এই মূর্তি অপসারণ চাওয়া হয়েছে। এর আগে এই মূর্তি স্থাপনের প্রতিবাদে হেফাজতে ইসলাম, ওলামা লীগসহ বিভিন্ন সংগঠন প্রধান বিচারপতি বরাবর স্মারকলিপি পেশ করেছে। এছাড়া বিক্ষোভ মিছিল ও মানববন্ধনের মতো কর্মসূচি পালন করেছে।

 

নারী চালকদের হাতে ডাক বিভাগের গাড়ি

স্টাফ রিপোর্টার: চিঠিপত্র ও পার্সেল পৌঁছে দিতে ঊনিশটি নতুন গাড়ির দশটিতে নারী চালক নিয়োগ দিয়েছে ডাক বিভাগ। টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম রোববার ডাক ভবন চত্বরে নারী চালকদের হাতে মেল গাড়ির চাবি তুলে দেন। ডাক বিভাগের ডাক পরিবহন ব্যবস্থা শক্তিশালীকরণ প্রকল্পের আওতায় নতুন ১১৮টি যানবাহনের ২০ শতাংশে নারীচালক থাকবেন বলে জানান প্রতিমন্ত্রী। ঊনিশটি যানবাহন যুক্ত হওয়া সাফল্যের একটুখানি ঝলক দেখার মতো জানিয়ে তারানা হালিম বলেন, যানবাহনগুলো একনেকে অনুমোদনের পর দ্রুত যেন চলে আসে তার জন্য তাগাদা দিচ্ছিলাম। যানবাহনগুলো ডাক বিভাগের জন্য প্রধানমন্ত্রীর নববর্ষের উপহার। এই প্রকল্পের আওতায় ২০ শতাংশ নারী চালক নিয়োগ দেয়ার নির্দেশনা ছিলো বলে জানান তারানা হালিম। প্রতিমন্ত্রী বলেন, এটি খুব সুন্দর দৃষ্টান্ত হবে যে বিভিন্ন গ্রামাঞ্চলে, ঢাকা শহরে আমাদের মেয়েরা হেভি ভেহিকেল চালনার জন্য লাইসেন্সপ্রাপ্ত। প্রশিক্ষিত ও সঠিক লাইসেন্সপ্রাপ্ত আমাদের নারী চালকরা যখন রাস্তায় এই গাড়িগুলো চালাবেন তখন সেটি হবে দর্শনীয়, প্রশংসা করার মতো একটি কাজ।

 

ভবন থেকে লাফ দিয়ে আহত বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর মৃত্যু

স্টাফ রিপোর্টার: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের চতুর্থ তলা থেকে লাফ দিয়ে আহত উকরা সিং মারমা নামে এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। তিনি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রথম বর্ষের ছাত্রী ছিলেন। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, রোববার সকাল ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের অর্তনীতি বিভাগের প্রথমবর্ষের ছাত্রী উকরা সিং মারমা কলাভবনের ৪র্থ তলায় উঠে লাফ দিয়ে নিচে পড়ে গুরুতর আহত হন। পরে তাকে অন্য শিক্ষার্থীরা ও শিক্ষকরা উদ্ধার করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন। ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে বিকেলে তার মৃত্যু হয়। উকরা সিং মারমার বাড়ি খাগড়াছড়ির মানিকছড়ি থানায়। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. জাহিদুল কবীর বলেন, লাফিয়ে পরার পর তার অবস্থা গুরুতর হওয়ায় ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়েছিলো। হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর বিকেলে তার মৃত্যু হয়।  কি কারণে এ ঘটনা ঘটেছে তার সম্পর্কে এখনো আমরা জানতে পারিনি। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (দায়িত্বপ্রাপ্ত) কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর বলেন, বিষয়টি তদন্তে প্রক্টর ড. জাহিদুল কবীরকে আহ্বায়ক এবং সহকারী অধ্যাপক সোহেল রানাকে সদস্য সচিব করে ৭ (সাত) সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ৩ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

 

লাথি মেরে বাংলাদেশে পাঠিয়ে দেবো : বিজেপি নেতা

মাথাভাঙ্গা মনিটর: রামনবমীর মিছিলে অস্ত্রের আস্ফালনের সমালোচনাকারীদের লাথি মেরে বাংলাদেশে পাঠিয়ে দেয়ার হুমকি দিয়েছেন ভারতের ক্ষমতাসীন বিজেপি’র এক নেতা। গতকাল শনিবার বিজেপি পশ্চিমবঙ্গের সভাপতি দিলীপ ঘোষ এ হুমকি দেন। ব্যারাকপুরে মঙ্গল পাণ্ডের বেদিতে মালা দিতে গিয়ে দিলীপ বলেন, রামনবমীর মিছিলে অস্ত্র নিয়ে বেরনো হবেই। যাদের তা সহ্য হচ্ছে না, তাদের জন্য বেনাপোল, পেট্রাপোল ও ওয়াঘা সীমান্ত (স্থলবন্দর) খোলা রয়েছে। আরও এক ধাপ এগিয়ে তিনি বলেন, নিজেরা না গেলে লাথি মেরে পাঠিয়ে দেবো। দিদির পুলিশ যতোই কেস করুক, এখানে বাবর-তালিবানের রাজত্ব চলবে না। রাম রাজত্ব চলবে। কেন বাংলাদেশে পাঠানো হবে এমন প্রশ্নে দিলীপ বলেন, এই দিদি (মমতা) মৌলবাদীদের দমন করতে পারছেন না, ওই দিদি (শেখ হাসিনা) তা পেরেছেন। তাই সেখানে পাঠানোর কথা বলেছি। বিজেপির এই নেতা এমন সময় এ ধরনের মন্তব্য করেছেন, যখন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা চার দিনের রাষ্ট্রীয় সফরে ভারত অবস্থান করছেন। তিনি সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে জিরো টলারেন্স নীতির কথা দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে পুনর্ব্যক্ত করেছেন।

 

কাশ্মীরে লোকসভা উপনির্বাচনে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ৬

মাথাভাঙ্গা মনিটর: ভারতের কাশ্মীরের শ্রীনগর এলাকায় লোকসভা উপনির্বাচনে বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর গুলিতে কমপক্ষে ৬ জন নিহত হয়েছে। গতকাল রোববার দুপুর ২টা পর্যন্ত মাত্র ৫.৫২ শতাংশ ভোট পড়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর পাথর নিক্ষেপ ও ভোটকেন্দ্র জ্বালিয়ে দিতে পেট্রোল বোমা ছোড়ার পরে সহিংস বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণে সেনাবাহিনীকে ডাকা হয়। বুদগ্রামের পাখেরপোরা এলাকায় একটি ভোটকেন্দ্রে ভাঙচুর চালানোর পরে নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দিতে সতর্ক গুলি চালায়। বিক্ষোভকারীরা তাতে কান দেয়নি, গুলিতে ৬ জন আহত হয় যাদের মধ্যে মোহাম্মদ আব্বাস (২০) ও ফাইজান আহমেদ (১৫) নামের দুই জন মৃত্যুবরণ করেন। আরেকটি ঘটনায় রাতজুনা বীরবাহ এলাকায় পাথর নিক্ষেপকারী জনতার ওপর গুলি চালালে নিসার আহমেদ নামের একজন নিহত হন বুদগ্রামের দৌলতপাড়া এলাকায় শাবির আহমেদ নামে এক ব্যক্তি নিহত হন নিরাপত্তা বাহিনীর গুলিতে। মাগামে আদিল ফারুক নামে এক তরুণ মারা যান ছররা গুলিতে আহত হয়ে। আর সন্ধ্যার দিকে বীরবাহ এলাকায় নিরাপত্তা বাহিনীর গুলিতে আকিব ওয়ানি নামে একজন নিহত হয়।

 

কোরিয়া উপদ্বীপে মার্কিন যুদ্ধজাহাজ মোতায়েন

মাথাভাঙ্গা মনিটর: কোরীয় উপদ্বীপে যুদ্ধজাহাজ মোতায়েনের ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী। উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষায় উদ্বিগ্ন হয়ে এই যুদ্ধজাহাজ মোতায়েন করা হচ্ছে বলে বিবিসির খবরে বলা হয়। কার্ল ভিনসন স্ট্রাইকগ্রুপ নামের এই বহরে একটি যুদ্ধবিমান বহনকারী জাহাজ আছে। মার্কিন সেনাবাহিনীর প্যাসিফিক কমান্ড জানিয়েছে, কার্ল ভিনসন স্ট্রাইকগ্রুপকে পশ্চিম মহাসাগরে পাঠানো হয়েছে যেকোনো পরিস্থিতিতে প্রস্তুত থাকার দূরদর্শী চিন্তা থেকে। এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, উ. কোরিয়ার পারমাণবিক হুমকির মোকাবেলা যুক্তরাষ্ট্র একাই করতে পারে।

 

আফগানিস্তানে বিমান হামলায় ১৮ জঙ্গি নিহত

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় কুন্দুজ প্রদেশের দৃশত-এ-আর্চি ও চারদারা জেলায় শনিবার রাতে তালেবান জঙ্গিদের ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়। এতে ১৮ জঙ্গি নিহত হয়েছে। প্রাদেশিক সেনা মুখপাত্র আব্দুল খলিল গতকাল রোববার এ কথা জানান। ওই কর্মকর্তার মতে, এই অভিযানে তালেবানের একজন প্রধান কমান্ডার মৌলভী ওয়াহিদুল্লাহ্ নিহত হন। উল্লেখ্য, মার্কিন বাহিনী প্রায়ই আফগানিস্তানের জঙ্গি কবল এলাকাগুলোতে হামলা চালায়। মৌলভী ওয়াহিদুল্লাহ্ চারদারা জেলার ভারপ্রাপ্ত গভর্নর ছিলেন। তার মৃত্যু কুন্দুজ প্রদেশে তালেবানদের জন্য একটি বড় ধরনের বিপর্যয় হিসেবে দেখা দিতে পারে।