বিশ্ব টুুকিটাকি : ৪৫ দিনের অভিযান শেষে মানুষখেকো বাঘিনী শিকার

নির্বাচনের ফল মানার বিষয়ে অনিশ্চিত ট্রাম্প

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল হিলারি ক্লিনটনের পক্ষে গেলে তা মেনে নেবেন কি না সে বিষয়ে পুরোপুরি নিশ্চিত নন ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের দুই প্রেসিডেন্ট প্রার্থীর তৃতীয় ও শেষ টেলিভিশন বিতর্কে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে প্রশ্ন করা হয়েছিলো নির্বাচনের ফলাফল হিলারি ক্লিনটনের পক্ষে গেলে, তিনি ফলাফল মেনে নেবেন কি না। জবাবে  ট্রাম্পের প্রতিক্রিয়া ছিলো, সেটি নির্বাচনের ফল দেখেই সিদ্ধান্ত নেবেন তিনি। বিতর্কের সঞ্চালক দ্বিতীয়বার প্রশ্নটি করলে ট্রাম্প বলেন, এ বিষয়ে কিছুটা রহস্য রাখতে চান তিনি। এখনি সব বলে দিতে চান না। এর আগে ট্রাম্প মন্তব্য করেছিলেন, ৮ নভেম্বরের নির্বাচনে চূড়ান্ত কারচুপি হবে এবং তা হবে হিলারি ক্লিনটনের পক্ষে। গতকালই প্রেসিডেন্ট বারাক ওবামা সেই বক্তব্যের সমালোচনা করেছিলেন। আজ হিলারি ক্লিনটনও ওই বক্তব্যের সমালোচনা করে প্রশ্ন ছুড়ে দেন যে, ফল  ট্রাম্পের বিপক্ষে গেলে তিনি মানবেন কি না। এর আগে অস্ত্র নিয়ন্ত্রণ, গর্ভপাত, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং অবৈধ অভিবাসন নিয়ে তুমুল বাদানুবাদ হয় দুই প্রার্থীর মধ্যে। পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে ওইসব ইস্যুতে হিলারি ক্লিনটন কি উদ্যোগ নিয়েছিলেন, বারবারই সে প্রশ্ন সামনে নিয়ে আসেন  ট্রাম্প। পর্যবেক্ষকেরা বলছেন, আজ দুই প্রার্থীই আগের দিনের বিতর্কের চেয়ে কম আক্রমণাত্মক ছিলেন।

সিরিয়ায় তুরস্কের বিমান হামলায় প্রায় ২০০ জঙ্গি নিহত

মাথাভাঙ্গা মনিটর: তুরস্ক গতকাল বৃহস্পতিবার সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলে ডেমোক্রেটিক ইউনিয়ন পার্টি (পিওয়াইডি) ও পিপল’স প্রটেকশন ইউনিটস (ওয়াইপিজি)’র অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে। এতে প্রায় ২শ জঙ্গি নিহত হয়েছে। রাষ্ট্র পরিচালিত আনাদোলু এজেন্সি একথা জানিয়েছে। সামরিক সূত্র আনাদোলুকে জানায়, অভিযানে তুরস্কের জঙ্গি বিমান একটি সাঁজোয়া যান, একটি সদরদফতরের একটি ভবন, আশ্রয় শিবির ও অপর ৭টি স্থাপনাসহ ১৮টি পিওয়াইডি/ওয়াইপিজি’র অবস্থান লক্ষ্য করে হামলা চালায়। এতে এগুলো ধ্বংস হয়ে যায় এবং ১৬০ থেকে ২০০ জঙ্গি নিহত হয়। তুরস্কের সৈন্যরা উইফ্রেটিস শিল্ড অভিযানের অংশ হিসেবে তুরস্ক সীমান্তে ইসলামিক স্টেট জঙ্গিদের বিরুদ্ধে সিরিয়ার বিদ্রোহীদের সহায়তায় সিরিয়ার জারাবলুস শহরে প্রবেশ করে এ হামলা চালায়। সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সের অংশ ইওয়াপিজি সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন আইএস বিরোধী অভিযানের অংশীদার।

৪৫ দিনের অভিযান শেষে মানুষখেকো বাঘিনী শিকার

মাথাভাঙ্গা মনিটর: ভারতের উত্তরখণ্ড রাজ্যের করবেট সংরক্ষিত বনে স্থানীয় মানুষ ও পর্যটকদের আতঙ্কের প্রতিশব্দ হয়ে ওঠা এক মানুষখেকো বাঘিনীকে গুলি করে হত্যা করা হয়েছে। গ্রামের মানুষের গুলিতে মারা যাওয়ার আগে গত কয়েক সপ্তাহে ‍দুই জন মানুষকে হত্যা ও পাঁচজনকে আহত করেছিলো ৩ বছর বয়সী বাঘটি। ৪৫ দিন ধরে ব্যাপক ডামাডোল পিটিয়ে এই মানুষখেকো বাঘিনীটিকে খোজা হচ্ছিলো। ঢোল পেটানো গ্রামবাসী, বনরক্ষী, হেলিকপ্টার, ড্রোন, হাতি ও শিকারী কুকুরের মহাযজ্ঞের এই শিকার পর্ব বুধবার রাতে শেষ হয়। রামনগরে বাঘটিকে ফাঁদে ফেলার পরে বনরক্ষী ও গ্রামবাসীরা ১১ বার গুলি করে। রক্তের ছাপ অনুসরণ করে বৃহস্পতিবার সকালে একটি আখ খেতে বাঘটির মৃতদেহ খুঁজে পায় শিকারিরা। বাঘিনীটি খুঁজতে প্রায়য় এক কোটি রূপি খরচ করা হয়েছে। মানুষখেকো বাঘিনীটি স্থানীয় জনগণ ও পর্যটকদের জন্য আতঙ্কের বিষয়ে পরিণত হয়েছিলো। শিশুরা বিদ্যালয়ে যেতে পর্যন্ত ভয় পেত, সন্ধ্যা হলে মানুষ ঘর থেকে বের হতো না। বাঘিনীটিকে শিকারে বের হওয়ার আগে গ্রামবাসী ও বনরক্ষীরা পূজার আয়োজন করে দৈবিক সহায়তার জন্য প্রার্থনা করেছিলো।