মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসীদের দিয়ে ইসি গঠনের প্রস্তাব জাসদের

 

স্টাফ রিপোর্টার: মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী এবং সাংবিধানিক পদে অধিষ্ঠিত এমন ব্যক্তিদের সমন্বয়ে একটি সার্চ কমিটি ও নতুন নির্বাচন কমিশন গঠনের প্রস্তাব দিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ-ইনু)। গতকাল সোমবার বিকেলে বঙ্গভবনের দরবার হলে নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সাথে বৈঠকে এ প্রস্তাব দিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। রাষ্ট্রপতির প্রেসসচিব জয়নাল আবেদিন বৈঠক শেষে সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফিং করেন। জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর নেতৃত্বে ১২ সদস্যের প্রতিনিধি দল বৈঠকে অংশ নেন। নতুন নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সাথে আনুষ্ঠানিক আলোচনার উদ্যোগ নেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। কাজী রকিবউদ্দিন আহমেদ এর নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ আগামী ফেব্রুয়ারিতে শেষ হবে। প্রায় এক ঘণ্টার বৈঠকে জাসদ প্রতিনিধি দল সার্চ কমিটি ও ইসি গঠনে ৭টি প্রস্তাব উপস্থাপন করেন।

বৈঠকে হাসানুল হক ইনু বলেন, রাষ্ট্রপতির উদ্যোগে রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনা একটি সময়োপযোগী সিদ্ধান্ত। তিনি আশা করেন এর মাধ্যমে একটি শক্তিশালী নির্বাচন কমিশন গঠন সম্ভব। জাসদ কমিশন গঠনের একটি স্থায়ী পদ্ধতি গ্রহণেরও প্রস্তাব করে। দলের নেতৃবৃন্দ সার্চ কমিটি এবং ইসিতে নারী সদস্য রাখার জন্য রাষ্ট্রপতির প্রতি অনুরোধ করেন।

বৈঠককালে রাষ্ট্রপতি বলেন, জাসদের প্রস্তাবনা একটি শক্তিশালী নির্বাচন কমিশন গঠনে সহায়ক হবে। তিনি বলেন, নির্বাচন গণতান্ত্রিক পদ্ধতির জন্য একটি অপরিহার্য বিষয় এবং রাজনৈতিক দলগুলোর সহযোগিতায় একটি শক্তিশালী নির্বাচন কমিশন গঠন করা সম্ভব বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। রাষ্ট্রপতির সচিবগণ এ সময় উপস্থিত ছিলেন।