বাড়ি ফিরেছেন অপহৃত আবুল কাশেম : মুক্তির আড়ালে মুক্তিপণ

 

জিয়াউর রহমান জিয়া: অপহরণকারীদের বন্দিশিবির থেকে মুক্ত হয়ে বাড়ি ফিরেছেন সরোজগঞ্জ শুম্ভুনগর ক্যানালপাড়ার তরকারি ব্যবসায়ী আবুল কাশেম।গতকাল শনিবার ভোরে তিনি নিজ বাড়ি ফেরেন। মুক্তিপণ বাবদ নগদ টাকা দিয়েই তাকে মুক্ত করা হয়েছে বলে জোর গুঞ্জন থাকলেও পরিবারের সদস্যরা অবশ্য তা অস্বীকার করেছেন।

আবুল কাশেমকে গত বুধবার রাতে তার বাড়ি থেকে অস্ত্রের মুখে অপহরণ করা হয়। গতপরশু শুক্রবার রাত সাড়ে ৩টার দিকে কুতুবপুর মাঠে ছেড়ে দেয়া হয় তাকে। শুম্ভুনগর পুলিশের দাবি কোনো মুক্তিপণ নয়,বিভিন্ন স্থানে অভিযানের ফলে অপহরণকারীরা তাকে মুক্তি দিতে বাধ্য হয়েছে।

জানাগেছে, চুয়াডাঙ্গা সদর উপজেলার কুতুবপুর ইউনিয়নের শুম্ভুনগর ক্যানালপাড়ার মৃত ভাজন জোয়ার্দ্দারের ছেলে তরকারি ব্যবসায়ী আবুল কাশেমকে গতবুধবার রাত ১টার দিকে ১০/১২ জন লোক গ্রামের রাস্তা চিনিয়ে দেয়ার নাম করে জোরপূর্বক অপহরণ করে নিয়ে যায়।এরপর তিনি বাড়ি ফিরে না আসায় তার পরিবারের সদস্যরা দিশেহারা হয়ে পড়েন। পরদিন মঙ্গলবার সন্ধ্যায় অপহরণকারীরা মোবাইলফোনের মাধ্যমে ১ লাখ টাকা মুক্তিপণ দাবি করে। একজন তরকারি বিক্রেতার পরিবারের পক্ষে অতো টাকা মুক্তিপণ দেয়া সম্ভব? অপহরণকারীদের সাথে দর কষাকষি চলতে থাকে। অবশেষে মুক্ত হয়ে বাড়ি ফেরেন অপহৃত।

একাধিক সূত্র বলেছে, তাকে মুক্ত করার জন্য মোবাইলফোনে অপহরণকারীদের সাথে যোগাযোগ করা হয়। অবশেষে কুতুবপুর মাঠে শুক্রবার রাত ৩টার দিকে আবুল কাশেমকে ছেড়ে দেয়া হয়। ভোরে তাকে তার পরিবারের সদস্যদের সহযোগিতায় বাড়ি ফিরিয়ে আনা হয়। এছাড়া এলাকায় গুঞ্জন রয়েছে, এক প্রভাবশালী নেতার মাধ্যমে মুক্তিপণর টাকা পরিশোধ করা হয়। কতো টাকার বিনিময়ে তাকে মুক্তকরা হয়েছে এ বিষয়ে পরিবারের কেউ মুখখোলেননি।