ছয় মাস পর জামিনে মুক্ত শামসুজ্জামান দুদু

স্টাফ রিপোর্টার: বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা চুয়াডাঙ্গা-১ আসনের সাবেক সংসদ সদস্য শামসুজ্জামান দুদু কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেয়েছেন। গতকাল শুক্রবার দুপুর সোয়া ১২টার দিকে তিনি মুক্তি পান। গাজীপুরের কাশিমপুর কারাগার-২’র কারাধ্যক্ষ নাসির আহমেদ বলেন, মুক্ত হওয়ার পর তিনি ঢাকার দিকে রওনা হন।

বিএনপির লাগাতার অবরোধের মধ্যে ১২ জানুয়ারি দুদুকে গ্রেফতার করে পুলিশ। এরপর নাশকতার ১৭টি মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়। এর মধ্যে আটটি মামলায় বিচারিক আদালতে জামিন না পেয়ে হাইকোর্টে যান শামসুজ্জামান দুদু। ৭ জুলাই হাইকোর্টের একটি বেঞ্চ এসব মামলায় তাকে অন্তর্বর্তীকালীন জামিন দেন। রাষ্ট্রপক্ষ এর বিরুদ্ধে আপিল বিভাগে গেলে সেখানেও দুদুর জামিন বহাল থাকে। এরপর গতকাল তাকে মুক্তি দেয় কারা কর্তৃপক্ষ। বিএনপি চেয়ারপারসনের প্রেসউইঙের কর্মকর্তা শায়রুল কবির খান তার মুক্তি পাওয়ার তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

গত বৃহস্পতিবার নাশকতার চার মামলায় শামসুজ্জামান দুদুকে দেয়া হাইকোর্টের জামিন বহাল রাখেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। গত ৭ জুলাই হাইকোর্টের একটি বেঞ্চ নাশকতার সাত মামলায় বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদুকে অন্তর্বর্তী জামিন দেন। ওই জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আবেদন করলে চেম্বার আদালত তা শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠান। গত বৃহস্পতিবার আপিল বিভাগের কার্যতালিকায় রুহুল কবির রিজভীর আটটি ও শামসুজ্জামান দুদুর চারটি আবেদন শুনানির জন্য আসে।

আদালতে বিএনপি নেতাদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও অ্যাডভোকেট সগির হোসেন লিয়ন। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। গত ৭ জুলাই হাইকোর্টের একটি বেঞ্চ পৃথক জামিন আবেদনের শুনানি শেষে রুহুল কবির রিজভীকে ৮ মামলায় এবং শামসুজ্জামান দুদুকে ৭ মামলায় অন্তবর্তীকালীন জামিন দেন। পরে রুহুল কবির রিজভীর ৮ মামলা ও শামসুজ্জামান দুদুর ৪ মামলায় জামিন স্থগিত চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষ। রিজভীর ৮টি মামলার মধ্যে মোহাম্মদপুর, পল্টন ও বাড্ডা থানার ৫টি মামলায় জামিন বহাল রাখা হয়। এছাড়া খিলগাঁও থানার একটি মামলা স্থগিত করা হয়। এছাড়া পল্টন থানার ২টি মামলায় শুনানির জন্য আগামী ৯ ও ১০ আগস্ট নির্ধারণ করা হয়।

উল্লেখ্য, গত ১১ জানুয়ারি ঢাকার মিরপুর থানা পুলিশ বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা বাংলাদেশ জাতীয়তাবাদী কৃষকদলের সাধারণ সম্পাদক চুয়াডাঙ্গা-১ আসনের সাবকে সংসদ সদস্য শামসুজ্জামান দুদুকে গ্রেফতার করে। কয়েক দফায় তাকে রিমান্ডে নেয়া হয়।