উত্তরা তাড়াতে দিন দিন দাপুটে হয়ে উঠছে দক্ষিণা

দিনে ঝলমলে রোদে বাড়াচ্ছে উষ্ণতা : সন্ধ্যায় শীতের আমেজ সকালে কুয়াশার ছোঁয়া
 
স্টাফ রিপোর্টার: উত্তরের হিমেল হাওয়া তাড়িয়ে দক্ষিণা বাতাস এখনও আধিপত্য বিস্তার করতে না পারলেও প্রভাব ক্রমশ স্পষ্ট হয়ে উঠছে। দিনের ঝলমলে রোদ, সন্ধ্যা হতে না হতে শীতের আমেজ আর সকালের বিদায়ী শীতের মৃয়মান ছোঁয়া সত্যিই এনে দিচ্ছে ষড়ঋতুর অমায়িক অবায়ব। চুয়াডাঙ্গা মেহেরপুর আর মিরপুর ভেড়ামারা তথা মাথাভাঙ্গার তীর ঘেষা জনপদ যেনো এক মায়াবি ভূখ-। যদিও গ্রীস্মে তীব্র গরম, শীতে মাঘেও বাঘা শীত। শীতের বিদায় লগ্নেও চুয়াডাঙ্গায় বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের তরফে দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ অব্যাহত রয়েছে। শীতের বিদায় বেলায় গতকাল দেশের সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয় তেতুঁলিয়ায় ১০ দশমিক ২ ও সর্বোচ্চ সাতক্ষীরায় ৩০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রার ধরণ দেখে সহজেই অনুমান করা যাচ্ছে যে, সাগরের উতপ্ত বাতাস সাতক্ষীরা পেরিয়ে সবে উত্তরের দিকে ধেয়ে আসছে। আর উত্তরের হিমেল হাওয়ায় হিমালয়ের কাছকাছি তেঁতুলিয়ায় ফিরে ধরিত্রীকে করে তুলছে শীতল। গতকাল চুয়াডাঙ্গায় সর্বোচ্চ ২৮ দশমিক ৫ ও সর্বনি¤œ ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।
আবহওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানতঃ শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা এবং তৎসংলগ্ন এলাকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরণের কুয়াশা পড়তে পারে। এদিকে গতকালও ডায়রিয়ায় আক্রান্ত ৪৭জন চুয়ডাঙ্গা সদর হাসপাতালে ভর্তি হয়েছে। এর মধ্যে ১১জন বাদে বাকি সকলেই শিশু।
চুয়াডাঙ্গায় সাড়ে ৪’শ শীতার্ত হতদরিদ্রদের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল বেলা সাড়ে ১১টার দিকে মহিমা টেলিকম ও রাফা টেলিকমে এ কম্বল বিতরণের আয়োজন করা হয়। চুয়াডাঙ্গা পান্না সিনেমা হল চত্ব¡রে এডিসন গ্রুপের সৌজন্যে ‘আপন’ আয়োজিত এ শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে মহিমা গ্রুপের চেয়ারম্যান মহিমা খাতুনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুর রাজ্জাক। সিম্ফনি-লাইট টেল’র চুয়াডাঙ্গা জেলার একমাত্র পরিবেশক রোকনুল হাসান রোকনের পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন লাইট টেল’র টেরিটরি সেলস অফিসার (টিএসও) মো. মেহেদী হাসান, সিম্ফনি টেলিকমের জোনাল সেলস ম্যানেজার (জেডএসএম) মো. তৈয়মুর রেজা, ডা. আফসার উদ্দীন কলেজের অধ্যক্ষ মাহবুবুল ইসলাম সেলিম, তাঁরা দেবী ফাউ-েশনের কোষাধ্যক্ষ পবিত্র কুমার আগরওয়ালা। এছাড়া উপস্থিত ছিলেন জেলা দোকান মালিক সমিতির প্রচার সম্পাদক মাফিজুর রহমান মাফি, চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. জানিফ, পৌর ছাত্রলীগের দফতর সম্পাদক শেখ সামি তাপু, সদর থানা ছাত্রলীগের যুগ্ম সম্পাদক ইমরান আহম্মেদ, যুবলীগ নেতা আব্দুর রাজ্জাক প্রমুখ।
এদিকে চুয়াডাঙ্গা শাহজালাল ইসলামী ব্যাংকের উদ্যোগে দরিদ্র মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল রোববার দুপুরে ব্যাংকের চুয়াডাঙ্গা কার্যালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে নারী-পুরুষের হাতে কম্বল তুলে দেয়া হয়। শাহজালাল ইসলামী ব্যাংক চুয়াডাঙ্গা শাখার ব্যবস্থাপক এফএভিপি এবিএম আহসানুল কবির প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রায় শতাধিক মানুষের মাঝে কম্বল বিতরণ করেন। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ব্যাংকের উপ-ব্যবস্থাপক মীর তৌহিদ আহমেদ ও বিনিয়োগ কর্মকর্তা আব্দুল হামিদ। ব্যাংকের কর্মকর্তারা জানান, প্রতিবছরই তারা সামাজিক কর্মকা-ে অংশ নিয়ে থাকে।