উৎসবের জন্য প্রস্তুত ৩৫ কোটি বই

স্টাফ রিপোর্টার: টানা নবমবারের মতো প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণে প্রস্তুতি শেষ করেছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার সকাল ১০টায় গণভবনে কয়েকজন শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দিয়ে ২০১৮ শিক্ষাবর্ষে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন।

এরপর বছরের প্রথম দিন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে উৎসবের মধ্যদিয়ে ৪ কোটি ৪২ লাখ ৪ হাজার ১৯৭ জন শিক্ষার্থীর হাতে বিনামূল্যে তুলে দেয়া হবে ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার ১৬২টি বই। দুই মন্ত্রণালয়ের আয়োজনে ঢাকায় হবে দুটি কেন্দ্রীয় অনুষ্ঠান। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা শুক্রবার বলেন, শতভাগ বই পৌঁছে গেছে। আজ শনিবার প্রধানমন্ত্রী বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রমের উদ্বোধন করবেন। ‘বছরের প্রথম দিন ঢাকায় কেন্দ্রীয়ভাবে উৎসবের মধ্যদিয়ে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়া হবে। ওইদিন দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানেই উৎসবের মাধ্যমে বই বিতরণ করা হবে।’

এবার প্রাক-প্রাথমিক শ্রেণির শিক্ষার্থীদের জন্য নতুন করে শিক্ষা উপকরণ দেয়া হবে না জানিয়ে এনসিটিবি চেয়ারম্যান বলেন, গত বছর ওইসব শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে যা বিদ্যালয়েই রাখা হয়। শুধু পাঠদানের সময় ওইসব উপকরণ ব্যবহৃত হয় বলে প্রতি বছর বিতরণের প্রয়োজন নেই।

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গত বছরের চেয়ে এবার ১০ লাখ ৭০ হাজার ৯৬৬ জন শিক্ষার্থী বেড়েছে। ফলে এবার ৭১ লাখ ৯৩ হাজার ৩৬৯টি বই বেশি ছাপা হয়েছে।

গত আট বছরে প্রাথমিক, মাধ্যমিক, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে ২২৫ কোটি ৪৫ লাখ ১১ হাজার ৭৫০টি বই ও শিক্ষা উপকরণ বিতরণ করেছে আওয়ামী লীগ সরকার। নতুন বছরের প্রথম দিন ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার ১৬২টি বই মিলিয়ে মোট ২৬০ কোটি ৮৮ লাখ এক হাজার ৯১২টি বই বিতরণ করতে যাচ্ছে শেখ হাসিনা নেতৃত্বাধীন সরকার।