চাঁদপুরে ট্রাকহেলপার নিহত ফেনীতে দগ্ধ নির্মাণশ্রমিক

অবরোধের ২ দিন আজ : ঢাকাসহ ৯ জেলায় হরতাল পালিত

 

স্টাফ রিপোর্টার: বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের দেশব্যাপি লাগাতার অবরোধ চলাকালীন ঢাকা মহানগরীতে ২৪ ঘণ্টা ও ৯ জেলায় সকাল-সন্ধ্যা হরতালে চাঁদপুরে দুর্বৃত্তদের বোমা হামলা থেকে বাঁচতে গিয়ে ট্রাকচাপায় চালকের সহকারী নিহত হয়েছেন। ফেনীতে পেট্রোলবোমায় দগ্ধ হয়েছেন এক নির্মাণশ্রমিক। ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে দুষ্কৃতকারীরা ৯টি গাড়িতে আগুন দিয়েছে। ভাংচুর করা হয়েছে বাস-ট্রাকসহ অন্তত ৪০টি যানবাহন। চট্টগ্রামের মিরসরাইয়ে ভূমি অফিসে পেট্রলবোমা হামলা চালিয়ে বেশকিছু গুরুত্বপূর্ণ নথিপথ পুড়িয়ে দেয়া হয়েছে।

এদিকে র‌্যাব-পুলিশ ও বিজিবি সমন্বিত যৌথবাহিনী গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থান থেকে ২১৪ জনকে গ্রেফতার করেছে। এদের অধিকাংশই সন্দেহভাজন নাশকতাকারী বলে প্রশাসনের পক্ষ থেকে দাবি করা হয়েছে। তবে বিএনপি-জামায়াতের দাবি, গ্রেপ্তারকৃতদের সিংহভাগই তাদের নেতাকর্মী। আন্দোলন দমাতে তাদের গণহারে গ্রেপ্তার করা হচ্ছে। বৃহস্পতিবার বিকাল পৌনে ৩টার দিকে ঢাবির কার্জন হলের সামনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। শাহবাগ থানার ডিউটি অফিসার এসআই মো. রইস উদ্দিন অগ্নিকাণ্ডের বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, কার্জন হলের সামনে বিআরটিসির একটি দ্বিতল বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। তবে এই ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। কাউকে আটক করাও সম্ভব হয়নি। দমকল বাহিনীর প্রধান নিয়ন্ত্রণ কক্ষের কর্তব্যরত কর্মকর্তা নিলুফার ইয়াসমিন জানান, খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এর আগে দুপুর সোয়া ২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহিদুল্লাহ হলের পাশের একটি বাসে অগি্নসংযোগ করে দুর্বৃত্তরা। এতে বাসটির বেশ কয়েকটি সিট পুড়ে গেছে।

ফায়ার সার্ভিসের সদর দপ্তর থেকে জানানো হয়, ঢাবির শহিল্লাহ হলের পাশে অপেক্ষমাণ ঢাকা মেট্রো-ব-১১-০৪৫৬ নাম্বারের একটি বাসে কে বা কারা আগুন ধরিয়ে দেয়। এতে মুহূর্তের মধ্যেই আগুন বাসের ভেতরে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিরাজুল ইসলাম অগি্নকা-ের ঘটনার সত্যতা স্বীকার করেন। তিনি জানান, ঘটনার পরপরই পুলিশ সেখানে ছুটে যায়। তবে কাউকে আটক করা সম্ভব হয়নি।
সন্ধ্যা ৬টার দিকে নিউমার্কেটের ২ ও ৪ নাম্বার গেটে বেশ কয়েকটি ককটেল বিস্ফোরণ হয়। এতে জামাল, হাজারী, শাজাহান, পেয়ার আলী, হোসেন ও নাজিমউদ্দিন নামের ৬ জন আহত হন। আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে কারো অবস্থা গুরুতর নয় বলে চিকিৎসকরা জানিয়েছেন।

আহত জামাল জানান, সন্ধ্যা ৬টার দিকে মোটরসাইলে আরোহী দুই যুবক নিউমার্কেটের ২ নাম্বার গেট লক্ষ্য করে পরপর ৩টি ককটেল ছুড়ে মারে। এতে প্রচ- শব্দে ককটেল ৩টি বিস্ফোরিত হয়। ভয়ে লোকজন দিগ্বিদিক ছোটাছুটি করতে থাকে। প্রায় একই সময় ৪ নাম্বার গেটেও ককটেলের বিস্ফোরণ ঘটানো হয়। এতে সবাই আহত হন। আহতরা সবাই ফুটপাতে বিভিন্ন মালামালের ব্যবসা করেন বলে জানা গেছে।

রাজধানীর মালিবাগ চৌধুরীপাড়ার ২৩ নাম্বার ওয়ার্ড আওয়ামী লীগের সহ-সভাপতি সরদার ফয়সাল বাশার ফুয়াদের বাসায় দু’টি ককটেল নিক্ষেপ করেছে দুর্বৃত্তরা। বুধবার রাত সাড়ে ১০টার দিকে এ ককটেল নিক্ষেপ করা হয়। এ সময় একটি বিস্ফোরিত হয় আরেকটি অবিস্ফোরিতভাবে উদ্ধার করা হয়।

ফুয়াদ জানান, কে বা কারা তার বাসার সামনে দু’টি ককটেল নিক্ষেপ করে পালিয়ে যায়। এ সময় একটি বিস্ফোরিত হয় আরেকটি অবিস্ফোরিতভাবে পাওয়া যায়। অবরোধের মধ্যে হরতালের সকালে গাবতলী থেকে ঢাকার আশপাশের জেলাগুলোতে বাস চললেও দূরপাল্লার কোনো বাস ছাড়তে দেখা যায়নি। সায়েদাবাদ থেকেও দূরপাল্লার বাস চলাচল বন্ধ ছিল। তবে সকালে সেখানে বিভিন্ন পরিবহনের কাউন্টারে যাত্রীদের এসে অপেক্ষা করতে দেখা গেছে। তবে লঞ্চ ও রেল চলাচল স্বাভাবিক ছিল বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সিলেট ও যশোরে রোববার হরতাল: সিলেট ও যশোরে আগামী রোববার হরতাল ডেকেছে যথাক্রমে ছাত্রদল ও বিএনপি। এদিকে গতকাল বৃহস্পতিবার সিলেট বিভাগের বিভিন্ন স্থানে হরতাল পালিত হয়েছে। তবে নগরীতে হরতাল ছিলো ঢিলেঢালা। অন্যান্য দিনের তুলনায় যানবাহন চলাচল করেছে বেশি। সিলেট নগরীসহ বিভিন্ন স্থানে আওয়ামী লীগ ও অঙ্গসংগঠন হরতাল বিরোধী মিছিল সমাবেশ করেছে। এদিকে, বেলা তিনটার দিকে নগরীর কুমারপাড়া কাজী জালাল উদ্দিন উচ্চ বিদ্যালয়ের সম্মুখে একটি ট্রাক ও দুটি সিএনজি অটোরিকশা ভাঙচুর করেছে ছাত্রদল কর্মীরা। এ সময় তারা যানবাহনে ভাঙচুর চালায়। পুলিশ ঘটনাস্থলে ছুটে এলে তারা চম্পট দেয়। যশোর জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক দোলোয়ার হোসেন খোকন গতরাতে রোববার হরতালের বিষয়টি নিশ্চিত করেছেন।