মেসির পর আরো ৬ ফুটবলারের অবসর ঘোষণা!

 

মাথাভাঙ্গা মনিটর: টানা তিন ফাইনালের হারে যেন ধ্বসে পড়লো আর্জেন্টিনার ফুটবল। সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় মেসির অবসরের পর অবসর নিয়েছেন আর্জেন্টিনার ‘যোদ্ধা’ খ্যাত মাসচেরানো। অবসর নেয়ার কথা শোনা যাচ্ছে মেসির খুব কাছের বন্ধু সার্জিও অ্যাগুয়েরোরও। চারটি ফাইনালে দলকে হারতে দেখেছেন মেসি। আর কতোবার হারলে একবার দলের হয়ে তিনি শিরোপা জিততে পারবেন তা তার জানা নেই। মেসি নিজেই বলেছেন, যখন আমি ড্রেসিং রুমে তাকাই তখন মনে হয় এ দলটা আমার না। বন্ধু অ্যাগুয়েরোও মেসির সাথে সাফাই গেয়ে দলের কিছু প্লেয়ারের জন্য মেসির আজ এই হাল বলে উল্লেখ করে তিনি। মেসির অবসরের পরপর অবসরের রব উঠেছে আর্জেন্টিনা শিবিরে। আর্জেন্টিনার মতে, আজ বা আগামীকালের ভেতর জাতীয় দল থেকে অবসর নিতে পারেন লুকাস বিলিয়া, বানেগা, ডি মারিয়া এবং হিগুয়েনও। বিশ্বের অন্যতম শক্তিশালি দল থেকে সব থেকে খর্ব শক্তির দলে পরিণত হতে যাচ্ছে আর্জেন্টিনা। চিলির বিপক্ষে হারের ক্ষত জেতে না জেতেই আর্জেন্টিনার সমর্থকদের জন্য আরো বড় ক্ষত মেসির অবসর।

গোল ডটকমও জানায়, আর্জেন্টিনার জার্সি তুলে রাখতে যাচ্ছেন হ্যাভিয়ের মাসচেরানো, আগুয়েরো, লুকাস বিগলিয়া, এভারন বানেগা, লাভেজ্জি ও অ্যাঞ্জেল ডি মারিয়া। একটি টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাতকারে আগুয়েরো বলেন, ড্রেসিং রুমের অবস্থা খুবই খারাপ। আমি এমনটি কখনও দেখিনি। আরও বেশ কয়েকজন খেলোয়াড় আছেন, যারা জাতীয় দলের হয়ে আর না খেলার সিদ্ধান্ত নিয়েছেন।

তবে আর্জেন্টাইন গোলরক্ষক সার্জিও রোমেরো মনে করেন, মেসি আবেগের বশবর্তী হয়ে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন। তিনি বলেন, আমার মনে হয় হারের আকস্মিকতায় মেসি এ সিদ্ধান্ত নিয়েছে। কারণ আমরা দারুণ কিছু সুযোগ পেয়েও ব্যর্থ হয়েছি।

ফিরে এসো মেসি: কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে টাইব্রেকারে হারার পর অবসরের ঘোষণা দেন লিওনেল মেসি। কিন্তু হঠাৎ করে তার এমন সিদ্ধান্ত কোনোভাবেই মেনে নিতে পারছে বিশ্বজুড়ে কোটি কোটি মেসিভক্ত। আর তার অবসর নিয়ে সামাজিক মাধ্যমে চলছে ঝড়। সারাবিশ্বের মতো অনেকেই ফেসবুকে স্ট্যাটাস দিয়ে মেসিকে ফিরে আসতে বলেছেন। তারা জানান, এখন মেসির অবসরের উপযুক্ত সময় নয়।

সৈয়দ সাব্বির আহমেদ নামে এক মেসিভক্ত লিখেছেন, জিনিয়াসের বিদায় এমন ভাবে হতে পারে না। অবশ্যই হতাশা কাটিয়ে মেসি ফিরবে। ২০১৮ বিশ্বকাপে মেসির মধ্যে ২০০৬ এর জিদানকে দেখতে চাই। তবে ফাইনালের চিত্রনাট্যটা অবশ্যই যেন জিদানের মতো না হয়। মেসিকে ফেরানোর জন্য ‘কাম ব্যাক মেসি (Come Back Messi) নামে একটি ইভেন্ট খোলা হয়েছে। ইতোমধ্যে সহস্রাধিক মেসিভক্ত সেখানে জয়েন করেছেন। সবার আকুতি একটাই ফিরে আসো মেসি। নাবিলা ইসলাম নামে এক ভক্ত বলেন, তোমাকে আমাদের প্রয়োজন, প্লিজ ফিরে আসো।

আহমাদুল হক মিলন নামে একজন লিখেন, সেই ২০০২ সাল থেকে আর্জেন্টিনা সাপোর্ট করি। তখন তোমার নামও জানতাম না। আর্জেন্টিনার মাধ্যমেই তোমাকে চিনি, আজ তোমার অন্ধ ভক্ত আমি। আমার কাছে ফুটবল মানেই ‎মেসি। আজ আর্জেন্টিনা হারলো কি জিতলো তাতে আমার কিছু যায় আসে না। আমি আর এখন আর্জেন্টিনা সাপোর্টার নই। আমি শুধুই তোমার পাগলা ফ্যান। বিশ্বাস করো, আজ আর্জেন্টিনা হারছে, তাতে খুব বেশি কষ্ট পাইনি আমি। কিন্তু যখন তোমার অবসরের কথা শুনলাম, তখন থেকে চোখের পানি ধরে রাখতে পারছি না । প্লিজ ‎বস এ সিদ্ধান্ত বাতিল করো। আমি তোমার হাতে অন্তত একটা বিশ্বকাপ দেখতে চাই। প্লিজ বস ফিরে আসো, প্লিজ। আমার বিশ্বাস ২০১৮ রাশিয়া বিশ্বকাপ তোমার হাতে শোভা পাবার জন্য নিজেকে প্রস্তুত করছে, আর প্রতিক্ষার প্রহর গুনছে। তোমার হাতের একবার স্পর্শ পেয়ে ট্রফিটা ধন্য হতে চায়। অনেক কিছু দিয়েছো তুমি ফুটবল কে। কিন্তু অকৃতজ্ঞ ফুটবল তোমার একটা চাওয়া পূরন করতে পারলো না। আজ শুধু তুমি কাঁদছো না বস। নিশ্চিতভাবেই মেসি ফিরে আসা না পর্যন্ত এই আকুতি চালিয়ে যাবে ভক্তরা।