সোহাগকে নিয়ে ঝুঁকি নেবে না বিসিবি

স্টাফ রিপোর্টার: সোহাগ গাজীকে নিয়ে কোনো ঝুঁকি নেবে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড। অবৈধ বোলিং অ্যাকশনের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হওয়া এই অফস্পিনারকে ফেরাতে আব্দুর রজ্জাকের বোলিং অ্যাকশনের ত্রুটি ঠিক করে দেয়া কোচদের শরণাপন্ন হবে বিসিবি। বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান বলেন, সোহাগ আমাদের গুরুত্বপূর্ণ খেলোয়াড়, বিশেষ করে টেস্ট ক্রিকেটে। যতো দ্রুত সম্ভব আমরা তার বোলিং অ্যাকশন ঠিক করতে চাই। আমরা তাকে নিয়ে কোনো ঝুঁকি নিতে পারি না। ২০০৮ সালের ১ ডিসেম্বর বাংলাদেশের বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাক অবৈধ বোলিং অ্যাকশনের জন্য নিষিদ্ধ হয়েছিলেন। তবে ত্রুটি সংশোধন করে তিন মাস পরেই ফিরেন তিনি। আকরাম বলেন, রাজ্জাকের সাথে কাজ করেছেন, এমন কোচদের সোহাগের সাথে কাজ করার কথা বলবো আমরা। প্রয়োজনে আরো অভিজ্ঞ কাউকে আনা হবে। আর দরকার হলে চেন্নাইয়ের ফ্যাসিলিটিজও ব্যবহার করা যাবে। আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে সোহাগের কত দিন লাগতে পারে নিশ্চিত নয় বলে জানান বিসিবি পরিচালক আকরাম। ওর ফিরতে কতদিন লাগবে বলা কঠিন। তবে আমরা আমাদের সেরা চেষ্টাই করবো। আমরা এটা খুব গুরুত্বের সাথে নিয়েছি। তার বোলিং অ্যাকশনে কোনো ত্রুটি নেই নিশ্চিত হওয়ার পরই আমরা ওকে চূড়ান্ত পরীক্ষায় পাঠাবো। আন্তর্জাতিক ক্রিকেটে আবার বল করতে হলে চূড়ান্ত পরীক্ষায় উতরাতে হবে সোহাগকে। এর প্রথম ধাপে একটি বোলিং রিভিউ গ্রুপের (বিআরজি) সঙ্গে কাজ করবেন সোহাগ; যা খুব শিগগির গঠন করবে বিসিবি।
রাজ্জাক নিষিদ্ধ হওয়ার পর তার সাথে কাজ করেছিলেন বাংলাদেশের সাবেক ফিল্ডিং কোচ মোহাম্মদ সালাউদ্দিন। বর্তমানে বিসিবির হাই পারফরম্যান্স ইউনিটের বিশ্লেষক হিসেবে কাজ করছেন তিনি। রাজ্জাকের অভিজ্ঞতা থেকে সোহাগকে আশা দেখাচ্ছেন সালাউদ্দিন। আমার মনে হয়, রাজ্জাকের মতো একই পরিস্থিতিতে আছে সোহাগ; তাই ওর চ্যালেঞ্জটাও একই রকম হবে। এদিকে, বোলিং অ্যাকশনের ত্রুটি শুধরে যতোদ্রুত সম্ভব আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে চান সোহাগ।
বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজ সফরে দ্বিতীয় ওয়ানডেতে আম্পায়াররা সোহাগের বোলিং সন্দেহজনক বলার পর নিয়ম অনুযায়ী কার্ডিফের মেট্রোপলিটন ইউনিভার্সিটি ল্যাবে তার বোলিং অ্যাকশনের পরীক্ষা হয়। গত বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়, বিশ্লেষণে দেখা গেছে, সোহাগের বোলিং অ্যাকশন অবৈধ। তার সব ধরনের ডেলিভারিতেই কনুই নির্ধারিত সীমা ১৫ ডিগ্রির চেয়ে বেশি বেঁকে যায়। তাই আন্তর্জাতিক ক্রিকেটে তার বোলিং তাৎক্ষণিকভাবে নিষিদ্ধ করা হয়েছে। আইসিসি ঘরোয়া ক্রিকেটে সোহাগকে নিষিদ্ধ করেনি। তবে তার বোলিং অ্যাকশন অবৈধ প্রমাণিত হওয়ায় ঘরোয়া ক্রিকেটেও আপাতত খেলা হবে না অফস্পিনারের।