দেশের টুকিটাকি : সম্পদের হিসাব দিতে এক মাস সময় চাইলেন সিলেটের ডিসি

চলতি বছর ৮০ মিলিয়ন কেজি চা উৎপাদন’
স্টাফ রিপোর্টার: বাণিজ্যমন্ত্র তোফায়েল আহমেদ বলেছেন, চলতি বছর চায়ের উৎপাদন ৮০ মিলিয়ন কেজি ছাড়িয়ে গেছে।  ২০২৫ সালের মধ্যে উৎপাদন ১৩০ মিলিয়ন কেজি করা সম্ভব হবে। তিনি বলেন, দেশের অভ্যন্তরীণ চাহিদা প্রায় ৭৮ মিলিয়ন কেজির বিপরীতে গতবছর প্রায় ৬৮ মিলিয়ন কেজি চা উৎপাদিত হয়েছে। মন্ত্রী গতকাল রোববার বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে চা বোর্ড আয়োজিত বাংলাদেশ চা প্রদর্শনী-২০১৭ উপলক্ষে আয়োজিত সংবাদ ব্রিফিংয়ে এসব কথা বলেন। বাংলাদেশের চা শিল্পের উন্নয়নে পথ নকশা প্রণয়ন করা হয়েছে বলে জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, সে মোতাবেক প্রয়োজনীয় পদক্ষেপ প্রহণের ফলে চায়ের উৎপাদন এ বছর রেকর্ড পরিমাণ বৃদ্ধি পেয়েছে।  ২০২১ সালের মধ্যে বাংলাদেশ অভ্যন্তরীণ চাহিদা পূরণ করে চা রফতানি বৃদ্ধি করতে পারবে। ঢাকায় বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারের ২ নম্বর হলে (পুষ্পগুচ্ছ) আগামী ১২ থেকে ১৪ জানুয়ারি চা প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

সম্পদের হিসাব দিতে এক মাস সময় চাইলেন সিলেটের ডিসি
স্টাফ রিপোর্টার: সিলেটের জেলা প্রশাসক (ডিসি) মো. জয়নাল আবেদীনসহ পদস্থ তিন কর্মকর্তা সম্পদের হিসাবসহ বিভিন্ন তথ্য দিতে এক মাস সময় চেয়েছেন। গতকাল রোববারের মধ্যে তাদের সম্পদের হিসাব দুর্নীতি দমন কমিশনে (দুদক) দাখিল করার কথা ছিলো। কিন্তু তারা এক মাস সময় বাড়ানোর আবেদন করেছেন। তাদের আবেদনের বিষয়টি পর্যালোচনা করে দেখা হচ্ছে বলে রোববার সন্ধ্যায় দুদকের একটি সূত্র নিশ্চিত করেছে। এর আগে নগরের উপশহর এলাকার এক ব্যক্তির অভিযোগের পরিপ্রেক্ষিতে জেলা প্রশাসক মো. জয়নাল আবেদীন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শহিদুল ইসলাম চৌধুরী এবং সহকারী কমিশনার (নেজারত, এনডিসি) তানভীর আল নাসীফের বিরুদ্ধ দুর্নীতির অনুসন্ধানে নামে দুদক। এরই ধারাবাহিকতায় ১১ ডিসেম্বর দুদক তাদের ব্যক্তিগত, পারিবারিক সম্পদ বিবরণী দাখিলের নোটিশ দেয়। দুদক সিলেট কার্যালয়ের একটি সূত্র জানিয়েছে, ব্যক্তিগত ও পারিবারিক সম্পদ বিবরণীর পাশাপাশি জেলা প্রশাসকের কাছে চারটি সুনির্দিষ্ট বিষয়ে তথ্য চেয়ে নোটিশ দেয়া হয়েছিলো। এর মধ্যে বিগত ২০১৪-১৫ এবং ২০১৫-১৬ অর্থবছরে সিলেট  জেলা প্রশাসকের আওতাধীন ইজারাকৃত জলমহাল, পাথরকোয়ারি, বালুমহাল ও হাটবাজার, এলআর ফান্ডের আয়-ব্যয়ের বিবরণী, সার্কিট হাউসের আয়-ব্যয়ের হিসাব এবং পরিবহন পুলে বরাদ্দ করা অর্থের পরিমাণ ও ব্যয়ের বিবরণী দাখিলের কথা বলা হয়েছিলো।

জামিনে মুক্ত মান্না
স্টাফ রিপোর্টার: নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না জামিনে মুক্তি পেয়েছেন। গতকাল সন্ধ্যা পৌনে সাতটার দিকে কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে তাকে মুক্তি দেয়া হয়। কারাগারের জেল সুপার জাহাঙ্গীর কবির বলেন, আদালত থেকে জামিনের কাগজ আসার পর গতকাল সন্ধ্যায় মাহমুদুর রহমান মান্নাকে মুক্তি দেয়া হয়। নাগরিক ঐক্যের উপদেষ্টা এসএম আকরাম হোসেনও মাহমুদুর রহমান মান্নার মুক্তির বিষয়টি নিশ্চিত করেন। যুক্তরাষ্ট্রে অবস্থানরত বিএনপি নেতা সাদেক হোসেন খোকা ও অজ্ঞাতনামা এক ব্যক্তির সঙ্গে মোবাইল ফোনে মান্নার কথোপকথন নিয়ে আলোচনা-সমালোচনার ঝড় ওঠে। এরপর ২০১৫ সালের ২৩ ফেব্রুয়ারি দিবাগত রাত সাড়ে ৩টার দিকে বনানীর একটি বাসা থেকে গোয়েন্দা পুলিশ পরিচয়ে একটি দল মান্নাকে তুলে নিয়ে যায় বলে পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হয়। ওই সময় গোয়েন্দা পুলিশের পক্ষ থেকে মান্নাকে আটক করার কথা অস্বীকার করা হয়।

যুক্তরাজ্যের বাণিজ্যদূত রুশনারা ঢাকায়
স্টাফ রিপোর্টার: যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর বাংলাদেশবিষয়ক বাণিজ্যদূত রুশনারা আলী এক সরকারি সফরে ঢাকায় পৌঁঁছেছেন। তিনি বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের বাণিজ্য ও বিনিয়োগের গুরুত্ব আবারও জোরালোভাবে তুলে ধরবেন এই সফরে। গতকাল রোববার বাসসের খবরে এ কথা বলা হয়েছে। ব্রিটিশ হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বাণিজ্যদূত হিসেবে এটিই রুশনারা আলীর প্রথম বাংলাদেশ সফর। তিনি তার সফরের সময় বাংলাদেশে ব্রিটিশ ব্যবসায়ী সম্প্রদায়ের সদস্য, শিল্প ও বাণিজ্য নেতা, রাজনৈতিক নেতা ও সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন। বাংলাদেশের নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেইক বলেন, ‘রুশনারা আলীর এই সফর বাংলাদেশের সঙ্গে আমাদের বাণিজ্য ও বিনিয়োগে প্রতিশ্রুতির একটি উল্লেখযোগ্য দিক।’ তিনি বলেন, তার এই সফর দুই দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণে আমাদের প্রশ্রিুতির আলোচনার সুযোগ করে দিয়েছে। এতে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন এবং আমাদের ব্যবসা-বাণিজ্যকে আরও শক্তিশালী করার পথকে উন্মুক্ত করবে। যুক্তরাজ্য বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বিদেশি বিনিয়োগকারী দেশ।