ঝুঁকিরমধ্যে রয়েছে আরও পাঁচ হাজার মুক্তিযোদ্ধার সনদ

 

স্টাফ রিপোর্টার: ঝুঁকিরমধ্যে রয়েছে আরও পাঁচ হাজার মুক্তিযোদ্ধার সনদ। নানা অভিযোগে তদন্তাধীনথাকা এসব মুক্তিযোদ্ধার বিবরণীতে বিভিন্ন ধরনের ত্রুটি খুঁজে পাওয়া গেছে।এতো বিপুল সংখ্যক মুক্তিযোদ্ধার সনদ কোন প্রক্রিয়ায় বাতিল করা হবে তানির্ধারণ করতে আগামী ৬ আগস্ট বৈঠকে বসতে যাচ্ছে বাংলাদেশ মুক্তিযোদ্ধাসংসদ। ওই বৈঠকে চূড়ান্ত করা হবে সনদ বাতিলের প্রক্রিয়া। মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রণালয় সূত্রে জানা গেছে এসব তথ্য।

মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আকম মোজাম্মেল হক গতকাল শনিবার বলেন, সম্প্রতি ১৫১ জন ভুয়ামুক্তিযোদ্ধার সনদ বাতিল করা হয়েছে। এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমানে পাঁচ হাজার মুক্তিযোদ্ধার সনদের বিষয়ে নানা অভিযোগ রয়েছে। এসবসনদের বিষয়ে সরকার নানাভাবে তদন্ত করছে। অনেকের বিষয়ে সত্যতাও মিলেছে। এসবসনদের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আগামী ৬ আগস্ট বৈঠক অনুষ্ঠিত হবে। কোনপ্রক্রিয়ায় এসব সনদ বাতিল করা হবে তা সেখানেই সিদ্ধান্ত হবে।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দিন দিন বাড়ছে ভুয়া মুক্তিযোদ্ধারসংখ্যা। বিষয়টি নিয়ে সরকারের নীতিনির্ধারকরাও উদ্বিগ্ন। কারণ মহানমুক্তিযুদ্ধের মতো জাতীয় গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর বিষয় কলঙ্কমুক্ত করতেইএবার সরকার জোরেশোরে উদ্যোগ নিয়েছে। এরই ধারাবাহিকতায় বর্তমান সরকারের আমলেনানাভাবে তদন্ত করে প্রায় দু’শ ভুয়া মুক্তিযোদ্ধা সনদ বাতিল করা হয়েছে।এর মধ্যে সরকারের উপসচিব, রেলের অতিরিক্ত মহাব্যবস্থাপক ও সরকারি স্কুলেরশিক্ষকসহ নানা পেশার লোক রয়েছে।

সূত্রমতে, শিগগির আরও পাঁচ হাজারমুক্তিযোদ্ধার সনদ বাতিল হতে যাচ্ছে। নানা অভিযোগে তদন্তাধীন থাকা এসবমুক্তিযোদ্ধার সনদে বিভিন্ন ধরনের ত্রুটি খুঁজে পেয়েছে তদন্তের কাজেনিয়োজিত সরকারের একাধিক সংস্থা। এতো বিপুল সংখ্যক মুক্তিযোদ্ধার সনদ কোনপ্রক্রিয়ায় বাতিল করা হবে তা নির্ধারণ করতে আগামী ৬ আগস্ট রাজধানীরমগবাজারে জাতীয় মুক্তিযোদ্ধা সংসদ বৈঠকে বসছে। আট সদস্যের শক্তিশালী একমিটির প্রধান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হক। এছাড়াও রয়েছেনগৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ও নৌপরিবহন মন্ত্রীশাজাহান খান। এর বাইরে আরও তিনজন সংসদ সদস্য এ কমিটির সদস্য। কমিটিতেরয়েছেন সাবেক সচিব রাশিদুল হক ও মুক্তিযোদ্ধা ওয়াকার হাসান। ওই বৈঠকে বিপুলসংখ্যক মুক্তিযোদ্ধার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে বলে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রণালয় সূত্রে আভাস পাওয়া গেছে। ওদিকে আগামী দু-একদিনের মধ্যে আরও১০-১২ জন মুক্তিযোদ্ধার সনদ বাতিল হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছে। সব প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর প্রজ্ঞাপন জারি অপেক্ষায়রয়েছে।

নতুন প্রজ্ঞাপন শিগগির: যারা সরকারি চাকরিতে প্রবেশের সময়মুক্তিযোদ্ধা নন বলে অঙ্গীকার করেছেন, অথচ তাদের মুক্তিযোদ্ধার সনদ রয়েছেএমন কর্মকর্তাদের ব্যাপারে নতুন করে প্রজ্ঞাপন জারি করতে যাচ্ছেমুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। প্রজ্ঞাপনের বিষয়টি চূড়ান্তপ্রায়।দু-একদিনের মধ্যে তা জারি হতে পারে।

জানা গেছে, অনেকে সরকারি চাকরিতেপ্রবেশের সময় নিজেদের মুক্তিযোদ্ধা বলে দাবি করেননি, অথচ পরে মুক্তিযোদ্ধারসনদ সংগ্রহ করে নিজেদের মুক্তিযোদ্ধা কর্মকর্তা-কর্মচারী বলে দাবি করেছেন।সরকারি নানা সুযোগ-সুবিধা বাগিয়ে নিয়েছেন তাদের অনেকে। তাদের বিষয়ে সনদবাতিলসহ সরকারি সুযোগ-সুবিধা ফেরত দান এবং বিভাগীয় মামলা করার নির্দেশনাআসতে পারে। পাশাপাশি মুক্তিযোদ্ধা হিসেবে ঘোষণা না দিয়ে যারা সরকারিচাকরিতে প্রবেশ করেছেন তাদের মুক্তিযোদ্ধা করার বিষয়ে কারও কোনো সুপারিশগ্রহণ করা হবে না এমন নির্দেশনাও আসছে ওই প্রজ্ঞাপনে। এ বিষয়ে ইঙ্গিত দিয়েগত ২১ জুলাই নিজ দফতরে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হকবলেছিলেন, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের যারা মুক্তিযোদ্ধা না হয়েওপ্রতারণার মাধ্যমে মুক্তিযোদ্ধা কর্মকর্তার সুযোগ-সুবিধা নিয়েছেন তাদেরবিরুদ্ধে বিভাগীয় মামলা করতে জনপ্রশাসন মন্ত্রণালয়কে চিঠি দেয়া হবে। যারাআর্থিক সুবিধা নিয়েছেন, তা ফেরত নিতে জনপ্রশাসন মন্ত্রণালয়কে বলা হবে। এদেরবিরুদ্ধে বিভাগীয় মামলাও করা হবে। তিনি ক্ষুব্ধ কণ্ঠে বলেন, ২০১৪ সালের পর ‘ভুয়া মুক্তিযোদ্ধা’ শব্দটি আর থাকবে না।

এ বিষয়ে জানতে চাইলেমুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হক বলেন, তারামুক্তিযোদ্ধা হলেও যেহেতু সরকারি চাকরিতে প্রবেশের সময় ঘোষণা দেননি, কাজেইতারা মুক্তিযোদ্ধা হিসেবে সরকারি কোনো সুযোগ-সুবিধা পাবেন না। আর প্রতারণারকারণে তার বিরুদ্ধে অবশ্যই মামলা হওয়া উচিত।

প্রসঙ্গত, বর্তমানে দুলাখ ১২ হাজার গেজেটভুক্ত মুক্তিযোদ্ধা রয়েছে। এর মধ্যে প্রায় পাঁচ হাজারমুক্তিযোদ্ধার বিরুদ্ধে ভুয়া সনদের অভিযোগ রয়েছে। বর্তমানে তা তদন্তাধীন।চলতি মাসেই উপসচিবসহ ৩৫ মুক্তিযোদ্ধার সনদ বাতিল করা হয়। এর আগে ১১৬ জনেরসনদ বাতিল করা হয়েছিলো।