বিশ্ব টুকিটাকি : ৩০৫ যাত্রীসহ বিমান আকাশে : পাইলটের ঘুম!

৩০৫ যাত্রীসহ বিমান আকাশে : পাইলটের ঘুম!

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তান এয়ারলাইনসের বিমানটি ৩০৫ জন যাত্রী নিয়ে ইসলামাবাদ থেকে লন্ডন যাচ্ছিলো। কিন্তু পাইলট আমির আখতার হাশমি বিমানটি টেক অফ করার পরে কাটা কলাগাছের মতো বিজনেস ক্লাসে আড়াই ঘণ্টা ঘুমিয়েছেন! গত এপ্রিলের ২৬ তারিখের এই ঘটনা সোশ্যাল মিডিয়ায় ব্যাপক আলোড়ন তোলার পরে তাকে অব্যাহতি দিয়েছে পিআইএ। একজন যাত্রী বিষয়টি লক্ষ্য করে ছবি তোলেন এবং একজন বিমানটির সিনিয়র ক্রু মেম্বারসহ পাইলটের বিরুদ্ধে অভিযোগ তদায়ের করেন। রিপোর্টে বলা হয়, বিমান টেক অফ করার পরেই শিক্ষানবিশ পাইলট মোহাম্মদ আসাদ আলির কাছে দায়িত্ব হস্তান্তর করে এসে বিজনেস ক্লাসে এসে ঘুমিয়ে পড়েন প্রধান পাইলট আমির আখতার হাশমি।

 

টিউলিপের নির্বাচনী প্রচারণায় লন্ডন মেয়র সাদিক খান

মাথাভাঙ্গা মনিটর: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনী টিউলিপ সিদ্দিকী যুক্তরাজ্যের ৮ জুনের মধ্যবর্তী সাধারণ নির্বাচনে লড়বেন লেবার পার্টির টিকেটে লন্ডনের হ্যাম্পস্টিড ও কিলবার্ন আসন থেকে লড়বেন। শনিবার তার নির্বাচনী প্রচারণায় যোগ দিয়েছেন লন্ডনের মেয়ের সাদিক খান। হ্যাম্পস্টিড ও কিলবার্নের বাসিন্দাদের টিউলিপকে ভোট দেয়ার আহ্বান জানিয়ে সাদিক খান বলেন, হার্ড ব্রেক্সিট আটকাতে চাইলে অবশ্যই টিউলিপকে ভোট দিন। ক্যামডেন নিউ জার্নালের প্রতিবেদনে বলা হয়, শনিবার টিউলিপের প্রচারণায় যোগ দিয়েছেন। এই আসনের ৭৫ শতাংশ ভোটার যুক্তরাজ্যের ইইউ থেকে বেরিয়ে যাওয়ার বিরুদ্ধে ভোট দিয়েছিলেন। উল্লেখ্য, টিউলিপ বঙ্গবন্ধু কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে।

 

মাদার অব অল বোম্বস : বোমার মা নামকরণে ক্ষুব্ধ পোপ ফ্রান্সিস

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় নন-নিউক্লিয়ার বোমার নামকরণ নিয়ে তীব্র সমালোচনা করেছেন রোমান ক্যাথলিকদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস। ওই বোমাটির নাম ‘মাদার অব অল বোম্বস’। ভ্যাটিকানে শিক্ষার্থী-শ্রোতাদের সাথে কথা বলার সময় পোপ বলেন, নামটি শোনার পর আমি লজ্জিত। একজন মা জীবন দেন, আর বোমা জীবন কেড়ে নেয়। আর আমরা একে মা নামে ডাকছি। কী হচ্ছে এসব? ২৪ মে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে সাক্ষাৎ করবেন পোপ ফ্রান্সিস। ওই দিন সামনে রেখে পোপ এ মন্তব্য করলেন। গত মাসে আফগানিস্তানে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) আস্তানায় ৯ হাজার ৮০০ কেজি ওজনের বোমা নিক্ষেপ করে যুক্তরাষ্ট্র। এতে অন্তত ৯৪ জন নিহত হয়। এই বোমার আনুষ্ঠানিক নাম জিবিইউ-৪৩/বি ম্যাসিভ অর্ডিন্যান্স এয়ার ব্ল্যাস্ট বোম্ব (এমওএবি)। তবে এটি ব্যাপকভাবে মাদার অব অল বোম্বস নামে পরিচিত। ২০০৩ সালে এই বোমার প্রথম পরীক্ষা চালানো হয়। তবে আফগানিস্তানের আগে কোনো যুদ্ধে এই বোমা ব্যবহার করা হয়নি।

 

কাশ্মীর সহিংসতায় ৫ জন নিহত

মাথাভাঙ্গা মনিটর: ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে সন্দেহভাজন জঙ্গিদের হামলায় এক পুলিশ সদস্য ও তিন বেসমারিক লোক নিহত হয়েছে। গতকাল রোববার কর্তৃপক্ষ এ কথা জানায়। গত শনিবার কুলগ্রাম জেলার একটি দুর্ঘটনাস্থলে পুলিশের ওপর চালানো এ হামলায় এক জঙ্গিও নিহত হয়েছে। পুলিশ দুর্ঘটনাস্থলে হাজির হলে জঙ্গিরা তাদের ওপর (পুলিশ) হামলা চালায়। এসময় গুলি পাল্টা গুলিতে এক পুলিশ সদস্য ও তিন বেসামরিক নাগরিক নিহত হয়। পাশাপাশি একজন হামলাকারী জঙ্গি সদস্যও নিহত হয়। নিহত জঙ্গির নাম ফায়াজ আহমদ আসাওয়ার। সে ২০১৫ সালে ভারতীয় সেনা বহরের ওপর হামলা করে দুই সেনা সদস্যকে হত্যা করেছিলো। এই ঘটনায় তার মাথার জন্য ভারতীয় সরকার দুই লাখ টাকার পুরস্কার ঘোষণা করেছিলো।