দেশ বিদেশেল টুকরো খবর : নাটোরে হাসপাতালে রোগীর কিডনি চুরি!

নাটোরে হাসপাতালে রোগীর কিডনি চুরি!

স্টাফ রিপোর্টার: নাটোর শহরের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসকের বিরুদ্ধে রোগীর কিডনি চুরির অভিযোগ উঠেছে। এ ঘটনায় এক চিকিৎসককে আটক করেছে পুলিশ। তবে হাসপাতালের মালিকরা পালিয়ে গেছেন। আটককৃত চিকিৎসক রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক। পুলিশ সূত্র জানায়, সিংড়া উপজেলার ছোট চৌগ্রামের আসমা বেগম প্রায় দুই বছর আগে নাটোর শহরের জনসেবা হাসপাতালে ডান কিডনির পাথরের অপারেশন করান। আট মাস পর ব্যাথা অনুভব করলে অন্য হাসপাতালে পরীক্ষা করে জানতে পারেন তার ডানপাশের কিডনি নেই। বিষয়টি জনসেবা হাসপাতাল কর্তৃপক্ষকে জানানো হলে তার কিডনি রয়েছে বলে যে চিকিৎসাপত্র দেয় তাতে আসমা বেগম সুস্থ হয়ে যান। সম্প্রতি তিনি আবার অসুস্থ হয়ে পড়লে গত বুধবার আরেকটি হাসপাতালে পরীক্ষা করা হয়। সেখানেও  জানা গেছে তার একটি কিডনি নেই।

 

আ.লীগের সংঘর্ষে গুলিবিদ্ধ সাংবাদিকের মৃত্যু

স্টাফ রিপোর্টার: সিরাজগঞ্জের শাহজাদপুরে ক্ষমতাসীন আওয়ামী লীগের দু’পক্ষের সংঘর্ষের সময় গুলিবিদ্ধ সাংবাদিক আবদুল হাকিম শিমুল মারা গেছেন। শুক্রবার দুপুর একটার দিকে আশঙ্কাজনক অবস্থায় সাংবাদিক শিমুলকে বগুড়া থেকে ঢাকায় নেয়ার পথে বঙ্গবন্ধু সেতু পশ্চিমপাড়ে সে মারা যায়। সাংবাদিক শিমুলের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার ছোট ভাই মো. আজাদ। এ ঘটনার প্রতিবাদ শনিবার শাহজাদপুরে অর্ধদিবস হরতাল আহ্বান করেছে আওয়ামী, যুবলীগ, ছাত্রলীগ ও সাংবাদিকেরা। শাহজাদপুর উপজেলা ছাত্রলীগের সভাপতি মাহবুব ওয়াহিদ কাজল হরতাল আহ্বানের বিষয়টি নিশ্চিত করেছেন। উল্লেখ, গত বৃহস্পতিবার দুপুর ১টার দিকে শাহজাদপুর পৌর মেয়র হালিমুল হক মিরুর ছোট ভাই পিন্টু শাহজাদপুর কলেজ শাখা ছাত্রলীগের সাবেক সভাপতি বিজয় মাহমুদকে মারপিট করেন। পরে মেয়রের বাসা থেকে পুলিশ তার ভাই পিন্টুকে আটক করে থানায় নিয়ে আসে। এদিকে বিজয়কে মারপিটের ঘটনার প্রতিবাদে বিকেলে এলাকাবাসী মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ মিছিল বের করে। পৌর মেয়রের গুলিতে নিহত শাহজাদপুর সমকাল প্রতিনিধি আবদুল হাকিম শিমুলের মৃত্যু খবর শুনে নানি রোকেয়া বেগম হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন (ইন্নালিল্লাহি…………….রাজেউন)। নিহত রোকেয়া বেগম শাহজাদপুর পৌর এলাকার মাতলা গ্রামের মৃত গোলাম হোসেনের স্ত্রী।

 

খাগড়াছড়িতে ভিড়ের মধ্যে ট্রাক চাপায় নিহত

স্টাফ রিপোর্টার: খাগড়াছড়ির আলুটিলার ধাতুচৈত্য বৌদ্ধ বিহারে অধ্যক্ষ চন্দ্রমনি মহাস্থবিরের দাহক্রিয়া অনুষ্ঠান হওয়ার কথা ছিল। সে কারণে ওই দাহক্রিয়ায় অংশ নিতে শুক্রবার সকাল থেকে হাজারো চন্দ্রমনি মহাস্থবিরের ভক্ত ও বৌদ্ধ ধর্মপ্রিয় নারী-পুরুষ হাজির হয়েছিলেন। এ সময় সকাল পৌনে ১১টার দিকে চট্টগ্রাম থেকে আসা একটি ট্রাক রাস্তার পাশে এক ঝালমুড়ি বিক্রেতাকে ঘিরে তৈরি হওয়া ভিড়ের মধ্য লোকজনের ওপর চড়াও হয়। ট্রাকে ওই সময় চালকের আসনে ছিলেন হেলপার। ঘটনাস্থলেই প্রাণ যায় নারী-শিশুসহ সাতজনের। আহত হন অন্তত ১৫ জন। খবর পেয়ে ফায়ার সার্ভিস, পুলিশ, সেনাবাহিনীর সদস্যরা মরদেহ ও আহতদের উদ্ধার করে স্থানীয় বিভিন্ন হাসপাতালে পাঠায়। নিহতরা হলেন- মহালছড়ির চৌংড়াছড়ি এলাকার নেইম্রা মার্মা (৪০), উক্রাচিং মার্মা (৩৫) উচনু মার্মা (১৮) ও মাটিরাঙার তবলছড়ি এলাকার পুলু মার্মা (১৬)। এদের মধ্য উচনু মারমা এবার এসএসসি পরীক্ষা দিচ্ছে বলে জানা গেছে। অন্যদের পরিচয় এখনো জানা যায়নি।

 

মনিরামপুরে ট্রাকের ধাক্কায় পুলিশের এএসআই নিহত

স্টাফ রিপোর্টার: যশোরের মনিরামপুরে ইটভাটার মাটিবাহী ট্রাকের ধাক্কায় পুলিশের এক সহকারী এএসআই নিহত হয়েছেন। নিহত জাকির হোসেন দিপু (৩২) মনিরামপুর উপজেলার জয়পুর গ্রামের মাস্টার ইন্তাজ আলী সরদারের ছেলে। তিনি ঠাকুরগাঁও জেলার রাণীশংকৌল থানায় কর্মরত ছিলেন। আজ শুক্রবার বিকেলে উপজেলার গাংড়ার মোড় এলাকায় এ দুর্ঘটনা ঘটে। মনিরামপুর থানার এসআই নাসির জানান, পুলিশের এএসআই জাকির হোসেন দিপু ৫ দিনের ছুটি নিয়ে গ্রামের বাড়ি এসেছিলেন। শুক্রবার পৌরশহর থেকে মোটরসাইকেলে তিনি বাড়ি ফিরছিলেন। পথের মধ্যে স্থানীয় গোল্ড ব্রিকসের একটি মাটিবাহী ট্রাক তাকে ধাক্কা দিলে ঘটনাস্থলেই তিনি নিহত হন।

 

শিশুসহ বেসামরিক হতাহতের ঘটনায় হোয়াইট হাউজের সাফাই

মাথাভাঙ্গা মনিটর: ইয়েমেনে আল-কায়েদা জঙ্গি গোষ্ঠীর ওপর মার্কিন কমান্ডো হামলায় অন্তত ২৩জন নিহত হয়। যার মধ্যে একজন আল-কায়দা নেতার শিশু কন্যাসহ দশটি শিশু ছিল বলে জানা যায়। তবে ওই হামলা সম্পর্কে হোয়াইট হাউজ বলছে, বেসামরিক হতাহতের ঘটনা এড়িয়ে এরকম কাজে সাফল্য পাওয়াও কঠিন। ওই খবরে আরো জানানো হয়েছে, ক্ষমতায় আসার পর এটাই ছিল ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে প্রথম কোন জঙ্গি বিরোধী অভিযান। নিহত ২৩জন সাধারণ মানুষের মধ্যে অন্তত ১০টি শিশু বলে জানিয়েছে একটি মানবাধিকার সংস্থা। এই ঘটনা নিয়ে সামাজিক মাধ্যম আর গণমাধ্যমে সমালোচনাও তৈরি হয়েছে। ইয়েমেনে আল কায়েদা জঙ্গি গোষ্ঠীর শক্ত ঘাঁটি বলে পরিচিত ইয়াকলা জেলায় গত শনিবারের মার্কিন এই কমান্ডো হামলায় ১৪জন আল-কায়েদা জঙ্গি নিহত হয়। মার্কিন সেনাবাহিনী দাবি করে তার মধ্যে অন্তত ৩জন জঙ্গি নেতাও ছিলেন। এই অভিযানে একজন মার্কিন নেভি সেনাও মারা যান।

 

ট্রাম্পের সমালোচনায় নোবেল বিজয়ীরা

মাথাভাঙ্গা মনিটর: অভিবাসন বিরোধী পদক্ষেপ গ্রহণ করায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কঠোর সমালোচনা করেছেন শান্তিতে নোবেল বিজয়ীরা। বৃহস্পতিবার এক সমাবেশে তারা ট্রাম্পের এমন পদক্ষেপের নিন্দা করেন। কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস বোগোটায় নোবেল শান্তি পুরস্কার বিজয়ীদের চারদিনের এ সম্মেলনের উদ্বোধন করেন। কলম্বিয়ার গৃহযুদ্ধের অবসানে চুক্তি করায় তিনি সর্বশেষ নোবেল লাভ করেন। সান্তোস তার বক্তব্যে সরাসরি ট্রাম্পের নাম উল্লেখ না করলেও লাতিন আমেরিকা ও মুসলিমপ্রধান সাতটি দেশ থেকে যুক্তরাষ্ট্রে অভিবাসন নিষিদ্ধ করার ব্যাপারে মার্কিন প্রেসিডেন্টের সাম্প্রতিক পদক্ষেপকে ইঙ্গিত করে বক্তব্য রাখেন। ইয়েমেনের তাওয়াকুল কারমান, কোস্টারিকার সাবেক প্রেসিডেন্ট অস্কার আরিয়াস এবং ল্যান্ডমাইন বিরোধী মার্কিন কর্মী জোদি উইলিয়ামসও সমাবেশে ট্রাম্পের সমালোচনা করে বক্তব্য দেন।

 

ট্রাম্পের উপদেষ্টা পরিষদ থেকে উবার সিইও’র পদত্যাগ

মাথাভাঙ্গা মনিটর: সমালোচনার মুখে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অর্থনৈতিক উপদেষ্টার পদ থেকে পদত্যাগ করলেন বিশ্বের বৃহত্তম অন-ডিমান্ড ট্যাক্সি সেবা উবারের প্রধান নির্বাহী ট্রাভিস কালানিক। যুক্তরাষ্ট্রে অভিবাসীদের ওপর নিষেধাজ্ঞা আরোপে স্বাভাবিক কর্মকাণ্ড ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে, উবারের।  কেবলমাত্র নিউইয়র্কেই উবারের ৪০ হাজার চালক রয়েছেন, যাদের বেশির ভাগই অভিবাসী।  ইতোমধ্যে ক্ষতিগ্রস্তকর্মদের সহায়তার জন্য ৩০ লাখ মার্কিন ডলারের তহবিল গঠন করছে প্রতিষ্ঠানটি। উবারের প্রতিষ্ঠাতা জিম কনিগ্লিয়ারো বলেন, উবারকে আজকের অবস্থানে আসতে সাহায্য করেছে হাজার হাজার অভিবাসী চালক। তাদের প্রতি আমাদের দায়িত্ব আছে। তাদের বিপদের ‍মুখে ঠেলে দিতে পারি না। তিনি বলেন, ট্রাম্পের নির্বাহী আদেশের পর অভিবাসী চালকদের উদ্বেগের কথা শুনে আমি মর্মাহত। আমরা আমেরিকার স্বপ্ন বাসবাস্তয়ন থেকে পিছু হটবো না।

 

সোনা ও প্লাটিনাম খনির খোঁজে চাঁদে খননকাজ!

মাথাভাঙ্গা মনিটর: সোনা ও প্লাটিনামের খনির খোঁজে চাঁদে খননকাজ শুরু করতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উদ্যোক্তা নাভিন জেইন। ২০১৭ সালের শেষের দিকে তার প্রতিষ্ঠান মুন এক্সপ্রেস এ খননকাজ শুরু করবে। চলতি বছরের জানুয়ারিতে এ ঘোষণা দেন নাভিন জেইন। বিষয়টি নিয়ে সংবাদমাধ্যম সিএনবিসি-এর সঙ্গে কথা বলেছেন মুন এক্সপ্রেস এর সহ-উদ্যোক্তা নাভিন জেইন। তিনি বলেন, ‘আগামী নভেম্বর বা ডিসেম্বরে রোবটিক স্পেসক্রাফট নিয়ে চন্দ্রপৃষ্ঠে অবতরণের জন্য মুন এক্সপ্রেসের এখন প্রয়োজনীয় মূলধন রয়েছে। চাঁদের বুকে নিজেদের অভিষেক মিশনে এমজেড-১ রোভার পাঠাবে প্রতিষ্ঠানটি। এটি চন্দ্রপৃষ্ঠের নমুনা এবং এইচডি ভিডিও ইমেজ সংগ্রহ করে পৃথিবীতে ফিরে আসবে। এই এমজেড-১ রোভারটি আকারে একটি ওয়াশিং মেশিনের চেয়ে খুব বেশি বড় নয়। মুন এক্সপ্রেস-এর এ উদ্যোগ যদি সফল হয়, তাহলে প্রতিষ্ঠানটি গুগলের লুনার এক্সপ্রাইজ প্রতিযোগিতার বিজয় ছিনিয়ে নিতে সক্ষম হবে।

 

পাকিস্তানসহ ৫ দেশের নাগরিককে ভিসা দেবে না কুয়েত

মাথাভাঙ্গা মনিটর: এবার মুসলিম সংখ্যাগরিষ্ঠ পাঁচ দেশের নাগরিকদের ভিসা না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কুয়েত। এসব দেশ থেকে কট্টর ইসলামি চরমপন্থিরা প্রবেশ করতে পারে এমন আশঙ্কায় ভিসা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে কুয়েত সরকার। দেশগুলো হলো পাকিস্তান, সিরিয়া, ইরাক, আফগানিস্তান ও ইরান। যদিও সিরিয়ার নাগরিকদের প্রবেশে ২০১১ সালেই একবার নিষেধাজ্ঞা জারি করেছিল কুয়েত সিটি কর্তৃপক্ষ। সম্প্রতি সাতটি মুসলিম দেশের শরণার্থী ও নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা জারি করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দেশগুলো হলো ইরাক, সিরিয়া, ইরান, সুদান, লিবিয়া, সোমালিয়া ও ইয়েমেন। তবে পাকিস্তান ও আফগানিস্তান যুক্তরাষ্ট্রের তালিকায় ছিল না। যদিও মার্কিন প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, এসব দেশের সাথে পাকিস্তানও তালিকাভুক্ত হতে পারে। ট্রাম্পের নির্বাহী আদেশের পর এবার কুয়েতের পক্ষ থেকে এমন ঘোষণা এসেছে। তবে গালফ কো-অপারেশন কাউন্সিলের (জিসিসি) সদস্য দেশ হওয়ায় কুয়েতের এ সিদ্ধান্তে জিসিসিভুক্ত অন্যান্য দেশ অসন্তোষ প্রকাশ করেছে। ইরানের সঙ্গে কুয়েতের উত্তেজনা বাড়ছে।