দেশের টুকিটাকি : খাবারে বিষ মিশিয়ে চিকিৎ​সক-নার্সকে হত্যা!

খাবারে বিষ মিশিয়ে চিকিৎসকনার্সকে হত্যা!

স্টাফ রিপোর্টার: সিরাজগঞ্জের কাজীপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মনিরুজ্জামান (৪৩) ও সিনিয়র স্টাফ নার্স জোবেদা খাতুনকে (৩৫) খাবারে বিষ মিশিয়ে হত্যা করা হয়েছে। ১৬৪ ধারায় আদালতে দেয়া জবানবন্দিতে এ কথা স্বীকার করেছেন স্বাস্থ্য কর্মকর্তার বাসার চতুর্থ শ্রেণির কর্মচারী লাকি খাতুন।

আদালত ও পুলিশ সূত্র জানায়, শনিবার সন্ধ্যায় কাজীপুর উপজেলার বেড়ী পোটল গ্রামের জহরুল ইসলামের স্ত্রী লাকি খাতুনকে সিরাজগঞ্জের মুখ্য বিচারিক হাকিম আদালতে হাজির করা হয়। এ সময় লাকি ঘটনার বিস্তারিত বর্ণনা দেন। জ্যেষ্ঠ বিচারিক হাকিম নজরুল ইসলাম তার জবানবন্দি রেকর্ড করার পর লাকিকে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন।

 

৫৮ দল নিয়ে এরশাদের নতুন জোটের আত্মপ্রকাশ

স্টাফ রিপোর্টার: সম্মিলিত জাতীয় জোট (ইউএনএ) নামের একটি জোট গঠন করেছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান এইচ এম এরশাদ। এই জোটে মোট ৫৮টি দল রয়েছে। জোটের চেয়ারম্যান হয়েছেন এরশাদ। গতকাল রোববার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এরশাদ নতুন এই জোটের ঘোষণা দেন। জোটে আছে দুটি দল জাতীয় পার্টি ও বাংলাদেশ ইসলামী ফ্রন্ট এবং দুটি জোট জাতীয় ইসলামী মহাজোট ও বাংলাদেশ জাতীয় জোট (বিএনএ) রয়েছে।

 

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ৯ মে

স্টাফ রিপোর্টার: ২০১৭-১৮ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির নীতিমালা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। গতকাল রোববার শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত নীতিমালা অনুযায়ী, অনলাইন ও এসএমএসের মাধ্যমে ৯ মে থেকে ভর্তির আবেদন করা যাবে। চলবে ২৬ মে পর্যন্ত। যারা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করবে তাদেরও এই সময়ের মধ্যেই আবেদন করতে হবে। প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে ৫ জুন। পরে আরো দুই দফায় আবেদন গ্রহণ করা হবে। ১ জুলাই থেকে ক্লাস শুরু হবে। দেশের সকল সরকারি ও বেসরকারি কলেজে এই নীতিমালা প্রযোজ্য হবে। অনলাইনে www.xiclassadmission.gov.bd এই ঠিকানায় আবেদন করা যাবে। এছাড়া টেলিটক সিম থেকে এসএমএসের মাধ্যমেও আবেদন করা যাবে।

 

ভরিতে ১১৬৬ টাকা পর্যন্ত কমছে সোনার দাম

স্টাফ রিপোর্টার: দুই মাসের ব্যবধানে এবার কমলো সোনার দাম। সোমবার থেকে ভরিপ্রতি ৮১৬ টাকা থেকে এক হাজার ১৬৬ টাকা পর্যন্ত কমেছে অলংকার তৈরিতে সবচেয়ে বেশি ব্যবহৃত এ ধাতুর দাম। বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এক বিজ্ঞপ্তিতে নতুন এ মূল্য সম্পর্কে জানিয়েছে। আন্তর্জাতিক বাজারের সাথে সঙ্গতি রেখে দেশের বাজারে সোনার দাম নির্ধারণ করা হয়েছে বলে দাবি বাজুসের। বাজুস নির্ধারিত নতুন মূল্য তালিকায় দেখা গেছে, সবচেয়ে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের সোনা প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) বিক্রি হবে ৪৫ হাজার ৮৯৮ টাকা দরে। গত ৯ ফেব্রুয়ারি থেকে রোববার পর্যন্ত এ মানের সোনার ভরিপ্রতি বিক্রিমূল্য ছিলো ৪৭ হাজার ৬৪ টাকা। অর্থাৎ প্রতি ভরিতে এ মানের সোনার দাম এক হাজার ১৬৬ টাকা কমেছে। সোমবার থেকে পরবর্তী দাম নির্ধারণ হওয়ার আগ পর্যন্ত ২১ ক্যারেটের সোনা ভরিপ্রতি বিক্রি হবে ৪৩ হাজার ৫৮৭ টাকা দরে। রোববার পর্যন্ত এ মানের প্রতি ভরি সোনার বিক্রিমূল্য ছিলো ৪৪ হাজার ৯৬৫ টাকা। এ মানের সোনায় ভরিপ্রতি এক হাজার ১০৮ টাকা কমেছে। আর ১৮ ক্যারেটের সোনা ৮১৭ টাকা কমে ভরিপ্রতি বিক্রি দর দাঁড়িয়েছে ৩৮ হাজার ৬৬৬ টাকা। রোববার পর্যন্ত এ মানের সোনার ভরিপ্রতি দাম ছিলো ৩৯ হাজার ৪৮৩ টাকা। আর সনাতন পদ্ধতির সোনা ভরিপ্রতি ২৫ হাজার ৬৬০ টাকার বদলে আজ সোমবার থেকে বিক্রি হবে ২৪ হাজার ৮৪৪ টাকায়। অর্থাৎ ভরিতে ৮১৬ টাকা কমেছে। এদিকে সোনার দামের পাশাপাশি কমেছে রূপার দাম। ২১ ক্যাডমিয়ামের প্রতি ভরি রুপা সোমবার থেকে বিক্রি হবে এক হাজার ৫০ টাকা। রোববার পর্যন্ত প্রতি ভরি রূপার বাজারমূল্য ছিলো এক হাজার ১০৮ টাকা।