দেশেল টুকিটাকি : ফেসবুক সদর দফতরে বাংলাদেশ ডেস্ক চাই

প্রশ্ন ফাঁসে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা : শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, প্রশ্নপত্র ফাঁসের জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে সরকার কঠোর ব্যবস্থা গ্রহণ করবে। গতকাল বৃহস্পতিবার রাজধানীতে শিক্ষা মন্ত্রণালয়ে ক্রিয়েটিভ ট্যালেন্ট হান্ট-২০১৭’ বিষয়ে এক প্রেসব্রিফিংয়ে মন্ত্রী বলেন, সংশ্লিষ্ট সকল সংস্থাকে প্রশ্নপত্র ফাঁস প্রতিরোধে সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়েছে। অনুষ্ঠানে অন্যদের মধ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগের সচিব মো. সোহরাব হোসেন এবং মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তারা উপস্থিত ছিলেন। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীদের সম্ভাবনার দুয়ার খুলে দেয়ার লক্ষ্যে গত ১৩ মার্চ থেকে দেশব্যাপী ক্রিয়েটিভ ট্যালেন্ট হান্ট-২০১৭ শুরু হয়েছে। সারাদেশের সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে। উপজেলা পর্যায়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে ১৮ থেকে ২০ মার্চ পর্যন্ত। আর জেলা পর্যায়ে প্রতিযোগিতা হবে ২২ মার্চ। ঢাকা মহানগরে প্রতিযোগিতা হবে ২৩ মার্চ আর বিভাগীয় পর্যায়ে প্রতিযোগিতা হবে ২৮ মার্চ।

 

ফেসবুক সদর দফতরে বাংলাদেশ ডেস্ক চাই

স্টাফ রিপোর্টার: ফেসবুক কর্তৃপক্ষের কাছে বাংলাদেশের জন্য আলাদা ডেস্ক রাখার অনুরোধ জানানো হবে বলে জানিয়েছেন টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম। তিনি বলেন, যেহেতু ফেসবুক সারাবিশ্বে চলে, তাই বাংলাদেশসহ অন্য দেশের জন্য যাতে আলাদা আলাদা ডেস্ক রাখা হয় সে অনুরোধ জানানো হবে। এর উদ্দেশ্য নিজ নিজ দেশের সংস্কৃতির ওপর ভিত্তি করে সমস্যার সমাধান করা। আগামী ৩০ মার্চ সিঙ্গাপুরে ফেসবুকের সাথে বৈঠক করবেন তিনি। গতকাল বৃহস্পতিবার মন্ত্রণালয়ে এক বৈঠকের পর সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

 

রাজধানীতে বাসার সামনে যমুনা ব্যাংকের নারী কর্মকর্তা খুন

স্টাফ রিপোর্টার: রাজধানীর কলাবাগানে বাসার সামনে যমুনা ব্যাংকের নারী কর্মকর্তাকে ছুড়ি দিয়ে কুপিয়ে হত্যা করেছে তার সাবেক স্বামী। ব্যাংক কর্মকর্তা এই নারীর নাম আরিফুন্নেছা (২৭)। তিনি যমুনা ব্যাংকে কার্ড ডিভিশনে মার্কেটিং এক্সিকিউটিভ হিসেবে কর্মরত ছিলেন। ঘটনার পর সাবেক স্বামী রবিন পালিয়ে গেছে। গতকাল বৃহস্পতিবার সকাল ৯টায় কলাবাগানের সেন্ট্রাল রোডে ১৩, ওয়েস্টার্ন স্ট্রিট বাড়ির নিচতলায় এ ঘটনা ঘটে। কলাবাগান থানার ওসি ইয়াছিন আরাফাত জানান, তিন মাস আগে আরিফুন্নেছা তার স্বামী রবিনকে তালাক দেয়। এর আগে রবিনের কার্যক্রম নিয়ে তাদের দাম্পত্য কলহ চলছিলো। চার বছর আগে তাদের বিয়ে হয়। জামালপুর সদর থানায় বাড়ি আরিফুন্নেছা ১৩, ওয়েস্টার্ন স্ট্রিটের ঐ অ্যাপার্টমেন্টে ভাড়া থাকতেন। তালাকের পর রবিন প্রায়ই তাকে উত্ত্যক্ত করত। গতকাল বৃহস্পতিবার সকাল ৯টায় ওই বাসার সামনে দাড়িয়ে ছিলো রবিন। এ সময় আরিফুন্নেছা অফিসে যাওয়ার উদ্দেশ্যে বাসা থেকে নিচে নামতেই ছুড়ি নিয়ে রবিন তার ওপর ঝাঁপিয়ে পড়ে। তার বাম ঘাড় ও গলার সংযোগ স্থলে গভীর ক্ষতর চিহ্ন রয়েছে। আহত অবস্থায় ওই বাসার খাদিজা নামের এক মহিলা তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসে। হাসপাতালে আনার পর চিকিৎসকেরা জানান আগেই তার মৃত্যু হয়েছে।

 

হাইস্কুলের শতাধিক শিক্ষার্থীর চুল কর্তন!

স্টাফ রিপোর্টার: প্রতিমন্ত্রী শেখ ইকবালের এপিএস শেখ বাপ্পি ইলাহীর নির্দেশে শতাধিক স্কুলশিক্ষার্থীদের শিক্ষার্থীর চুল কর্তনের অভিযোগ উঠেছে। ফরিদপুরের ভাঙা উপজেলার ভাঙা মডেল পাইলট হাইস্কুলের শতাধিক শিক্ষার্থীর মাথার চুল কেটে দেন শিক্ষকরা। বুধবার এ ঘটনা ঘটলেও প্রথমে ধামাচাপা দেয়ার চেষ্টা করা হয়। পরে গতকাল বৃহস্পতিবার ঘটনাটি প্রকাশ পায়। এ ঘটনায় শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। নাম প্রকাশ না করার শর্তে একাধিক শিক্ষার্থী জানায়, গত বুধবার বিদ্যালয় চলাকালে হঠাৎ শিক্ষকরা তাদের মাথার চুল এলোমেলো কেটে ফেলে। ফলে আমরা মাথা ঢেকে বাড়ি ফিরি। শিক্ষকরা জানান, প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শেখ ইকবালের এপিএস শেখ বাপ্পি ইলাহীর নির্দেশে তারা শিক্ষার্থীদের মাথার চুল কেটে দেয়া হয়েছে। শেখ বাপ্পি ইলাহী বলেন, আসলে আমি একজন অভিভাবক হিসাবে চুল কাটার জন্য শিক্ষকদের বলি। অনেক ছাত্রদের চুল অনেক বড় এবং বিভিন্ন ডিজাইনের। এই জন্য চুল কাটা হয়েছে। চুল কাটার ঘটনা স্বীকার করে ভাঙা পাইলট হাইস্কুলের প্রধান শিক্ষক হায়দার হোসেন জানান, কয়েকজন শিক্ষার্থীর  চুল কাটা হয়েছে। এদেরকে অনেকবার মুখে বলেছি ও নোটিশ দিয়েছি। কোনো কাজ হয়নি। ঘটনার আগে মন্ত্রীর এপিএস শেখ বাপ্পি ইলাহী এসে চুল দেখে বিষয়টি আমাকে জানালে বুধবার তার উপস্থিতিতে চুল কাটা হয়।