নারীর প্রতি সব বৈষম্য দূর করে সমাজ ও রাষ্ট্রের স্বার্থে কাজ করার আহ্বান

চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে মানববন্ধন

স্টাফ রিপোর্টার: ‘অধিকার, মর্যাদায়, নারী-পুরুষ সমানে সমান’ এই স্লোগানকে সামনে রেখে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। চুয়াডাঙ্গায় জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদফতরের যৌথ আয়োজনে গতকাল রোববার বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে ঘণ্টাব্যাপী এ মানবন্ধন কর্মসূচি পালিত হয়।

মানববন্ধনে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক সায়মা ইউনুস বক্তব্য রাখেন। এ সময় আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আনজুমান আরা, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (আইসিটি) আব্দুর রাজ্জাক, সহকারী পুলিশ সুপার ছুফি উল্লাহ, সদর উপজেলা নির্বাহী অফিসার কেএম মামুন উজ্জামান, মহিলা বিষয়ক অধিদফরের ভারপ্রাপ্ত মহিলা বিষয়ক কর্মকর্তা রাজকুমার পাল, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কোহিনুর বেগম, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান আজিজুল হক হযরত, জেলা লোকমোর্চার সভাপতি অ্যাড. আলমগীর হোসেন ও জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান নূরুন্নাহার কাকলি, ওয়েভ ফাউন্ডশনের নুঝাত পারভীন, প্রত্যাশার নির্বাহী পরিচালক বিল্লাল হোসেন, পাসের নির্বাহী পরিচালক ইলিয়াস হোসেন প্রমুখ। জেলা প্রশাসক সায়মা ইউনুস নারীর প্রতি সব বৈষম্য দূর করে সমাজ ও রাষ্ট্রের স্বার্থে সবাইকে এক সাথে কাজ করার আহ্বান জানান। তিনি বলেন, দেশে নারী নির্যাতন প্রতিরোধে প্রত্যেক দেশ প্রেমী সুনাগরিককে এগিয়ে আসতে হবে। এছাড়া বাল্যবিয়ে প্রতিরোধসহ নারীদের অধিকার নিশ্চিত করতে সরকারি ও বেসরকারি সংস্থাগুলোকে ব্যাপক ভূমিকা রাখতে হবে।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদায় আর্ন্তজাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে মানববন্ধন পালিত করা হয়েছে। গতকাল রোববার বেলা ১১টার দিকে দামুড়হুদা উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদফতরের আয়োজনে ‘অধিকার, মর্যদায় নারী-পুরুষ সমানে সমান’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে মানববন্ধন পালিত হয়। মানববন্ধন শেষে দামুড়হুদা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রাজকুমার পালের সভাপতিত্বে অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান মাও. আজিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা প্রকৌশলী ইলিয়াস হোসেন, উপজেলা হিসাব রক্ষণ কর্মকর্তা আশাবুল হক, দামুড়হুদা সদর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম, উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) রওশন আরা খাতুন, ইউপি সদস্য আবুল হাশেম, ব্র্যাক প্রতিনিধি সোনাভানু, নারী মুক্তি ও শিশু উন্নয়ন সংস্থার সমন্বয়কারীসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ।

মেহেরপুর অফিস জানিয়েছে, আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে মেহেরপুরে মানববন্ধন করেছে জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদফতর। গতকাল রোববার বেলা সাড়ে ১১টার দিকে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনের সামনের সড়কে ওই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানববন্ধনের নেতৃত্ব দেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা একেএম শফিউল আযম। এ সময় জেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান শামীম আরা হীরা, ব্র্যাক’র মেহেরপুর জেলা প্রতিনিধি মোশারফ হোসেন, সিডিপি’র প্রকল্প পরিচালক জন পি. বিশ্বাস, রজনী মহিলা কল্যাণ সমিতির সভানেত্রী রোজিনাসহ বিভিন্ন পেশায় কর্মরত নারীরা মানববন্ধনে অংশগ্রহণ করেন। এ সময় বক্তারা বলেন, নারীরা আগের থেকে অনেক এগিয়ে গেছে। তাই নারী আর পুরুষকে দু ভাবে দেখার সুযোগ নেই। নারীদের জাগ্রত করার জন্য সর্ব ক্ষেত্রে নারীর অধিকার নিশ্চিত করাসহ তাদেরকে কর্মক্ষেত্রে অগ্রাধিকার দিয়ে স্বাবলম্বী করে গড়ে তোলারও দাবি জানান তারা।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, আন্তর্জাতিক নারী দিবস উদ্যাপন উপলক্ষে মানববন্ধন করেছে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদফতর মুজিবনগর। ব্র্যাক, সিডিপি, খান ফাউন্ডেশন ও সু-শান্তস্বেচ্ছাসেবী সংস্থ্যার সহযোগিতায় বেলা ১১টায় উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তাজুল ইসলামের নেতৃত্বে উপজেলা চত্বর প্রধান সড়কে মানববন্ধন পালন করা হয়। ওই সময় উপস্থিত ছিলেন কৃষি অফিসার মুহা. মোফাক্খারুল ইসলাম, সু-শান্ত স্বেচ্ছাসেবী সংস্থ্যার নির্বাহী পরিচালক সাফিয়া সারমিন ও এনজিও, সমাজ উন্নয়নের প্রধান গণ।

মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, সকালে মহেশপুর উপজেলা পরিষদ চত্বরে মহেশপুর উপজেলা মহিলা বিষয়ক অধিদফতরের আয়োজনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হাই। এছাড়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সাইফুল ইসলাম, মহেশপুর অধিকার মঞ্চের সভাপতি এটিএম খাইরুল আনাম, খাদ্য অফিসার আবদুল খালেক, মানবাধিকার সংগঠন আরডিসির নির্বাহী প্রধান আব্দুর রহমান, যাদবপুর ইউপি চেয়ারম্যান আজিজুর রহমান, নেপা ইউপি চেয়ারম্যান সাদিকুল ইসলামসহ উপজেলা পর্যায়ের সকল দফতরের কর্মকর্তা ও কর্মচারী, শিক্ষক, ছাত্র/ছাত্রী ও এলাকাবাসী।