আত্মকর্মী যুবশক্তি টেকসই উন্নয়নের মূল ভিত্তি

চুয়াডাঙ্গা-মেহেরপুর ঝিনাইদহে জাতীয় যুবদিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা

 

স্টাফ রিপোর্টার: ‘আত্মকর্মী যুবশক্তি, টেকসই উন্নয়নের মূল ভিত্তি’ প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় যুবদিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার চুয়াডাঙ্গা, মেরহপুর ও ঝিনাইদহে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। চুয়াডাঙ্গায় দিবসটি উপলক্ষে সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের কোর্ট রোড প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে যুব উন্নয়ন অধিদফতরের উপ-পরিচালক জাহিদুল ইসলামের সভাপতিত্বে আলোচনাসভার আয়োজন করা হয়। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক সায়মা ইউনুস। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আনজুমান আরা, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবপ্রসাদ পাল, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার নির্বাহি পরিচালক বিল্লাল হোসেন। যুব উন্নয়ন অধিদফতরের সিএস আসদুজ্জামান আসাদের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা জাহাঙ্গীর আলম। সভায় দেশের উন্নয়নে যুব সমাজকে এগিয়ে আসার আহ্বান জানান বক্তারা। পরে যুব উন্নয়ন অধিদফতর থেকে প্রশিক্ষণ নেয়া ২২ জনের প্রত্যেককে ৩০ হাজার টাকা ঋণের চেক ও সদর উপজেলার ৩টি যুব সংগঠনকে ২০ হাজার টাকা করে অনুদানের চেকসহ বিলেতি আমড়া ও থাই পেঁয়ারা গাছের চারা বিতরণ করেন অতিথিবৃন্দ। এছাড়া যুব প্রশিক্ষণ কেন্দ্রে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান ও পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গায় দিবসটি উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল ১১টার দিকে উপজেলা নির্বাহী অফিসার আজাদ জাহানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হেলাল উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যন কাজী খালেদুর রহমান অরুন, মহিলা ভাইস চেয়ারম্যান শামীম আরা, প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. শামিমুজ্জামান, মৎস্য কর্মকর্তা মঈনুল ইসলাম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা হাজি মিজানুর রহমান। উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠানে ঋণের চেক ও প্রশিক্ষিত যুবকদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদা উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদফতরের আয়োজনে এক বর্ণাঢ্য র‌্যালি উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে উপজেলা পরিষদ চত্বরে দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার রফিকুল হাসানের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান মাও. আজিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু, মহিলা ভাইস চেয়ারম্যান ছালমা জাহান পারুল, উপজেলা কৃষি অফিসার সুফি রফিকুজ্জামান, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মশিউর রহমান, উপজেলা মৎস্য অফিসার আইয়ূব আলী, যুব উন্নয়ন অফিসার আব্দুল্লাহ আল মামুন, পল্লী উন্নয়ন অফিসার কামরুল হাসান, উপজেলা সহকারী পরিবার পরিকল্পনা কর্মকর্তা হোসনে মোবারক, দামুড়হুদা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম, দামুড়হুদা প্রেসক্লাবের সাবেক সভাপতি দীন মোহাম্মদ, যুব উন্নয়নের ক্রেডিট সুপার ভাউজার সেলিম উদ্দীন, প্রশিক্ষিত যুবক আব্দুল হালিম ভূট্টু, রফিকুল ইসলাম রফিক ও মনিরুজ্জামান। আলোচনা শেষে প্রশিক্ষিত যুবদের মাঝে ঋণ বিতরণ করা হয়। অনুষ্ঠানটি পরিচালনা করেন আবেদ উদ দৌলা টিটন।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে জাতীয় যুব দিবস উপলক্ষে গতকাল মঙ্গলবার সকাল ১০টায় উপজেলা পরিষদ ক্যাম্পাসে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলার মিলনায়তনে আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল।

উপজেলার হলরুমে উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আলী জিন্নাহর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকী, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আবু মো. হাসানুল আজিজ, উথলী ইউপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান আব্দুল হান্নান প্রমুখ। ঊষার সমন্বয়নকারী আলমগীর হোসেনের পরিচালনায় এছাড়াও যুবদের পক্ষ হতে বক্তব্য রাখেন, কাজি মামুনুজ্জামান আদুন, আলেয়া খাতুন ও কাজল রেখা। শেষে ২২ জন যুবদের মধ্যে ৮ লক্ষ টাকার যুব ঋণ প্রদান করা হয়েছে।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর জেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদফতরের উদ্যোগে জাতীয় যুবদিবস উপলক্ষে আলোচনাসভা, সনদ বিতরণ ও ঋণের চেক বিতরণ করা হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে মেহেরপুর জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে যুব উন্নয়ন অধিদফতরের উপ-পরিচালক ফিরোজ আহামেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রশিদুল মান্নাফ কবীর। বিশেষ অতিথি ছিলেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা এসএম শফিউল আজম, জেলা আওয়ামী লীগের উপদেষ্টা আশকার আলী। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রশিক্ষণার্থী জহিরুল ইসলাম, দিলারা খাতুন, পারুল আখতার লাভলু হোসেন প্রমুখ। পরে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ ও ৪ জনের মাঝে ২ লাখ ৩০ হাজার টাকা ঋণ বিতরণ এবং ৪ জনের মাঝে ৮৫ হাজার টাকা অনুদান প্রদান করা হয়।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুর গাংনী উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদফতরের উদ্যোগে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি শুরু হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে ইউএনও সভাকক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার আরিফ-উজ-জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন। বিশেষ অতিথি ছিলেন মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক, গাংনী পৌর মেয়র আশরাফুল ইসলাম ও বিশিষ্ট সংগঠক সিরাজুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন গাংনী যুব উন্নয়ন অধিদফতরের ক্রেডিট সুপার ভাইজার আকরাম হোসেন খান। আরও বক্তব্য রাখেন আ.লীগ নেতা শহিদুল ইসলাম, উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক শফি কামাল পলাশ, নারীনেত্রী নুরজাহান বেগম, উপজেলা যুব মহিলা লীগের সভাপতি শাহানা ইসলা, জেলা ছাত্রলীগের সহসভাপতি সাইফুজ্জামান শিপু, প্রশিক্ষিত যুবক আক্তারুজ্জামান, আসমা খাতুন প্রমুখ।

ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, জাতীয় যুবদিবস উপলক্ষে ঝিনাইদহ সাইকেল র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। জেলা যুব উন্নয়ন অধিদফতরের আয়োজনে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালীটি শহরের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে জেলা যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রে নিয়ে শেষ হয়। পরে সেখানে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। জেলা যুব উন্নয়ন অধিফতের উপ-পরিচালক শাহীদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মাহবুব আলম তালুকদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মিজানুর রহমান, জেলা পরিষদ প্রশাসক অ্যাড. আব্দুল ওয়াহেদ জোয়ার্দ্দার,সদর উপজেলা যুব উন্নয়ন অফিসার রিয়াজ উদ্দিন। অনুষ্ঠানে আলোচনাসভা শেষে যুব ঋণ ও অনুদানের চেক বিতরণ এবং যুব সংগঠকদের মাঝে সনদপত্র ও ক্রেস্ট বিতরণ করা হয়।

মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, মহেশপুর উপজেলা যুব উন্নয়ন অধিদফতরের উদ্যোগে জাতীয় যুবদিবস পালিত হয়েছে। উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আনিচুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভা ও চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান আব্দুল হাই। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা খাতুন, মহিলা বিষয়ক কর্মকর্তা সাইফুল ইসলাম, মানবাধিকার সংগঠন আরডিসির নির্বাহী প্রধান ও মহেশপুর প্রেসক্লাবের সভাপতি আব্দুর রহমান প্রমুখ। অনুষ্ঠানে যুব ও যুব মহিলাদের মাঝে চেক ঋণের চেক বিতরণ করা হয়। এছাড়া আরডিসি নির্বাহী প্রধানের নিকট ২০ হাজার টাকার চেক বিতরণ করা হয়। এর আগে যুব ও যুব মহিলাদের নিয়ে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।