ডিসির সভাপতিত্বে মিটিঙে এসপির উপস্থিতি বাধ্যতামূলক হচ্ছে

স্টাফ রিপোর্টার: মাঠ প্রশাসনে শৃঙ্খলা ফিরিয়ে আনতে জেলা পর্যায়ে জেলাপ্রশাসকের (ডিসি) সভাপতিত্বে অনুষ্ঠিত মিটিঙে পুলিশ সুপারদের (এসপি)উপস্থিতি বাধ্যতামূলক করা হচ্ছে। এ বিষয়ে সহসাই স্বরাষ্ট্র মন্ত্রণালয় চিঠিদেবে পুলিশ সদর দপ্তরকে। জেলা আইনশৃঙ্খলা কমিটিসহ গুরুত্বপূর্ণ সভাগুলোতেএসপিদের টানা অনুপস্থিতির প্রেক্ষাপটে এমন পদক্ষেপ নেয়া হয়েছে। গতকালমন্ত্রিপরিষদ সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এবং জনপ্রশাসনমন্ত্রণালয়ের সিনিয়র সচিবের সভাপতিত্বে বিভাগীয় কমিশনারদের সঙ্গে আলাদাভাবেঅনুষ্ঠিত সমন্বয় সভায় এ বিষয়টি নিয়ে আলোচনা ও প্রাথমিক সিদ্ধান্ত নেয়াহয়েছে। ওই সভায় গত ২১ আগস্ট মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সংযোগ শাখাথেকে জারি করা জেলা পর্যায়ে অনুষ্ঠিত গুরুত্বপূর্ণ সভায় বিভাগীয়প্রধানদের উপস্থিতি নিশ্চিকরণসংক্রান্ত বিষয়বস্তুর চিঠি নিয়েও আলোচনা হয়।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, জেলা পর্যায়ের গুরুত্বপূর্ণসভাগুলোতে এসপিদের উপস্থিতি নিশ্চিত করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়রসচিবের কাছে ২১ আগস্ট একটি চিঠি দেয়া হয়েছে। ওই চিঠিতে এর আগে একই বিষয়ে১৯৮২, ১৯৮৬, ২০০৯, ২০১২ এবং ২০১৩ সালে জারিকৃত চিঠির স্মারক নম্বর উল্লেখকরে দেয়া হয়েছে। এছাড়া ২০১২ সালে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জারি করাচিঠির স্মারক নম্বরের কথাও বলা হয়েছে। চিঠিতে বলা হয়েছে, স্মারকগুলোরপরিপ্রেক্ষিতে নির্দেশক্রমে জানানো যাচ্ছে যে, জেলা প্রশাসকদের সভাপতিত্বেঅনুষ্ঠিত সভাগুলো, বিশেষ করে জেলা উন্নয়ন সমন্বয় কমিটি, জেলা আইনশৃঙ্খলাকমিটি, জেলা সন্ত্রাস ও নাশকতা প্রতিরোধ কমিটি, আইনশৃঙ্খলা সংক্রান্ত কোরকমিটি এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ সংক্রান্ত টাস্কফোর্স সভায়বিভিন্ন জনগুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ ও কার্যকর ব্যবস্থা নেয়ারলক্ষ্যে জেলা পর্যায়ের দপ্তর বা সংস্থার প্রধানদের উপস্থিত থাকার নির্দেশনারয়েছে। উল্লিখিত কোনো কোনো কমিটির সভায় সংশ্লিষ্ট সদস্যের অনুপস্থিতি বানিম্নতম পর্যায়ে কর্মকর্তার প্রতিনিধিত্ব ওই সভাগুলোর গুরুত্ব ওকার্যকারিতা হ্রাস করে দেয়। এসব সভায় সংশ্লিষ্ট সদস্যের অনুপস্থিতিজনস্বার্থে গৃহীত সরকারের বিভিন্ন উদ্যোগ বাস্তবায়নে সমস্যার সৃষ্টি করছে।চিঠিতে বলা হয়েছে, এমন প্রেক্ষাপটে জেলা পর্যায়ে জেলা প্রশাসকদেরসভাপতিত্বে অনুষ্ঠিত গুরুত্বপূর্ণ কমিটিগুলোর সভাপতিগুলোতে তার আওতাধীনঅধিদপ্তর বা সংস্থার জেলা পর্যায়ের অফিস প্রধানদের উপস্থিতি নিশ্চিত করারলক্ষ্যে প্রয়োজনীয় নির্দেশনা দেয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, বিভাগীয় কমিশনারদের সাথে সমন্বয় সভায়মাঠ প্রশাসনের সমন্বয়হীনতা নিয়েও আলোচনা হয়েছে। এতে বলা হয়, ডিসি ও এসপিদেরমনস্তাত্ত্বিক দ্বন্দ্বে বর্তমানে মাঠ প্রশাসনে চরম অস্থিরতা বিরাজ করছে।এতে আইনশৃঙ্খলা পরিস্থিতি ব্যাহত হওয়ায় সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ হচ্ছে।ডিসি-এসপিদের দ্বন্দ্বের ঢেউ উপজেলায়ও আছড়ে পড়ছে। ডিসিকে এসপি, ইউএনওকে ওসিএড়িয়ে চলার প্রতিযোগিতায় নেমেছেন। কে বেশি ক্ষমতাবান সেই দ্বন্দ্ব তাদেরপেয়ে বসেছে। এটা রোধ করতে হলে এখনই পদক্ষেপ নিতে হবে। বিভাগীয় কমিশনারদেরপক্ষ থেকে বিষয়গুলো তোলা হয়। তাদের নিজেদের বিভাগের অবস্থা সম্পর্কে বর্ণনাকরেন। তারা বলেন, জেলার আইনশৃঙ্খলা সভার প্রধান হিসেবে ডিসিরা এসপিকে সভায়থাকার আহ্বান জানালেও তিনি উপস্থিত থাকেন না। বরং তার পরিবর্তে একজনপ্রতিনিধি হিসেবে ইন্সপেক্টরকে পাঠিয়ে থাকেন। এর ফলে অনেক গুরুত্বপূর্ণসিদ্ধান্তের ক্ষেত্রে সঠিক মতামতও প্রতিফলিত হয় না। এভাবে ডিসিরা সভায়গুরুত্বপূর্ণ নির্দেশ দিলেও অনেকটা কৌশলে এসপিরা উপেক্ষা করেন। এছাড়া, ভ্রাম্যমাণ আদালতের জন্য যথাসময়ে পর্যাপ্ত পুলিশ পান না ডিসিরা। যে কারণেঅভিযান পরিচালনা করতে গিয়ে হামলার সম্মুখিন হওয়ার মতো ঘটনা ঘটেছে। এসব বিষয়উঠে আসার পর পরই মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা সাম্প্রতিক একটি আদেশেরকথা জানানো হয়। এসব বিষয়ে শোনার পর মন্ত্রিপরিষদ বিভাগ, স্বরাষ্ট্র ওজনপ্রশাসন মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, নিজ নিজ অবস্থানে থেকে সরকারেরকর্মকাণ্ড বাস্তবায়নে সবাইকে একযোগে কাজ করতে হবে। কারণ সবাই সরকারেরপ্রতিনিধি। সম্মিলিতভাবে কাজ করলে সমস্যা থাকার কথা নয়। এরপরও কোন সমস্যাহলে আলোচনা করে ঐকমত্যে পৌঁছতে হবে। যার যা দায়িত্ব তা স্পষ্ট করে দেয়াহয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, ডিসি ও এসপির দ্বন্দ্বেরবিষয়টি নতুন নয়। গত এক মাস আগেও নারায়ণগঞ্জের ডিসিকে না জানিয়ে জেলাআইনশৃঙ্খলার সভা ডাকেন এসপি। রুলস অব বিজনেস অনুসরণ না করে এ সভা ডাকায়সারাদেশে তোলপাড় শুরু হয়। এজন্য রুলস অব বিজনেস ভঙ্গের অভিযোগ এনেস্বরাষ্ট্র মন্ত্রণালয়কে তদন্তের নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। এসবরোধ করার জন্যই এসপির উপস্থিতি নিশ্চিতের জন্য আদেশ জারি হতে যাচ্ছে।