চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে এ প্লাস ক্যাম্পেইন

সোয়া দু কোটি শিশুকে খাওয়ানো হলো ভিটামিনক্যাপসুল

 

স্টাফ রিপোর্টার: জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইনের আওতায় এবার চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে সোয়া দু কোটি শিশুকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হয়েছে। গতকাল শনিবার সকালে রাজধানীর আইসিডিডিআরবি মিলনায়তনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম আনুষ্ঠানিকভাবে এ ক্যাম্পেইনের উদ্বোধন করেন। ভিটামিন-এ ক্যাপসুল তিনি কয়েকজন শিশুর মুখে তুলে খাওয়ান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন শতভাগ উন্নীতকরণের ফলে ভিটামিন এ অভাবজনিত রাতকানা রোগের হার শতকরা এক ভাগের নিচে নেমে এসেছে। ফাস্টফুডসহ বিভিন্ন ভেজাল খাবার খাওয়ানো থেকে শিশুদের বিরত রাখতে অভিভাবকদের পরামর্শ দিয়ে তিনি বলেন, ভবিষ্যত জাতি গঠনে শিশুদের সুরক্ষিত রাখতে হবে। স্বাস্থ্যবান জাতি গড়ে তুলতে চাইলে সরকারের পাশাপাশি পরিবারের দায়িত্ব পালন করতে হবে। শিশুদের মায়ের বুকের দুধ, পুষ্টিকর খাবার খাওয়াতে হবে। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নুরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তৃতা করেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক নূর হোসেন তালুকদার, জাতীয় পুষ্টি প্রতিষ্ঠানের (আইপিএইচএন) পরিচালক ডা. আলমগীর হোসেন প্রমুখ। গতকাল সকাল আটটা থেকে বিকাল চারটা পর্যন্ত সারাদেশে এক লাখ ২০ হাজার স্থায়ী কেন্দ্রসহ অতিরিক্ত ২০ হাজার ভ্রাম্যমাণ কেন্দ্রের মাধ্যমে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন কার্যক্রম পরিচালিত হয়। প্রতিটি কেন্দ্রে কমপক্ষে তিনজন করে প্রশিক্ষিত স্বেচ্ছাসেবী দায়িত্ব পালন করেন। প্রতিটি ৬ থেকে ১১ মাস বয়সী শিশুকে একটি করে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়। এদিকে চুয়াডাঙ্গা সিভিল সার্জন ডা. আজিজুল ইসলাম সহকর্মীদের সাথে নিয়ে বিভিন্ন ক্যাম্প পরিদর্শন করেন।

চুয়াডাঙ্গা পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন পৌর এলাকার কার্যক্রম উদ্বোধন করেন। জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের আওতায় আলুকদিয়া ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্রে শিশুদের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছে। গতকাল শনিবার সকাল ৯টায় এ কার্যক্রমের উদ্বোধন করেন চুয়াডাঙ্গা সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. মেজবাউল হক। এ সময় উপস্থিত ছিলেন সদর উপজেলা স্বাস্থ্য পরিদর্শক ইনচার্জ আমিরুল ইসলাম ও সহকারী পরিদর্শক বদরুজ্জামান লাভলু।

আলমডাঙ্গা ব্যূরো জানিয়েছে, আলমডাঙ্গা পৌরসভায় জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন কর্মসূচি পালিত হয়েছে। আলমডাঙ্গা পৌরসভার ৪ হাজার ৪৪৮ জনেরও বেশি শিশুকে এ কর্মসূচির আওতায় আনার লক্ষ্য নির্ধারণ করেছে। আলমডাঙ্গা পৌরসভায় ২৪টি স্থায়ী এবং ১২ ভ্রাম্যমাণ কেন্দ্রে ১০৮ জন সেচ্ছাসেবকের মাধ্যমে এ ক্যাম্পেইন পরিচালিত হয়েছে। গতকাল শনিবার সকালে আলমডাঙ্গা পৌর মেয়র মীর মহি উদ্দিন পৌরসভা ক্যাম্পইনে নিজ হাতে কয়েকটি শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাইয়ে ক্যাম্পেইন উদ্বোধন করেন। উপস্থিত ছিলেন প্যানেল মেয়র-১ কাজী আলী আজগর সাচ্চু, প্যানেল মেয়র-২ দ্বীনেশ কুমার বিশ্বাস, মহিলা কাউন্সিলর আয়েশা সিদ্দিকা, কাউন্সিলর আলাল উদ্দিন, ইলিয়াছ হোসেন, শরিফুল ইসলাম রিফাত, আহমেদ হাসিব রেজা, প্রধান সহকারী খাইরুল ইসলাম, টিকাদান সুপারভাইজার বিল্লাল হোসেন, সড়ক বাতি পরিদর্শক রোকনুজ্জামান, পৌরসভার কর্মচারী মোস্তাক আহম্মেদ, মোস্তাফিজুর রহমান, মনিরুজ্জামান, হাফিজুর রহমান ও সুজন।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে এ ক্যাম্পেইনের উদ্বোধন করেন পৌর মেয়র নোয়াব আলী। ৬টি ইউনিয়ন ও পৌরসভা এলাকায় ৬ থেকে ১১ মাস বয়সী ২ হাজার ৮ জন শিশুকে একটি করে নীল রঙের ও ১২ থেকে ৫৯ মাস বয়সী ১৫ হাজার ২০ জন শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। পৌরসভার সহকারী প্রকৌশলী মজিবুর রহমান, হিসাবরক্ষক আ.ন.ম মোস্তফা কামাল, টোকদান সুপারভাইজার জামাল উদ্দিন, লাইসেন্স সুপারভাইজার আবুল কালাম আজাদ ও সাজেদা আক্তার প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন। পৌরসভা সূত্র জানায়, গতকাল পৌর এলাকায় ৬ থেকে ১১ মাস বয়সী ৩৭০ জন ও ১২ থেকে ৫৯ মাস বয়সী ২ হাজার ৫৮১ জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর জেনারেল হাসপাতাল চত্বরে এ কার্যক্রমের উদ্বোধন করেন মেহেরপুরের সিভিলি সার্জন ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী। উপস্থিত ছিলেন ইপিআই টেকনিশিয়ান আব্দুস সালাম, আব্দুর রশিদ ও স্বাস্থ্য শিক্ষা অফিসার শফিউর রহমান প্রমুখ। জেলার মোট ৪৯০টি কেন্দ্রের মাধ্যমে ৬৬ হাজার ৬৭৪ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয় বলে জানান সিভিল সার্জন।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগর উপজেলায় শিশুদের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। গতকাল শনিবার সকালে ভবেরপাড়া কমিউনিটি ক্লিনিকে ও মানিকনগর দোয়াজ উদ্দীনের বড়িতে এ কার্যক্রমের উদ্বোধন করেন মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার অরুন কুমার মণ্ডল। উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য প.প. কর্মকর্তা ডা. হাসান আলী, সিভিল সার্জন অফিসের প্রতিনিধি লাইলী খাতুন, স্বাস্থ্য পরিদর্শক রমেন্দ্র নারায়ণ প্রমুখ। মুজিবনগরে ৯ হাজার, ৭১৪ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে বলে জানান উপজেলা স্বাস্থ্য প.প. কর্মকর্ত ডা. হাসান আলী।