আবারো ইনিংসে হার : সিরিজ খোয়ালো ভার

 

পাঁচম্যাচের টেস্ট সিরিজটি ৩-১ ব্যবধানে জিতে নিল ইংল্যান্ড

মাথাভাঙ্গা মনিটর: মহেন্দ্র সিং ধোনির ভারতকে ওভাল টেস্টেও ইনিংসের ব্যবধানে হারিয়ে পাঁচম্যাচের টেস্ট সিরিজটি ৩-১ ব্যবধানে জিতে নিলো ইংল্যান্ড। গতকাল রোববারলাঞ্চের পর এক ইনিংস ও ২৪৪ রানে পরাস্ত হয় সফরকারীরা। স্বাগতিক ইংল্যান্ডএর আগে ওভাল টেস্টেও ইনিংসের ব্যবধানে জিতেছিলো।

ভারতের প্রথমইনিংসে তোলা ১৪৮ রানের জবাবে ইংল্যান্ড গতকাল জো রুটের অপরাজিত ১৪৯ রানেরসুবাদে প্রথম ইনিংস শেষ করে ৪৮৬ রানে। ৩৩৮ রানের বিশাল ব্যবধানে এগিয়েযাওয়ার পর ধোনির দলের হার নিশ্চিত প্রায় হয়ে উঠেছিলো। সেটা বোঝা যায়, দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে মাত্র ২৯.২ ওভারে কেবল ৯৪ রানেই যখন অল-আউটহয়ে যায় ভারত।সফরকারী ব্যাটসম্যানরা এদিন কখনোই ইনিংসে স্থিতহতে পারেননি। পেসার জেমস অ্যান্ডারসন ও ক্রিস জর্ডানের বোলিং তোপে নিয়মিতবিরতিতে উইকেট হারাতে থাকে অতিথিরা। দলের পক্ষে স্টুয়ার্ট বিন্নি (২৫*), বিরাট কোহলি (২০) ও চেতেশ্বর পুজারা (১১) ছাড়া কেউই দুই অঙ্কের ঘরেপৌঁছাতে পারেননি। ইংল্যান্ডের বোলারদের মধ্যে জর্ডান চারটি ও অ্যান্ডারসনদু উইকেট নেন।

ইংল্যান্ড কাল আগের দিনের সাত উইকেটে তোলা ৩৮৫রান নিয়ে খেলা শুরু করে। বাকি তিন উইকেটের বিনিময়ে দলীয় সংগ্রহে আরো ১০১রান যোগ করে দলটি। ব্যক্তিগত ৯৭ রান নিয়ে সকালে ব্যাট করতে নামা জো রুটআরো ৫৭ রান করে অপরাজিত ছিলেন। এ নৈপুণ্যের পথে টেস্ট ক্রিকেটে ব্যক্তিগতপঞ্চম সেঞ্চুরি পূর্ণ করেন রুট। দলীয় চারশো রানে ভারতের ক্রিস জর্ডানইশান্ত শর্মার বলে উইকেটরক্ষক ধোনির গ্লাভসবন্দী হলে অষ্টম উইকেট হারায়ভারত।

রুট-স্টুয়ার্ট ব্রড নবম উইকেটে ঝড়ো গতিতে ৬৩ রানের জুটিকরলে দ্রুত গতিতে বাড়তে থাকে ইংল্যান্ডের সংগ্রহ। দলীয় ৪৬৩ রানে এই জুটিতেফাটল ধরান ইশান্ত। স্লিপ অঞ্চলে ব্রডকে কোহলির ক্যাচে পরিণত করেন তিনি।সাজঘরে ফিরে যাওয়ার আগে ২১ বল খেলে পাঁচ চার ও এক ছক্কাসহ ৩৭ রানের ইনিংসখেলেন ব্রড! জেমস অ্যান্ডারসনের সঙ্গে দশম উইকেট জুটিতে রীতিমত মারমুখিভূমিকায় অবতীর্ণ হন রুট। ১৫ বল খেলে ২৩ রান করে এ জুটি। এর মধ্যে ২১ রানইআসে জুটের ব্যাট থেকে! অ্যান্ডারসনকে এলবিডব্লিউ’র ফাঁদে ফেলে ইংল্যান্ডেরইনিংসের দাড়ি টানেন রবিচন্দ্রন অশ্বিন। ১৪৯ রান নিয়ে শেষ পর্যন্ত অপরাজিতছিলেন রুট। ১৬৫ বলে গড়া তার অনবদ্য ইনিংসটিতে ১৮টি চার ও একটি ছক্কার মাররয়েছে। ভারতের বোলারদের মধ্যে পেসার ইশান্ত শর্মা ৯৬ রানে সর্বোচ্চ চারটিউইকেট নেন। ৭২ রানের খরচায় তিনটি উইকেট নেন স্পিনার অশ্বিন। দুটি উইকেটনিয়েছেন ভ্যারন অ্যারন।
সংক্ষিপ্ত স্কোর:ভারত ১ম ইনিংস১৪৮ (ধোনী ৮২, মুরালি বিজয় ১৮, রবিচন্দ্রন অশ্বিন ১৩; জর্ডান ৩/৩২, ওয়াকস৩/৩০, অ্যান্ডারসন ২/৫১, স্টুয়ার্ড ব্রড ২/২৭)।ইংল্যান্ড ১ম ইনিংস : ৪৮৬ (জো রুট ১৪৯*, কুক ৭৯, ব্যালেন্স ৬৪, বাটলার ৪৫; ইশান্ত শর্মা ৪/৯৬, অশ্বিন ৩/৭২)।ভারত ২য় ইনিংস : ৯৪ (স্টুয়ার্ট বিন্নি ২৫, বিরাট কোহলি ২০, চেতেশ্বর পুজারা ১১; জর্ডান ৪/১৮, আন্ডারসন ২/১৬।