সিরিজে সমতা ফেরালো নিউজিল্যান্ড

টেলরের কাছে ম্লান বেয়ারস্টো-রুটের জোড়া সেঞ্চুরি

মাথাভাঙ্গা মনিটর: ক্যারিয়ার সেরা ১৮১ রানের দুর্দান্ত ইনিংস খেলেছেন রস টেলর। সেই সুবাদে জনি বেয়ারস্টো ও জো রুটের সেঞ্চুরি ম্লান হয়ে গেছে। ডানেডিনে সিরিজের চতুর্থ ম্যাচে ইংল্যান্ডকে ৫ উইকেটে হারিয়েছে নিউজিল্যান্ড। এতে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে ২-২ ব্যবধানে সমতা ফেরালো স্বাগতিকরা। এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ২-২ এ সমতাও ফেরাল নিউজিল্যান্ড। তাই আগামী ১০ মার্চ ক্রাইস্টচার্চে অনুষ্ঠেয় শেষ ম্যাচটি অঘোষিত ফাইনালে পরিণত হয়েছে।

ডানেডিনে এই ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্বান্ত নেয় নিউজিল্যান্ড। উদ্বোধনী জুটিতে ৭৭ রান পায় ইংল্যান্ড। ৪১ বলে ৪২ রান করে প্রথম ব্যাটসম্যান হিসেবে প্যাভিলিয়নে ফিরেন ইংলিশ ওপেনার জেসন রয়। এরপর দ্বিতীয় উইকেটে নিউজিল্যান্ড বোলারদের তুলোধুনো করেছেন বেয়ারস্টো ও জো রুট। দলের বড় সংগ্রহের ভিত গড়ার পাশাপাশি সেঞ্চুরি তুলে নেন দুজনই।

বেয়ারস্টোর ক্যারিয়ারে তৃতীয় ও রুটের ১১তম সেঞ্চুরি এটি। দ্বিতীয় উইকেটে ১৬৪ বলে ১৯০ রান যোগ করেন তারা। বেয়ারস্টো ১৪টি চার ও ৭টি ছক্কায় ১০৬ বলে ১৩৮ ও রুট ৬টি চার ও ২টি ছক্কায় ১০১ বলে ১০২ রান করেন। স্বীকৃত ব্যাটসম্যানরা দু’অংকের কোটা পেরোতে না পারলেও শেষদিকে দুই বোলার টম কারান ২২ ও আদিল রশিদ ১১ রানে অপরাজিত থাকেন। সেই সুবাদে ৫০ ওভারে ৯ উইকেটে ৩৩৫ রানের সংগ্রহ পায় ইংলিশরা। নিউজিল্যান্ডের ইশ সোধি নেন ৪ উইকেট। ৩৩৬ রানের বড় টার্গেটে খেলতে নেমে শুরুতেই হোচট খায় নিউজিল্যান্ড। রানের খাতা খোলার আগেই দুই উইকেট হারায় তারা। শুরুতে ধাক্কা খাওয়া নিউজিল্যান্ডকে খাদের কিনারা থেকে পরবর্তীতে টেনে তুলেন অধিনায়ক কেন উইলিয়ামসন ও টেলর। তৃতীয় উইকেটে ৮৪ রান যোগ করেন তারা। ৪৮ বলে ৪৫ রান করে উইলিয়ামসন ফিরে গেলেও উইকেটরক্ষক টম লাথামকে নিয়ে লড়াই চালিয়ে যান টেলর। চতুর্থ উইকেটে ১৫৫ বল মোকাবেলায় ১৮৭ রান যোগ করেন টেলর-লাথাম জুটি। দুজনের দায়িত্বশীল ব্যাটিংয়ে ম্যাচ জয়ের স্বপ্ন দেখতে শুরু করে নিউজিল্যান্ড। ৬৭ বলে ৭১ রান করে লাথাম ফিরেও গেলেও ওয়ানডে ক্যারিয়ারের ১৯তম সেঞ্চুরি তুলে নেন নিউজিল্যান্ডের প্রধান ভরসা হয়ে ক্রিজে ছিলেন টেলর।

লাথাম যখন বিদায় নেন তখন ৪৮ বলে ৬৩ রান প্রয়োজন ছিলো কিউইদের। ছয় ও সাত নম্বর ব্যাটসম্যান কলিন ডি গ্র্যান্ডহোম-হেনরি নিকোলসকে নিয়ে দলের জয় নিশ্চিত করেন টেলর। গ্র্যান্ডহোম ১২ বলে ২৩ ও নিকোলস ১২ বলে অপরাজিত ১৩ রান করেন। ক্যারিয়ার সেরা ইনিংস খেলে ১৮১ রানে অপরাজিত থাকেন ম্যাচসেরা টেলর। ১৭টি চার ও ৬টি ছক্কায় ১৪৭ বল মোকাবেলা করে ম্যাচজয়ী ইনিংসটি খেলেন তিনি।