দেশ বিদেশের টুুকরো খবর

বিশ্ববিদ্যালয়গুলোকে সতর্ক থাকার আহ্বান রাষ্ট্রপতির

স্টাফ রিপোর্টার: শিক্ষার্থীরা যাতে সন্ত্রাস ও জঙ্গিবাদে জড়াতে না পারে সেজন্য দেশের বিশ্ববিদ্যালয়গুলোর কর্তৃপক্ষকে সতর্ক থাকতে বলেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সোমবার বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য সাইফুল ইসলাম এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মুহাম্মদ মিজান উদ্দিন আলাদাভাবে বঙ্গভবনে রাষ্ট্রপতির সাথে সৌজন্য সাক্ষাত করতে গেলে আবদুল হামিদ তাদের এ আহ্বান জানান। রাষ্ট্রপতির প্রেসসচিব মো. জয়নাল আবেদীন সাংবাদিকদের বলেন, সাক্ষাতের সময় রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয় দুটির কর্তৃপক্ষকে শিক্ষার মান ঠিক রাখার আহ্বান জানান, যাতে শিক্ষার্থীরা আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রতিযোগিতা করতে পারে। তিনি বলেন, রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়গুলোর কর্তৃপক্ষকে সতর্ক থাকতে বলেছেন, যাতে শিক্ষার্থীরা জঙ্গিবাদে জড়াতে না পারে।

 

তিন মাসে মন্ত্রিসভার ৯২ সিদ্ধান্ত

স্টাফ রিপোর্টার: গত তিন মাসে মন্ত্রিসভার ১১টি বৈঠকে ৯২টি সিদ্ধান্ত নেয়া হয়েছে। তার মধ্যে ৬৫ সিদ্ধান্ত বাস্তবায়ন ও ২৭টি বাস্তবায়নাধীন রয়েছে। চলতি বছরের পয়লা এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। গতকাল সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে মন্ত্রিসভার তিন মাসের কর্মকাণ্ডের প্রতিবেদন উপস্থাপন করা হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, গত তিন মাসে মন্ত্রিসভার সিদ্ধান্ত মোতাবেক সংসদে আইন পাস হয়েছে ২০টি। অনুমোদিত কর্মকৌশল ছিলো দুটি আর অনুমোদিত এমইউ তথা চুক্তির সংখ্যা নয়টি। সচিব বলেন, ২০১৫ সালের একই সময়ে তথা এই তিন মাসে ১৩টি বৈঠক অনুষ্ঠিত হয়। তিন মাসে ৬৮ সিদ্ধান্ত নেয়া হয়। তার মধ্যে বাস্তবায়ন হয় ৪৪টি আর বাস্তবায়নাধীন ছিলো ২৪টি। আইন পাস হয় সংসদে তিনটি। অনুমোদিত নীতি ছিল দুটি ও দুটি ছিলো এমইউ।

 

র‌্যাবের হালনাগাদ তালিকায় নিখোঁজের সংখ্যা কমলো

স্টাফ রিপোর্টার: গুলশান ও শোলাকিয়ায় হামলায় ঘরছাড়া তরুণ-যুবকদের জড়িত থাকার তথ্য প্রকাশের পর সারাদেশে নিখোঁজের যে তালিকা ৱ্যাব দিয়েছিলো, হালনাগাদের পর তাতে সংখ্যা ৭৪ শতাংশ কমে এসেছে। গত ২০ জুলাই নিখোঁজ ২৬১ জনের তালিকা দেয়ার পর গণমাধ্যমের অনুসন্ধানে অনেকের সন্ধানই পাওয়া যায়। এদের কেউ কর্মস্থলে, কেউ বাড়িতে, আবার কাউকে কারাগারেও পাওয়া যায়। এরপর সোমবার ওই তালিকা হালনাগাদ করে ৬৮ জনের নিখোঁজের নতুন তালিকা গণমাধ্যমে পাঠিয়েছে ৱ্যাব। অর্থাৎ ২৬১ জন থেকে নিখোঁজের সংখ্যা ১৯৩ জন কমেছে, শতকরা হারে তা ৭৪ ভাগ। ৱ্যাব বলেছে, গত ২০ জুলাই ২৬১ জনের তালিকা প্রকাশের পর অনেক নিখোঁজ ব্যক্তিবর্গ তাদের পরিবারের কাছে ফিরে এসেছেন বলে তথ্যে পাওয়া যায়। তিনি বলেন, দেশব্যাপী ৱ্যাব কর্তৃক সর্বশেষ অনুসন্ধান ও তদন্ত করে অদ্যাবধি ৬৮ জন নিখোঁজ ব্যক্তির (বয়স ১৫-৪০ বছর পর্যন্ত) হালনাগাদ তথ্য পাওয়া যায়। হালনাগাদের কাজ একটি চলমান প্রক্রিয়া উল্লেখ করে ৱ্যাব বলেছে, এই তালিকা প্রকাশের পর কোনো ব্যক্তি যদি পরিবারের কাছে ফিরে আসেন অথবা তালিকার বাইরের কারও নিখোঁজ থাকার কথা কারও জানা থাকে তাহলে ০১৭৭৭৭২০০৭৫ নম্বরে যোগাযোগ করতে হবে।

 

সেই ক্যামেরা কিনতে গেলেন ২ কর্মকর্তা

স্টাফ রিপোর্টার: যামেরা দর্শনে তিন কর্তার সফর নিয়ে তীব্র সমালোচনার মধ্যে জার্মানি গেলেন চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের (ডিএফপি) দুই কর্মকর্তা। প্রতিনিধিদলে নাম থাকলেও যাননি তথ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব। ডিএফপির পরিচালক (প্রশাসন ও প্রকাশনা) মো. শাহেনূর মিয়া সোমবার বলেন, পিপিআরের অংশ হিসেবে জিনিসগুলো (ক্যামেরা) বুঝে নিতে ডিএফপির দুই কর্মকর্তা জার্মান গেছেন। সাত দিনের সফরে জার্মান যাওয়া ডিএফপির কর্মকর্তারা হলেন- অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ লিয়াকত আলী খান ও উপপরিচালক শিপলু জামান। তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মোহাম্মদ নূরুল ইসলামের (প্রেস) ব্যক্তিগত কর্মকর্তা বলেন, স্যার জার্মান যাননি। তিনি তার মেয়ের বিয়ের জন্য সোমবার থেকে তিন দিনের ছুটিতে আছেন।

 

ফ্লোরিডার নৈশক্লাবে গুলিতে নিহত ২, আহত ১৪

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার একটি নৈশক্লাবে গুলিতে অন্তত দুইজন নিহত ও ১৪ জন আহত হয়েছেন। স্থানীয় সময় সোমবার ভোরে পুলিশ এই তথ্য জানিয়েছে। এক প্রতিবেদনে বলা হয়েছে, ফোর্ট মায়ার্সের ক্লাবের পার্কিং লটে রাত সাড়ে ১২টার (ইস্টার্ন টাইম) এই ঘটনা ঘটে। ফোর্ট মায়ার্সের পুলিশ বিভাগ দুইজন নিহতের খবর নিশ্চিত করেছে। এছাড়া ১৪-১৬ জন আহত হয়েছেন। প্রতিবেদনে বলা হয়েছে, পার্টিটি বিশেষ করে কিশোর-কিশোরীদের জন্য আয়োজন করা হয়েছিলো। হতাহতের পরিচয় জানা যায়নি। পুলিশ সন্দেহভাজন একজনকে আটক করেছে। সে গুলির ঘটনার সাথে জড়িত থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। পুলিশ হামলার সাথে সম্পর্কিত আরো দুই এলাকায় তদন্ত করছে। নৈশক্লাব ছাড়াও একটি বাড়ি ও গাড়িতে হামলা চালানো হয়েছে। তবে সেখানে সামান্য আহত হওয়ার খবর পাওয়া গেছে। দ্বিতীয় হামলার এলাকায় পুলিশ একজনকে আটক করেছে। আরো সন্দেহভাজনদের ধরতে কর্মকর্তারা তল্লাশি চালাচ্ছে।

 

বাগদাদে আত্মঘাতী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২১

মাথাভাঙ্গা মনিটর: ইরাকের রাজধানী বাগদাদের উত্তরপূর্বাঞ্চলীয় খালিস শহরে একটি আত্মঘাতী গাড়িবোমা হামলায় কমপক্ষে ২১ জন নিহত হয়েছেন। এই ঘটনায় আরো অন্তত ৩২ জন আহত হয়েছেন। আহতদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা রয়েছে। আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, গতকাল সোমবার সকালে হামলার ঘটনাটি ঘটে। রাজধানী বাগদাদ থেকে ৪০ কিলোমিটার দূরে খালিস শহরের একটি তল্লাশি চৌকি ছিলো ওই হামলার লক্ষ্যবস্তু। বার্তা সংস্থার খবরে বলা হয়েছে, খালিস শহরে দায়িত্বরত কর্মকর্তা হাসান আল মামুরি এবং দিয়ালা প্রদেশের স্বাস্থ্য বিভাগের মুখপাত্র ফারিস আল আজাউয়ি বিস্ফোরণে হতাহতের বিষয়টি নিশ্চিত করেছেন। এলাকাটিতে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) নিরাপত্তা বাহিনী ও সাধারণ মানুষকে লক্ষ্য করে নিয়মিত হামলা চালিয়ে থাকে। তবে এ হামলার দায় এখন পর্যন্ত কেউ স্বীকার করেনি।

 

পাকিস্তানে সন্তানদের সাথে রাখতে পারবেন না ভারতীয় কূটনীতিকরা

মাথাভাঙ্গা মনিটর: ভারতের যেসব কূটনীতিক পাকিস্তানে কর্মরত রয়েছেন তারা তাদের সন্তানদের সাথে রাখতে পারবেন না। ইসলামাবাদে স্কুল থেকে বাচ্চাদের বের করে নিতেও ভারত সরকার কূটনীতিকদের নির্দেশ দিয়েছে। কাশ্মির নিয়ে দেশ দুটির মধ্যে উত্তেজনার মধ্যে ভারত এই সিদ্ধান্ত নিলো। ভারতের গণমাধ্যমগুলো জানিয়েছে, ইসলামাবাদে নিযুক্ত কূটনীতিকরা পড়ালেখার জন্য তাদের সন্তানদের নিজ দেশে ফেরত পাঠাতে পারবেন। সন্তানদের সাথে রাখার জন্য তারা চাইলে ভারতেও ফিরে আসতে পারবেন। দিল্লির এই নির্দেশের অর্থ হলো, পাকিস্তানে নিযুক্ত ভারতীয় কূটনীতিকরা স্কুলপড়ুয়া সন্তানদের তাদের সাথে রাখতে পারবেন না। পরবর্তীতে যারা পাকিস্তানে কূটনীতিক হিসেবে নিযুক্ত হবেন তাদের ক্ষেত্রেও এই বিষয়টি কার্যকর হবে। তবে কূটনীতিকদের স্ত্রী সাথে রাখার ক্ষেত্রে কোনো বিধিনিষেধ দেয়া হয়নি।

 

ভারতে দ্বিতীয়বার ধর্ষিত দলিত কিশোরীর মৃত্যু : ছোট বোনকেও হুমকি

মাথাভাঙ্গা মনিটর: ভারতের দিল্লিতে ১৪ বছর বয়সী ধর্ষিত দলিত কিশোরী এক মাস লাইফ সাপোর্টে থাকার পরে মারা গেছে। কিশোরী মেয়েটি দুইবার ধর্ষণের শিকার হয়েছিলো এবং তাকে ২০১২ সালে আলোড়ন সৃষ্টিকারী গণধর্ষিত নির্ভয়ার সাথে তুলনা করা হচ্ছে। গত ডিসেম্বরে প্রথম ধর্ষণের শিকার হয়েছিলো। অভিযুক্ত শিবশঙ্কর গ্রেফতার হলেও পরে জামিনে মুক্তি পায়। এরপরে গত মে মাসে তাকে বাড়ি থেকে অপহরণ করে অভিযুক্ত। ১২ দিন নিখোঁজ থাকার পরে সেই কিশোরী ফেরত আসে। দিল্লি কমিশন ফর উইমেনকে সে জানায়, অপহৃত থাকার সময় তাকে দিনে কয়েকবার করে ধর্ষণ করা হয়েছে এবং হাত পা বেধে রাখা হয়। দলিত এই কিশোরীকে এসিড মিশ্রিত জুস খেতে বাধ্য করা হয়। একটি হাসপাতালে ঝাড়ুদারের চাকরি করা কিশোরীটির মা বলেন, যখন আমার বাচ্চা বাড়িতে ফিরে এসেছিলো তখন তার সারা শরীরে আঘাতের চি‎হন ছিলো। তার মুখ, বুক ও শরীরের বিভিন্ন অংশে কালশিটে দাগ পড়ে গিয়েছিলো। তিনি জানিয়েছেন, অভিযুক্তের পরিবার এখন তার অন্য মেয়েকে অপহরণ করার হুমকি দিয়েছে।

 

অস্ট্রেলিয়ার দক্ষিণে ভূমিকম্প : সুনামির সতর্কতা

মাথাভাঙ্গা মনিটর: অস্ট্রেলিয়ার দক্ষিণে সাগরে ভূমিকম্প হয়েছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিলো ৬ দশমিক ১। ভূমিকম্প আঘাত করার পর জিওসাইন্স অস্ট্রেলিয়া সুনামির আশঙ্কার কথা জানায়। সাথে সাথে আশপাশের এলাকাগুলোতে সুনামির সতর্কতাও জারি করা হয়। পরে অবশ্য সতর্কতা তুলে নেয়া হয়। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থার তথ্য অনুযায়ী ভূমিকম্পটির মাত্রা ছিলো ৫ দশমিক ৯। অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর কুইনসটাউন থেকে এক হাজার ৫৮ মাইল দূরে সাগরের ভেতর তৈরি হওয়া ভূমিকম্পটির কেন্দ্র ছিলো ১০ কিলোমিটার গভীরে। গত ৩০ বছরের মধ্যে এটিই ছিলো অস্ট্রেলিয়ার সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প।