তীব্র শৈত্যপ্রবাহের আশঙ্কা : দুস্থ শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ অব্যাহত

স্টাফ রিপোর্টার: চলতি মাসে দেশে কয়েকটি শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে। এর মধ্যে কোনটি তীব্র, মাঝারি ও মৃদু ধরনের হতে পারে। এছাড়া দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে বলে আবহাওয়া অফিসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে এ কথা বলা হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, চলতি মাসে দেশের নদ-নদী অববাহিকায় মাঝারি/ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা/মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এছাড়া দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, পশ্চিম ও মধ্যাঞ্চলে ১-২টি মাঝারি/তীব্র ধরনের শৈত্যপ্রবাহ এবং অন্যত্র ২-৩টি মৃদু/মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

এছাড়া ফেব্রুয়ারি মাসের প্রথমার্ধে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে ১টি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। দেশের নদ-নদীর অববাহিকা ও অন্যত্র সকালের দিকে হালকা/মাঝারি ধরনের কুয়াশা থাকার সম্ভাবনা আছে। এ মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে বৃদ্ধি পাবে। শেষের দিকে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে ১/২ দিন বজ্রঝড় হতে পারে।

রাজশাহী, পাবনা, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া এবং শ্রীমঙ্গল অঞ্চলসমূহের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কমে যেতে পারে।

গতকাল বুধবার সারাদেশের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় সৈয়দপুরে ২৭ ডিগ্রি সেলসিয়াস এবং দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় শ্রীমঙ্গলে ৯ ডিগ্রি সেলসিয়াস। টেকনাফে গতকাল ১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। চুয়াডাঙ্গা গতকাল সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ২৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগর উপজেলার উথলী ইউনিয়নের খয়েরহুদা গ্রামে বেসরকারি সেচ্ছাসেবী সংস্থা রুৱ্যাল ডেভলপমেন্ট অ্যান্ড এডুকেশনাল অর্গানাইজেশন আরডিইও’র উদ্যোগে শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়। গতকাল বুধবার এ শীতবস্ত্র বিতরণ করা হয়।

সংস্থার নির্বাহী পরিচালক আরফান কবীর শীতার্ত পরিবারের মাঝে এ শীতবস্ত্র বিতরণ করেন। শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে উথলী ইউনিয়ন আওয়ামী লীগ নেতা আব্দুস ছামাদ ওরফে ছামু ব্যাপারী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও উপস্থিত ছিলেন আরডিইও কোষাধ্যক্ষ মসিউর রহমান, ব্যবস্থাপক হাবিবুর রহমান, প্রশাসনিক কর্মকর্তা মোজাফফর হোসেন, সমন্বয়কারী রোমানা আক্তার রনি, সুপারভাইজার মোমরেজ আহাম্মেদ বুলু, কমিউনিটি অর্গানাইজার সুমন আক্তার।