বাংলাদেশের উপ-হাইকমিশনার আবিদা ইসলামকে তলব করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী?

সারদার আমানতকারীদের অর্থে বাংলাদেশে মৌলবাদীদের পুষ্ট করার চাঞ্চল্যকর অভিযোগ নিয়ে দু বাংলা সরগরম

 

স্টাফ রিপোর্টার: সারদার আমানতকারীদের অর্থে বাংলাদেশে মৌলবাদীদের পুষ্ট করার চাঞ্চল্যকর অভিযোগ নিয়ে যখন দু বাংলা সরগরম ঠিক তখনই বাংলাদেশের উপ-হাইকমিশনার আবিদা ইসলামকে তলব করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কাল সোমবার বিকেল ৪টায় রাজ্য সচিবালয়নবান্ন’-এ হাজির হওয়ার কথা আবিদা ইসলামেরঅনলাইন দ্য হিন্দু এ কথা বলেছে এতে বলা হয় আবিদা ইসলামকে মমতা বন্দ্যোপাধ্যায় শনিবার তলব করছেনঅবশ্য নাশকতা চালাতে জামায়াতকে তৃণমূল কংগ্রেসের অর্থ জোগান দেয়া নিয়ে প্রকাশিত খবরের প্রতিক্রিয়ায় কোলকাতায় বাংলাদেশের মিশন প্রধানকে মমতা বন্দ্যোপাধ্যায়ের তলবের খবরটি ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে সরকার তবে মন্ত্রণালয় বলেছে, কোলকাতায় বাংলাদেশ কনস্যুলেটে কর্মরত ভারতে বাংলাদেশের উপহাইকমিশনার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর সাক্ষাত চেয়েছিলেন১৫ সেপ্টেম্বর সেই সাক্ষাতের সময় শনিবার জানানো হয়েছে

অন্যদিকে একাধিক সংবাদ মাধ্যমে বলা হচ্ছে, বাংলাদেশের উপ-হাইকমিশনার হিসেবে আবিদা ইসলাম কিছুদিনের মধ্যেই কোলকাতার দায়িত্ব ছেড়ে ঢাকা ফিরে যাচ্ছেন। তাই যাওয়ার আগে সৌজন্য সাক্ষাত করার আবেদনের প্রেক্ষিতে মমতা  উপ-হাইকমিশনারকে সময় দিয়েছেন। প্রায় আড়াই বছর আগে আবিদা ইসলাম কোলকাতায় বাংলাদেশ উপ-দূতাবাসের দায়িত্ব নেয়ার পর রীতি অনুযায়ী রাজ্যের মুখ্যমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাতের জন্য সময় চেয়ে একাধিকবার আবেদন করলেও মুখ্যমন্ত্রী সময় দেননি। অথচ এখন তাকেই মুখ্যমন্ত্রীর সময় দেয়ার ঘটনাকে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। বাংলাদেশে জামায়াতে ইসলামীর কাছে সারদা আমানতকারীদের অর্থ পৌঁছে দেয়ার অভিযোগের পাশাপাশি যেভাবে তৃণমূল কংগ্রেস সংসদ সদস্য আহমেদ হাসান ইমরানের নাম যুক্ত হয়ে পড়েছে তার পরিপ্রেক্ষিতে বাংলাদেশের উপ-হাইকমিশনারের সাথে বৈঠকটিকে বিশেষ গুরুত্ব দিচ্ছেন সবাই। ভারতের সাথে আওয়ামী লীগের সম্পর্ক সব সময়ই ভাল। আর মমতার সাথে বাংলাদেশের প্রধানমন্ত্রীর বোনের সম্পর্ক কিছুদিন আগে পর্যন্তও বজায় ছিলো। মমতার নির্বাচনে জয়লাভে একাধিকবার শুভেচ্ছাও জানিয়েছিলেন শেখ হাসিনা। তবে তিস্তা নিয়ে মমতা বেঁকে বসাতেই সেই সম্পর্ক খানিকটা তিক্ত হয়েছে।

তবে ‘নবান্ন’ সূত্রে জানা গেছে, সংবাদপত্রে প্রকাশিত খবরের প্রেক্ষিতে বাংলাদেশ সম্পর্কে তার দল, তার সরকার এবং তার ব্যক্তিগত মতামত এই সুযোগে বাংলাদেশের উপহাইকমিশনারকে জানাতে পারেন মমতা।

এদিকে বাংলাদেশে মৌলবাদী আন্দোলনকে পুষ্ট করতে সারদার আমানতকারীদের অর্থ যার মাধ্যমে পাঠানো হয়েছে বলে অভিযোগ তোলা হয়েছে সেই তৃণমূল সংসদ সদস্য আহমেদ হাসান ইমরান সম্পর্কে মৌলবাদী যোগাযোগের নানা তথ্য সংবাদ মাধ্যমে উঠে আসছে। ইমরান জামায়াতের সংবাদপত্র নয়া দিগন্ত এবং দিগন্ত টিভির ভারত প্রতিনিধি হিসেবে দীর্ঘদিন ধরে কাজ করছেন। এখনও বাংলাদেশ উপদূতাবাসের অতিথির তালিকায় তার নাম রয়েছে। ইমরান ভারতে সিমির প্রতিষ্ঠাতাদের মধ্যে অন্যতম বলে অভিযোগ উঠেছে। পশ্চিমবঙ্গে সিমিরও প্রধান ছিলেন তিনি। সিমির মুখপত্র হিসেবে ‘কলম’ নামে একটি সাময়িকীও তিনি প্রকাশ করতেন বলে পুলিশের দাবি। সেটিই মমতা সরকার গঠনের পর সারদা গোষ্ঠীকে বিক্রি করা হয়। সেটি তখন ইমরানের সম্পাদনাতেই দৈনিক হিসেবে প্রকাশিত হয়। বাঙালি মুসলমানদের কাগজ হিসেবে তুলে ধরতে এই দৈনিক পত্রিকার উদ্বোধনে মমতা নিজেই হাজির হয়েছিলেন।

এদিকে ২০০১ সালে সিমি ভারতে নিষিদ্ধ হলেও এর সাথে ইমরান সম্পর্ক বজায় রেখেছেন বলে অভিযোগ পাওয়া গেছে বিভিন্ন গোয়েন্দা এজেন্সির রিপোর্টে। পশ্চিমবঙ্গে মৌলবাদী কাজে তার যোগাযোগ সম্পর্কে রাজ্যের গোয়েন্দাদের সতর্কবার্তা প্রকাশ্যে আসার পর প্রশ্ন উঠেছে, এসব জানা সত্ত্বেও মমতা তাকে রাজ্যসভার সংসদ সদস্য করলেন কেন? তবে ইমরান তার বিরুদ্ধে ওঠা সব অভিযোগ অস্বীকার করেছেন। তার বিরুদ্ধে পরিকল্পিত অপপ্রচার হচ্ছে বলেও দাবি করেছেন। তৃণমূল কংগ্রেসও একই দাবি করেছে।

আসামের গায়ক গ্রেফতার: সারদার আমানত কেলেঙ্কারির তদন্তে আসামের প্রখ্যাত গায়ক এবং বিজ্ঞাপন নির্মাতা সদানন্দ গগৈকে শুক্রবার গ্রেফতার করেছে সিবিআই। সদানন্দ গগৈ সারদার জন্য একটি প্রমোশনাল অ্যাডফিল্ম বানাতে সুদীপ্ত সেনের থেকে চার কোটি টাকা নিয়েছিলেন। সেই টাকার অনেকটাই তিনি তছরুপ করেন বলে অভিযোগ। এছাড়াও সদানন্দ গগৈ আসামের সাবেক মন্ত্রী ও প্রখ্যাত রাজনীতিক হিমন্ত বিশ্বশর্মার ঘনিষ্ঠ। হিমন্ত বিশ্বশর্মা তার কাছ থেকে চাপ দিয়ে টাকা আদায় করেছিলেন বলে অভিযোগ সুদীপ্ত সেনের।