গার্ডিয়ানের বর্ষসেরা টেস্ট একাদশে সাকিব-মুশফিক

মাথাভাঙ্গা মনিটর: ২০১৭ সালটা টেস্টে বাংলাদেশের জন্য ছিলো মোটামুটি। দলের পারফরম্যান্সের উঠানামা হয়েছে বছরজুড়ে। চলতি বছরে শাদা পোশাকে সেরা পারফর্মার ছিলেন সদ্য অধিনায়কত্ব পাওয়া সাকিব আল হাসান। ব্যাট হাতে মুন্সিয়ানা দেখিয়েছেন টেস্ট দলের সাবেক অধিনায়ক মুশফিকুর রহিমও। তাদের পারফরম্যান্সের কদর বুঝেছে ব্রিটিশ প্রভাবশালী দৈনিক দ্য গার্ডিয়ান। তাদের বর্ষসেরা টেস্ট একাদশে ঠাঁই করে নিয়েছে বাংলাদেশের দুই তারকা সাকিব ও মুশফিক।

চলতি বছরের শুরুতেই রেকর্ড বইয়ের পাতা উলট পালট করে শুরু করেছিলেন সাকিব-মুশফিক। নিউজিল্যান্ডে গিয়ে দেশের হয়ে রেকর্ড জুটি গড়ার পথে সাকিব করেছিলেন ডাবল সেঞ্চুরি। তামিমকে ছাড়িয়ে টেস্টে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর করেছিলেন। ঘরের মাঠেও নিজের জাত চিনিয়েছেন সাকিব। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্ট জয়ে ইনিংস সর্বোচ্চ ৮৪ রানের সঙ্গে বল হাতে ম্যাচে নেন ১৫৩ রানে ১০ উইকেট।  সব মিলিয়ে পুরো বছরে ৪৭.৫০ গড়ে ৬৬৫ রানের সঙ্গে ৩৩.৩৭ গড়ে ২৯ উইকেট আছে বাংলাদেশের নতুন টেস্ট অধিনায়কের। গার্ডিয়ানের মতে স্টোকস, অশ্বিন কিংবা জাদেজা নয়, এই মুহূর্তে শাদা পোশাকে সাকিবই সেরা অলরাউন্ডার।

উইকেটের পেছনে মুশফিকুর রহিমের সময়টা ভালো যাচ্ছে না। বছরের শেষে এসে টেস্ট অধিনায়কত্বও হারিয়েছেন। তবে ফিরে তাকালে দেখা যায় টেস্টে ২০১৭ সালের বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান তিনিই। ৮ টেস্টে ৫৪.৭১ গড়ে ৭৬৬ রান করেছেন তিনি। গ্লাভস হাতে অনেক সমালোচনায় পড়তে হলেও গার্ডিয়ান মুশফিকেই রেখেছে উইকেটকিপার হিসেবে।

গর্ডিয়ানের সেরা একাদশে সর্বোচ্চ চারজন অস্ট্রেলিয়ার। বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা ও ভারতের দুজন করে, ইংল্যান্ডের একজন। পাকিস্তান, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের কেউ বিবেচিত হননি।

গার্ডিয়ানের ২০১৭ সালের সেরা টেস্ট একাদশ: ডেভিড ওয়ার্নার, ডিন এলগার, চেতেশ্বর পুজারা, স্টিভ স্মিথ,বিরাট কোহলি, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মিচেল স্টার্ক, ন্যাথান লায়ন, জিমি অ্যান্ডারসন, কাগিসো রাবাদা।