আম বিষমুক্ত করার পর এবার কলাসহ শাকসবজি বিষমুক্ত করার বিশেষ উদ্যোগ নিয়েছে প্রশাসন

স্টাফ রিপোর্টার: আম বিষমুক্ত করার পর এবার কলাসহ শাকসবজি বিষমুক্ত করার বিশেষ উদ্যোগ নিয়েছে প্রশাসন। এরই অংশ হিসেবে গতকাল চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের আহ্বানে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এক সভা অনুষ্ঠিত হয়।

খাদ্যদ্রব্যে বিষাক্ত ও ক্ষতিকারক পদার্থ ব্যবহার না করার বিষয়ে সচেতনতামূলক আলোচনাসভায় জেলা প্রশাসক সায়মা ইউনুস সভাপতিত্ব করেন। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় অনুষ্ঠিত সভা থেকে কলাচাষি, কলাব্যবসায়ী, শাকসবজি চাষিদের সচেতন করতে সংশ্লিষ্টদের বিশেষ তাগিদ দিয়ে বলা হয়, আমাদের খাদ্য ব্যবস্থায় অনেক বিষাক্ত ও ক্ষতিকর পদার্থ ঢুকে যাচ্ছে। ফলে ভোক্তা সাধারণ নানা প্রকার দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হচ্ছেন। চিকিৎসা করতে গিয়ে অর্থ খরচ হচ্ছে। অনেকে সর্বস্বান্ত হয়ে যাচ্ছেন। এ অবস্থা থেকে পরিত্রাণের জন্য কলা বা আমাদের একটি প্রধান ফলকে বিষমুক্ত করতে বিশেষ উদ্যোগ নেয়া জরুরি। বিশেষ করে কলা পাকানোর কাজে কার্বাইডের ব্যবহার বন্ধ করতে শক্ত ব্যবস্থা নিতে হবে। শাকসবজিতে মাত্রারিক্ত কীটনাশকের কারণে কতোটা ক্ষতি হচ্ছে তা প্রান্তিক চাষিদের ক’জনই-বা জানেন। এ জন্য দরকার ব্যাপক সচেতনতা সৃষ্টি।

সচেতনতা সৃষ্টির লক্ষ্যে পুলিশ, বিজিবি, কৃষি বিভাগ ও সর্বস্তরের জনসাধারণসহ ব্যবসায়ীদের দায়িত্বশীল হতে হবে। মসজিদের ইমামদের মাধ্যমেও সচেতনতা ছড়ানো যেতে পারে। এবার আমচাষি ও ব্যবসায়ীদের সচেতন করাসহ আইন প্রয়োগের মাধ্যমে সুফল পাওয়া গেছে। একইভাবে সম্মিলিতভাবে কলাসহ বিভিন্ন ফল ও শাকসবজি বিষমুক্ত করতে পারলে স্বাস্থ্যহানির ঝুঁকি থাকবে না। সভায় জেলা প্রশাসনিকসহ জেলা পর্যায়ের কর্মকর্তা, ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।