প্রাকৃতিক কিংবা সামাজিক যে কোনো দুর্যোগে বিজিবি জাতির আস্থার ঠিকানা

চুয়াডাঙ্গা-ঝিনাইদহসহ সারাদেশে বিজিবি দিবস পালিত : ঢাকার আয়োজনে প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যদের পারস্পরিক আস্থা ও শ্রদ্ধাবোধ এবং সর্বোপরি শৃঙ্খলা ও সহানুভূতিশীলতার মাধ্যমে এই বাহিনীর বন্ধনকে দৃঢ় করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘বিজিবি’র সদস্য হিসেবে আপনাদের পারস্পরিক আস্থা ও শ্রদ্ধাবোধ, শৃঙ্খলাবোধ, মানবিকতা এবং সর্বোপরি পারস্পরিক সহানুভূতিশীলতাই এই বাহিনীর বন্ধন দৃঢ়তর করবে। কাজেই ভবিষ্যতে সবাই বাহিনীর নিজস্ব শৃঙ্খলার বিষয়টি ভালোভাবে জেনে নিবে, চর্চা করবে এবং দেশের কল্যাণে নিজেদের নিয়োজিত করবে।’ গতকাল বুধবার সকালে রাজধানীর পিলখানায় বিজিবি সদর দফতরে ‘বিজিবি দিবস-২০১৭’ উপলক্ষে আয়োজিত কুচকাওয়াজ অনুষ্ঠানের ভাষণে প্রধানমন্ত্রী একথা বলেন।
শেখ হাসিনা বলেন, বিজিবি’র সদস্য হিসেবে আপনাদের আনুগত্য ও বিশ্বস্ততা প্রশ্নাতীত। সীমান্ত রক্ষা, আভ্যন্তরীণ আইন শৃঙ্খলা রক্ষা এবং প্রাকৃতিক কিংবা সামাজিক যে কোনো দুর্যোগে বিজিবি জাতির আস্থার ঠিকানা। বিজিবি’র উন্নয়নে সরকারের সবরকম সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দিয়ে প্রধানমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধে আত্মত্যাগ বিবেচনায় বর্ডার গার্ড বাংলাদেশ একটি গৌরবোজ্জ্বল প্রতিষ্ঠান। তিনি বলেন, এই বাহিনী ২শ’ ২২ বছরের ঐতিহ্যম-িত। ১৭৯৫ সালে রামগড় লোকাল ব্যাটালিয়ন নামে প্রথম গড়ে তোলা হয় এই বাহিনী। সময়ের ব্যবধান ও ভৌগোলিক পরিবর্তনের কারণে নানান নামে দায়িত্ব পালনের পর এখন বিজিবি নামে সীমান্তরক্ষী বাহিনী হিসাবে কাজ করছে।
চুয়াডাঙ্গা ৬ বর্ডার গার্ড ব্যাটালিয়ন এক প্রেসবিজ্ঞপ্তিতে জানিয়েছে, প্রতি বছরের ন্যায় বিপুল উৎসাহ উদ্দীপনা ও যথাযোগ্য মর্যাদায় চুয়াডাঙ্গা ৬ বর্ডার গার্ড ব্যাটালিয়নে বিজিবি দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে মসজিদে নামাজের পর মিলাদ ও বিশেষ দোয়া, পতাকা উত্তোলন, বিশেষ দরবার, খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা সুবেদার মেজর (অব.) খন্দকার সাইদুর রহমানকে সংবর্ধনা দেয়া হয়। প্রীতিভোজ, প্রীতি ভলিবল খেলা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। প্রীতিভোজ অনুষ্ঠানে মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মো. মকবুল হোসেন, চুয়াডাঙ্গা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ সামসুল আবেদীন, চুয়াডাঙ্গা জেলা প্রশাসক জিয়াউদ্দিন আহামেদ, চুয়াডাঙ্গা পুলিশ সুপার মো. মাহবুবুর রহমান পুলিশ ও মেহেরপুর পুলিশ সুপার মো আনিছুর রহমান উপস্থিত ছিলেন।
মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, গতকাল বুধবার দুপুরে বিজিবি দিবস উপলক্ষে খালিশপুরস্থ ৫৮ বিজিবি’র হেড কোয়ার্টারে এক প্রীতিভোজ অনুষ্ঠিত করা হয়। প্রীতিভোজ অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন, ৫৮ বিজিবি’র অধিনায়ক লে. কর্ণেল জিল্লুর রহমান। প্রীতিভোজে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ৫৮বিজিবি’র উপ-অধিনায়ক মেজর জসিম উদ্দিন, মহেশপুর উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. নাসির উদ্দিন, মহেশপুর প্রেসক্লাবের সভাপতি আব্দুর রহমান, সাধারণ সম্পাদক আব্দুস সেলিম প্রমুখ। ২২২তম বিজিবি দিবস উপলক্ষে ৫৮ বিজিবি’র অধিনায়ক লে. কর্ণেল জিল্লুর রহমান অতিথি ও বিজিবি’র সদস্যদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন। তিনি বলেন, ব্রিটিশ আমলে ১৭৯৫ সালে বর্ডার গার্ডের জন্ম হয়। সেই থেকে বিজিবি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসছে। তিনি সকলকে বিজিবি’র ঐতিহ্য ও সুনাম বজায় রাখার আহ্বান জানান। অনুষ্ঠানে স্থানীয় সুধীজন ও বিজিবি’র উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
কুষ্টিয়া প্রতিনিধি জানিয়েছেন, গতকাল বুধবার দুপুরে কুষ্টিয়া সেক্টর ও ৪৭ বর্ডার গার্ড ব্যাটালিয়নের যৌথ উদ্যোগে খেলার মাঠে এক প্রীতিভোজ অনুষ্ঠিত করা হয়। ৪৭ বিজিবির উপ-অধিনায়ক মেজর আ.ন.ম নজরুল ইসলামের পরিচালনায় প্রীতিভোজ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কুষ্টিয়া সেক্টরের জেনারেল স্টাফ অফিসার মেজর সৈয়দ আবু হাসান, উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম জামাল আহমেদ, পৌর মেয়র হাজি এনামুল হক, জেলা শিক্ষা কর্তকর্তা জায়েদুর রহমান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সূবর্ণা রানী সাহা, কুষ্টিয়া বিজিবি সেক্টরের মেডিকেল অফিসার ক্যাপ্টেন আব্দুল্লাহ আল মামুন, জেলা পরিষদের সদস্য আলহাজ মহাম্মদ আলী জোয়ার্দ্দার, মিরপুর থানার অফিসার ইনচার্জ রফিকুল ইসলাম, দৌলতপুর থানার অফিসার ইনচার্জ শাহ দারা খান, মিরপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রাশেদুজ্জামান রিমন। গতকাল বুধবার সন্ধ্যায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠিত করা হয়।