গাংনীর চোখতোলা ব্রিজের বাঁধ অপসারণ : রক্ষা পাবে কয়েকশ বিঘা জমি

 

গাংনী প্রতিনিধি: অবশেষে মেহেরপুর গাংনী উপজেলার চোখতোলা ব্রিজের কাছের সেই বাঁধ অপসারণ করা হয়েছে। গতকাল রোববার সকালে সহকারী কমিশনার (ভূমি) এসএম জামাল উদ্দীন আহম্মেদের উপস্থিতিতে এলাকার লোকজন বাঁধের মাটি কেটে দিলে পানি নিষ্কাশন শুরু হয়। এর মধ্যদিয়ে চোখতোলা মাঠের প্রায় ৪ শতাধিক বিঘা জমি আবাদ উপযোগী হবে বলে আশা করছেন এলাকাবাসী। পুকুর কেটে অবৈধ বাঁধ দিয়ে পানি প্রবাহ বন্ধ করেছিলেন দুই ব্যক্তি।

জানা গেছে, দীর্ঘ দিন ধরে চেংগাড়া গ্রামের আব্দুল গনি ও জোড়পুকুরিয়া গ্রামের বকুল হোসেন চোখতোলা মাঠে মেহেরপুর-কুষ্টিয়া সড়কের কোল ঘেষে পুকুর খনন করেন। চোখতোলা ব্রিজের সামনে বাঁধ দেয়া হয়। এতে জোড়পুকুরিয়া, ভোমরদহ, ধর্মচাকী ও চেংগাড়া মাঠের পানি নিষ্কাশন বন্ধ হয়ে যায়। জলাবদ্ধতা সৃষ্টিহয় ওই মাঠে। বর্ষা পেরিয়ে গেলেও চলতি রবি মরসুমের জন্য জমি তৈরি করতে পারছিলেন না কৃষকরা। বেশ কিছুদিন থেকে এলাকার মানুষ বাঁধ অপসারণের জন্য প্রশাসনের সংশ্লিষ্ট দফতরে ধরনা দিচ্ছিলো।

জোড়পুকুরিয়া গ্রামের ইউপি সদস্য শাহাব উদ্দীন জানান, প্রতি রবি মরসুমে ওই মাঠে মসুর ও পেঁয়াজ-রসুন চাষ হলেও পানি জমে থাকার কারণে তা হুমকির মুখে পড়ে। প্রতিকার চেয়ে এলাকার মানুষের গণস্বাক্ষর সম্বলিত আবেদন উপজেলা নির্বাহী অফিসারের কাছে দেয়া হয়। পরে প্রশাসনের উদ্যোগ গতকাল বাঁধ অপসারণের মধ্যদিয়ে ওই এলাকার কয়েকশ চাষির মুখে হাসি ফুটেছে।