কোহলির ডাবল ও বিজয়-পূজারা-রোহিতের সেঞ্চুরিতে চালকের আসনে ভারত

মাথাভাঙ্গা মনিটর: অধিনায়ক বিরাট কোহলির ডাবল এবং মুরালি বিজয়, চেতেশ্বর পূজারা ও রোহিত শর্মার সেঞ্চুরিতে নাগপুর টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় দিন শেষে চালকের আসনে স্বাগতিক ভারত। শ্রীলঙ্কার ২০৫ রানের জবাবে ৬ উইকেটে ৬১০ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে টিম ইন্ডিয়া। ফলে প্রথম ইনিংসে ৪০৫ রানের লিড নেয় ভারত। দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে নেমে দিন শেষে ১ উইকেটে ২১ রান করেছে শ্রীলঙ্কা। ইনিংস হার এড়াতে হাতে থাকা ৯ উইকেট নিয়ে আরও ৩৮৪ রান করতে হবে লংকানদের।

ওপেনার বিজয়ের ১২৮ ও পূজারার অপরাজিত ১২১ রানের সুবাদে দ্বিতীয় দিন শেষে ২ উইকেটে ৩১২ রান করেছিলো ভারত। ৮ উইকেট হাতে নিয়ে ১০৭ রানে এগিয়েছিলো টিম ইন্ডিয়া। ১২১ রানে অপরাজিত থাকা পূজারার সঙ্গী হিসেবে তৃতীয় দিন শুরু করেন কোহলি। তার রান ছিলো ৫৪। এ দিনও শ্রীলঙ্কার বোলারদের উপর আধিপত্য বিস্তার করে খেলেন তারা। তাই টেস্ট ক্যারিয়ারের ১৯তম সেঞ্চুরি পেতে সমস্যা হয়নি কোহলির।

তবে মধাহৃ-বিরতির আগে নামের পাশে ১৪৩ রান রেখে পূজারা ফিরে গেলে তৃতীয় উইকেট হারায় ভারত। ১৪টি চারে ৩৬২ বলে নিজের ইনিংস সাজান পূজারা। তৃতীয় উইকেটে কোহলির সাথে ১৮৩ রান যোগ করেন তিনি। এরপর আজিঙ্কা রাহানে ফিরে গেলেও, রোহিতকে নিয়ে সামনে এগিয়েছেন কোহলি। সেই সাথে ক্যারিয়ারে পঞ্চমবারের মত ডাবল-সেঞ্চুরি তুলে নেন কোহলি। অধিনায়ক হিসেবেই সব ডাবল-সেঞ্চুরি পেয়েছেন কোহলি। তাই অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ডাবল- সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার স্যার ডন ব্র্যাডম্যান, মাইকেল ক্লার্ক ও দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথকে পেছনে ফেলে ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারার পাশে বসলেন কোহলি। শেষ পর্যন্ত ১৭টি চার ও ২টি ছক্কায় ২৬৭ বলে ২১৩ রান করে আউট হন কোহলি। অধিনায়কের বিদায়ের পর ছয় নম্বরে নামা রোহিত নেন টেস্ট ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরির স্বাদ। ইনিংস ঘোষনার আগে ১০২ রানে অপরাজিত ছিলেন রোহিত। তার ইনিংসে ৮টি চার ও ১টি ছক্কা ছিলো। শ্রীলঙ্কার দিলরুয়ান পেরেরা ৩ উইকেট নেন।

প্রথম ইনিংসে ৪০৫ রানে পিছিয়ে থেকে দিনের শেষভাগে ৯ ওভার ব্যাট করে ১ উইকেটে ২১ রান তুলেছে শ্রীলঙ্কা। ওপেনার সাদিরা সামারা উইকরামাকে শূন্য হাতে ফিরিয়ে দেন ভারতের পেসার ইশান্ত শর্মা। আরেক ওপেনার দিমুথ করুনারত্নে ১১ ও লাহিরু থিরিমান্নে ৯ রানে অপরাজিত আছেন।