বিদেশের টুকরো

নিখোঁজ সুইডিস সাংবাদিকের মাথাকাটা দেহ উদ্ধার

মাথাভাঙ্গা মনিটর: এক নিখোঁজ সুইডিস নারী সাংবাদিকের মাথা ও হাতপা কাটা দেহাংশ ডেনমার্কের জলসীমা থেকে উদ্ধার করা হয়েছে। পুলিশ বুধবার একথা জানিয়েছে। ধড়টির ডিএনএ’র সাথে ওই নারী সাংবাদিক কিম ওয়ালির সাদৃশ্য রয়েছে বলে ডেনমার্কের পুলিশ টুইটারে ঘোষণা করে। এ বিষয়ে বিস্তারিত পরে সংবাদ সম্মেলনে জানানো হবে বলে টুইটারে উল্লেখ করা হয়। আবিষ্কারকের তৈরি একটি সাবমেরিনের আরোহী হিসেবে ওই নারী সাংবাদিকের মৃত্যু হয় বলে কর্তৃপক্ষ ধারণা করছে।

বহিষ্কারের মুখোমুখি সপ্তম নৌবহরের কমান্ডার

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের সপ্তম নৌবহরের কমান্ডার ভাইস অ্যাডমিরাল জোসেফ অকয়েনকে পদচ্যুত করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির নৌবাহিনী। এদিকে ওই সংঘর্ষের পর সিঙ্গাপুর উপকূলে নিখোঁজ ১০ নাবিকের দেহাবশেষের সন্ধান পেয়েছেন ডুবুরিরা। গত সোমবার মার্কিন রণতরী ইউএসএস জন ম্যাককেইনের সাথে একটি তেলবাহী ট্যাংকারের সংঘর্ষ হয়। মালাক্কা প্রণালির পূর্বদিকে ঘটা এশিয়ার জলসীমায় মার্কিন যুদ্ধজাহাজের এরকম সংঘর্ষের এটি চতুর্থ ঘটনা। এর আগে গত ১৭ জুন জাপানের ইয়োকোসুক বন্দরের কাছে ইউএসএস ফিটজেরাল্ডক ও এক কনটেইনারের মধ্যে ঘটা সংঘর্ষে ৭ মার্কিন সেনা নিহত হয়েছিলেন। সংঘর্ষের শিকার হওয়া এই রণতরীগুলো সপ্তম নৌবহরের অন্তর্ভুক্ত। রণতরীগুলোর সংঘর্ষের ঘটনায় সপ্তম নৌবহরের কমান্ডার জোসেফ অকয়েনের নেতৃত্ব সমালোচনার মুখে পড়ে

কঠিন চাপে পাকিস্তান

মাথাভাঙ্গা মনিটর: আফগান তালেবানকে সমর্থন দেয়ার অভিযোগে পাকিস্তানের ওপর চাপ বাড়িয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। গত মঙ্গলবার অনেকটা হুমকি দিয়েই টিলারসন বলেছেন, পাকিস্তান সরকার তার মনোভাব বদলে ব্যর্থ হলে যুক্তরাষ্ট্রের অগ্রাধিকার হারাতে পারে। আফগান তালেবানকে সমর্থন বা আশ্রয়-প্রশ্রয় দেয়ার অভিযোগ রয়েছে পাকিস্তানের বিরুদ্ধে। তবে দেশটি এই অভিযোগ অস্বীকার করে আসছে। পাকিস্তান যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ মিত্র। দেশটিকে ‘নন-ন্যাটো মেজর অ্যালি’ মর্যাদা দিয়েছে যুক্তরাষ্ট্র। এই মর্যাদার আওতায় পাকিস্তান বিশেষ সুবিধা পেয়ে থাকে। তারা যুক্তরাষ্ট্রের কাছে থেকে কোটি কোটি ডলার সহায়তা পায়। কিছু সামরিক সুবিধাও ভোগ করে। কিন্তু এখন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলছেন, পাকিস্তানে যেসব জঙ্গিগোষ্ঠী নিরাপদ স্বর্গ খুঁজে পায়, তাদের ব্যাপারে মনোভাবে পরিবর্তন না আনলে দেশটিকে দেয়া বিশেষ মর্যাদা নিয়ে ভাবনাচিন্তা করা হতে পারে।

সিরিয়ায় মার্কিন বিমান হামলায় শিশুসহ নিহত ৪২

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের নেতৃত্বে যৌথ বাহিনীর বিমান হামলায় ১৯ শিশুসহ ৪২ জনের প্রাণহানি ঘটেছে বলে মঙ্গলবার জানিয়েছে সিরিয়ার মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থা। রোববার সিরিয়ার রাকা শহরে এ হামলার ঘটনা ঘটে। নিহতদের মধ্যে রয়েছে ১৯ শিশুও। রাকাকে আইএস জঙ্গিদের দখল থেকে মুক্ত করতে গত ২ মাস ধরে টানা লড়াই চালিয়ে যাচ্ছে সিরিয়া সরকার। তাদের সাথে লড়াইয়ে নেমেছে আমেরিকার নেতৃত্বে যৌথ বাহিনীও। সব পক্ষই জঙ্গিদমনের এই লড়াইয়ে সাধারণ মানুষের যাতে ক্ষতি না হয়, সে দিকে নজর রাখা হবে বলে জানালেও বাস্তবে যে তা হচ্ছে না বলেই প্রতীয়মান হচ্ছে। সিরিয়ার ওই পর্যবেক্ষণ সংস্থা সূত্রের খবর, গত এক সপ্তাহ ধরে রাকার বেদু এলাকায় হামলা চালিয়ে যাচ্ছে যৌথ বাহিনী। তাতে প্রাণ গিয়েছে ১৬৭ জনের। তার মধ্যে সোমবারের হামলাতেই নিহত হয়েছে ৪২ জন। যৌথ বাহিনীর পক্ষ থেকে জানানো হয়, ওই এলাকায় দুটি জঙ্গিঘাঁটিকে নিশানা করা হয়েছিলো। অভিযানে দুটি ড্রোন, দুটি ভারি মেশিন গানও প্রচুর বিস্ফোরক ব্যবহার করা হয়েছিলো। মার্কিন প্রতিরক্ষা সচিব জিম ম্যাটিস সোমবারই বাগদাদে ‘আইএসের সময় ফুরিয়ে এসেছে‘ বলে উল্লেখ করেছিলেন। সিরিয়ার মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থার ডিরেক্টর রামি আবদেল রহমান জানান, প্রতি দিনই রাকায় আটকে থাকা বাসিন্দাদের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। তবুও ওই এলাকায় এখনও ২৫ হাজার মানুষ আটকে রয়েছেন বলে অনুমান করা হচ্ছে। নিজেদের সুবিধা মতো ওই মানুষগুলোকেই সেনাবাহিনীর সামনে ঢালের মতো ব্যবহার করছে আইএস জঙ্গিরা। দু পক্ষের মাঝে পড়ে প্রাণ হারাচ্ছে তারা।