বিশ্ব টুকিটাকি : আইএমএফ’র প্যারিস কার্যালয়ে পত্রবোমা বিস্ফোরণ

ইসরাইল বর্ণবৈষম্যবাদী রাষ্ট্র : জাতিসংঘ কমিশন

মাথাভাঙ্গা মনিটর: জাতিসংঘের একটি কমিশন এক রিপোর্টে ইসরাইলকে একটি বর্ণবৈষম্যবাদী রাষ্ট্র হিসেবে বর্ণনা করেছে। জাতিসংঘের পশ্চিম এশিয়া বিষয়ক অর্থনৈতিক ও সামাজিক কমিশনের প্রতিবেদনে এমন সমালোচনা করা হয়েছে। প্রতিবেদনটি প্রকাশের পর তাতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ইসরাইল। মার্কিন যুক্তরাষ্ট্রও প্রতিবেদনটি প্রত্যাহারের দাবি জানিয়েছে। এর আগেও বিভিন্ন সময়ে ইসরাইলকে বর্ণবৈষম্যবাদী রাষ্ট্র বলে সমালোচনা শুনতে হয়েছে। তবে এই প্রথমবারের মতো জাতিসংঘের কোনো সংস্থা ইসরাইলকে বর্ণবৈষম্যবাদী রাষ্ট্র হিসেবে আখ্যা দিলো। পশ্চিম এশিয়ার ১৮টি আরব দেশ নিয়ে গঠিত অর্থনৈতিক ও সামাজিক কমিশনের প্রতিবেদনে বলা হয় ইসরাইল, ফিলিস্তিনি জনগণের ওপর এক ধরনের বর্ণবৈষম্যমূলক শাসন ব্যবস্থা কায়েম করেছে। কমিশনের প্রধান রাইমা খালাফ বলেছেন এই প্রতিবেদনে স্পষ্ট করে আরো বলা হয়েছে যে ইসরাইল ফিলিস্তিনি জনগণের ওপর নিপীড়ন চালাচ্ছে।

 

ব্রেক্সিট বিলে রাণী এলিজাবেথের স্বাক্ষর

মাথাভাঙ্গা মনিটর: রানী এলিজাবেথ ব্রেক্সিট বিলে সই করেছেন। ফলে প্রধানমন্ত্রী থেরেসা মের জন্য এখন ইউনিয়ন ত্যাগ করার ব্যাপারে আলোচনা শুরু করার পথ সুগম হলে। হাউস অব কমন্সের স্পিকার বৃহস্পতিবার ঘোষণা করেছেন যে ইউরোপিয়ান ইউনিয়ন (নোটিফিকেশন অব উইথড্রয়াল) বিল রাজকীয় অনুমোদন পেয়েছে। বিলটি সোমবার পার্লামেন্টের অনুমোদন পায়। এর ফলে প্রধানমন্ত্রী ব্রাসেলসকে অবহিত করতে পারবেন যে ইউকে ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ করছে। এরপর এ নিয়ে দুই বছর মেয়াদী একটি আলাপ-আলোচনা ও দরকষাকষির প্রক্রিয়া চলবে।

 

আইএমএফ’র প্যারিস কার্যালয়ে পত্রবোমা বিস্ফোরণ

মাথাভাঙ্গা মনিটর: আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর প্যারিস কার্যালয়ে পত্রবোমা বিস্ফোরিত হয়েছে। চিঠির খামখোলার পরে বিস্ফোরণে একজন আহত হয়েছেন। বিস্ফোরণে ওই কর্মীর হাত ও মুখে ক্ষত সৃষ্টি হয়েছে এবং সব কর্মীকে সরিয়ে নেয়া হয়েছে কার্যালয় থেকে। আইএমএফ প্রধান ক্রিস্টিন লাগার্দ এই ধরনের ঘটনাকে, কাপুরুষসুলভ সহিংস কর্মকাণ্ড বলে অভিহিত করেছেন। প্যারিস পুলিশ বিভাগ টুইটারে বলেছে, ঘটনার পর থেকে আইএমএফ ও বিশ্ব ব্যাংক কার্যালয়ে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযান চলছে। ফরাসি পত্রিকা লে পারিসিয়েন পুলিশের বরাত দিয়ে জানিয়েছে, বিস্ফোরকটি নিখাদ আতশবাজি হতে পারে।

 

কানাডায় শীতকালীন ঝড়ে ৬ জনের প্রাণহানি

মাথাভাঙ্গা মনিটর: কানাডার পূর্বাঞ্চলে প্রাকৃতিক দুর্যোগে ছয় জন মারা গেছে। গত বুধবার দেশটির ওই অঞ্চল ব্যাপক তুষারপাত ও শক্তিশালী ঝড়ো হাওয়ায় স্থবির হয়ে পড়েছে। যুক্তরাষ্ট্রের দিক থেকে তুষারঝড়টি উত্তর দিকে অগ্রসর হয়ে কানাডার ওপর বয়ে যাচ্ছে। ঝড়ের কারণে স্কুল বন্ধ এবং বেশকিছু গাড়ি ধ্বংস হয়েছে। কুইবেক সিটির বাইরে বরফাবৃত একটি গাড়িতে প্রচণ্ড ঠাণ্ডায় জমে যাওয়া দুই ব্যক্তির লাশ পাওয়া গেছে। তাদের একজন মঙ্গলবার রাতে সহায়তার জন্য জরুরি সংস্থার কর্মীদের ফোন করেছিলেন। তবে প্রচণ্ড ঝড়ের মধ্যে কর্মকর্তারা তাদের কাছে যথাসময়ে পৌঁছাতে পারেনি। ঝড়ের মধ্যে সামনের কিছু চোখে না পড়ায় বরফাবৃত রাস্তা দিয়ে যাওয়ার সময় দুর্ঘটনায় দুই মোটরসাইকেল আরোহী মারা গেছে। ঝড়ের মধ্যে প্রবল বাতাসে উড়ে আসা লাঙলের ফলার আঘাতে ৫৮ বছর বয়সী এক লোক মারা গেছে।